Aadhar Card Update-আধার কার্ড সুরক্ষিত না রাখলে বিপদে পড়বেন,সুরক্ষিত থাকতে খেয়াল রাখুন এই বিষয়গুলো

অনলাইনেই আধার কর্ডের সঙ্গে লিঙ্ক করা যায় প্যান কার্ড ও ব্যাঙ্ক ডকুমেন্ট। আধার কার্ড সুরক্ষিত রাখা আবশ্যক। নাহলে আর্থিক জালিয়াতির শিকার হওয়ার প্রবল সম্ভবনা রয়েছে।

Kasturi Kundu | Published : Dec 6, 2021 5:47 AM IST

দেশের নাগরিকের পরিচয়ের ধারক আধারকার্ড(Aadhar Card)। অন্যান্য জরুরি ডকুমেন্টসের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হল আধার কার্ড(aadhar Card)। সরকারের বিভিন্ন তথ্যের নথিভুক্তকরণের জন্য আধার নম্বর অত্যাবশ্যক। উল্লেখ্য এই আধার কার্ডের(Aadhar Card) মাধ্যমেই একজন নাগরিকের সমস্ত তথ্য সরকারের ঘরে সুরক্ষিত থাকে। আধার কার্ড অন্য কোনো নথির মতো নয়, আধার কার্ডের ব্যাপক ব্যবহার এবং পরিষেবা সংযোগ ভারতের ডিজিটালাইজেশন প্রচেষ্টাকে আরও সহজতর করতে সরকারকে সহায়তা করে। আপনার প্যান কার্ডের(Pan Card) থেকে শুরু করে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট(Bank account)পর্যন্ত সবকিছুই আপনার আধার UID-এর সাথে লিঙ্ক করা আছে এবং যে প্রক্রিয়াটির জন্য আগে অফিসে যাওয়ার প্রয়োজন ছিল, এখন আপনার নিজের বাড়িতে বসেই অনলাইনে সম্পন্ন করা যেতে পারে।

বলা বাহুল্য,আধার কার্ডের মত জরুরি তথ্য অনেক সময় অসৎকার্য সাধনের জন্য ব্যবহার করা হয়ে থাকে। অনেক ব্যক্তি আধার এবং প্যান কার্ডের বিবরণ অবৈধ উদ্দেশ্যে ব্যবহার করে থাকে। অনেক সময়ই এমন খবর প্রকাশ্যে আসে,কোনও কুজন ব্যক্তি কাউকে ভুল বুঝিয়ে আধার কার্ডের নম্বর নিয়ে নিজেদের স্বার্থসিদ্ধি করে থাকে। সর্বোপরি আর্থিক জালিয়াতি(Financial Fraud) করার জন্যই আধার কার্ডের অপব্যবহার করা হয়ে থাকে। যে ব্যক্তির প্যান এবং আধার নম্বর অসৎ উপায়ে ব্যবহার করা হয়েছে, তার অজান্তেই  কোনো ছোটখাটো ঋণ এবং অর্থায়ন পরিষেবা পেতে অবৈধভাবে অ্যাক্সেস করা ডেটা ব্যবহার হয়েছে বিপদ ঘনিয়ে আসে সেই ব্যক্তির জীবনে। তাই এই ধরনের অপরাধ বা স্ক্যাম থেকে সতর্ক থাকা এবং আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখা(To Protect Your Personal Info) অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ আপনি যদি আপনার নথিগুলির নিরাপত্তার বিষয়ে উদ্বিগ্ন হন, তাহলে আপনার প্যান এবং আধার বিষয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে পারেন।  এক নজরে দেখে নিন সেই পদক্ষেপ গুলি কী কী।  

আরও পড়ুন-Aadhar Link Must-জনধন অ্যাকাউন্টের সঙ্গে আধার লিঙ্ক বাধ্যতামূলক, জেনে নিন লিঙ্কের পদ্ধতি

আরও পড়ুন-Blue Aadhar Card: শুধু সাদা নয় আধারকার্ড হয়ে ও নীল রঙের ও জানুন কীভাবে কাদের জন্য পাওয়া যাবে এই কার্ড

আরও পড়ুন-সরস্বতীর আধার কার্ড, পুজোর থিমে নাগরিকত্ব আইন বাঁকুড়ায়

কোনো অবস্থাতেই আপনার আধার বা প্যান নম্বর অন্যদের কাছে কোনও অবস্থাতেই প্রকাশ করা উচিত নয়। এই ধরনের তথ্য জালিয়াতি করার কাজে লাগানো হয়ে তাকে। যার ফলস্বরূপ বিপদে পড়বেন আপনি। আপনার আধার এবং প্যান ফটোকপিয়ার থেকে বা যেখানেই আপনার যাচাই করার প্রয়োজন হবে সেখান থেকে নিতে ভুলবেন না। অনেক সময়ই আইডি কার্ড ফেরত দিতে অনেকেই ভুলে যান আবার কখনও কখনও গ্রাহক নিজেও সেটি ফেরত নিতে ভুলে যায়। সেই সুযোগেই ব্যক্তিগত তথ্য প্রতারণামূলকভাবে ব্যবহার করার একটা ঝুঁকি তৈরি হয়। সব রকম ওয়েবসাইটে বা প্ল্যাটফর্মগুলিতে আপনার আধার নম্বর দেবেন না। আপনার CIBIL স্কোর এবং আর্থিক লেনদেনের একটি রেকর্ড অবশ্যই বজায় রাখুন। আপনি যদি আপনার CIBIL-এ সন্দেহজনক কিছু দেখেন, তাহলে সঙ্গে সঙ্গে পুলিশকে জানান বা জরুরি পদক্ষেপটি নিয়ে ফেলুন। যে কোনও ক্ষেত্রে, আপনার যোগাযোগের তথ্যে পাঠানো এককালীন পাসওয়ার্ডটি কারও সাথে শেয়ার করবেন না।  বিশেষ করে যদি এটি আধার, প্যান বা আর্থিক লেনদেনের সাথে সম্পর্কিত হয় তাহলে তো করবেনই না। 

Read more Articles on
Share this article
click me!