হাতে টাকা পেয়েও সুখ ভোগ দীর্ঘস্থায়ী হল না, ফেরৎ দিতে হতে পারে কৃষকদের দশম কিস্তির টাকা, জানুন বিস্তারিত

প্রায় ৭ লক্ষ এমন কৃষকদের অ্যাকাউন্টে টাকা ঢুকেছে যাঁরা এই প্রধানমন্ত্রী কৃষি যোজনা প্রকল্পের আওতাতেই পড়েন না। ফলস্বরূপ সেই সমস্ত কৃষকদের দশম কিস্তির সমস্ত টাকা সরকারকে ফেরত দিয়ে দিতে হবে। 
 

Kasturi Kundu | Published : Jan 12, 2022 8:47 AM IST

সম্প্রতি কৃষকদের (Farmers) মুখে চওড়া হাসি ফুটিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার (PM Kishan Yojona) আওতায় কৃষকদের অ্যাকাউন্টে দশম কিস্তির টাকা পাঠিয়েছেন। স্বাভাবিকভাবেই মোদী সরকারের এই উদ্যোগে খুশি হয়েছেন লক্ষাধিক কৃষক। ১ লা জানুয়ারিই কৃষকদের অ্যাকাউন্টে প্রধানমন্ত্রী (Narendra Modi) কৃষাণ যোজনার আওতায় দশম কিস্তির টাকা ঢুকেছে। কিন্তু সকল কৃষকের কপালে এই সুখ দীর্ঘস্তায়ী হবে না। খুব শীঘ্রই ভর্তি অ্যাকাউন্ট খালি করে দিতে হবে। শুনে অবাক হলেও এটাই কিন্তু বাস্তবে ঘটতে চলেছে। কারন দশম কিস্তির টাকা ক্রেডিট হওয়ার পর নজরে এসেছে একটি সীমাবদ্ধতা। সুত্রের খবর অনুযায়ী, প্রায় ৭ লক্ষ্য এমন কৃষকদের অ্যাকাউন্টে টাকা ঢুকেছে যাঁরা এই প্রধানমন্ত্রী কৃষি যোজনা প্রকল্পের আওতাতেই পড়েন না (Name Not Enlisted In PM Kishan Yojona)। এর ফলস্বরূপ সেই সমস্ত কৃষকদের দশম কিস্তির সমস্ত টাকা (10th Instalment) সরকারকে ফেরত (To Return 10th Instalment) দিয়ে দিতে হবে। 

যতদূর জানা যাচ্ছে, যে ৭ লক্ষ কৃষকদের অ্যাকাউন্টে প্রধানমন্ত্রী কিষাণ নিধি যোজনার টাকা ঢুকেছে তাঁরা সকলের উত্তরপ্রদেশের কৃষক। আর এই সকল কৃষককে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতায় পাওয়া দশম কিস্তির টাকা ফেরত দিতে হতে পারে। এই সমস্ত কৃষকা প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতায় না পরার কারন হল, তাঁদের আয়কর সংক্রান্ত সমস্যা। সেই জন্যই এই সমস্ত কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতায় পড়ছেন না। তবে কবে এই যোজনার টাকা ফেরত দিতে হবে সেই বিষয় কোনও চূড়ান্ত দিনক্ষণ এখনও পর্যান্ত কেন্দ্রের তরফে জানান হয়নি।

আরও পড়ুন-Kisan Vikas Patra-জিরো রিক্স পোস্ট অফিস স্কিম,১০ বছরে দ্বিগুণ হবে টাকা,বিনিয়োগ করুন কিষাণ বিকাশ পত্রে

আরও পড়ুন-বছরের শুরুতেই ১০ কোটি কৃষককে উপহার মোদীর, কিষান সম্মান নিধি প্রকল্পের টাকা বিলি প্রধানমন্ত্রীর

আরও পড়ুন-বিনা গ্যারেন্টারে ১ বছরে ১০ হাজার টাকা লোন পাওয়ার সুযোগ, সৌজন্যে পিএম স্বনিধি যোজনা

এদিকে আবার দেখা যাচ্ছে, প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতায় থেকেও অনেক কৃষক দশম কিস্তির টাকা পান নি। সরকারের তরফে সেই টাকা দিয়ে দেওয়া হলেও, কৃষকদের অ্যাকাউন্টে সেটি ক্রেডিট হয় নি। আধার নম্বর ও ব্যাঙ্ক অ্যাকাউন্টে ভুল থাকার জন্যই  দশম কিস্তির টাকা পেতে বেশ কিছু কৃষককে সমস্য়ার সম্মুখীন হতে হয়েছে। অনেক কৃষকের নাম প্রথম লিস্টে থাকলেও নতুন লিস্টে নাম নেই। তাই নবম কিস্তির টাকা ক্রেডিট হলেও দশম কিস্তির টাকা ক্রেডিট হতে সমস্যা হয়। এই ধরনের সমস্যার সম্মুখীন হলে অভিযোগ জানানোরও ব্যবস্থা রয়েছে। উল্লেখ্য, অভিযোগ জানানোর জন্য রয়েছে প্রধানমন্ত্রী হেল্পলাইন নম্বর রয়েছে। 011-24300606-এই হেল্প লাইন নম্বরে ফোন করে অভিযোগ জানানোর সুবিধা রয়েছে।  

Read more Articles on
Share this article
click me!