SBI Hikes Base Rate-ফের সাধারণ মানুষকে অস্বস্তিতে ফেলল স্টেট ব্যাঙ্ক, বাড়ল বেস রেট ও সুদের হার

দামী হতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার লোন। বেশ খানিকটা বাড়ানো হল সুদের হার। বেস রেট ও প্রাইম লেন্ডিং রেট বৃদ্ধি করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।
 

Kasturi Kundu | Published : Dec 16, 2021 11:33 AM IST

সম্প্রতি স্টেট ব্যাঙ্ক ইন্ডিয়া (SBI)তার গ্রাহকদের জন্য নিয়ে এসেছিল একটি সুখবর। হোমলোনের ওপর টপআপ লোনের সুদ কমানো হয়েছে। সেই সঙ্গে সম্পূর্ণ ছাড় দেওয়া হয়েছে প্রেসিসিং ফি-তেও। কিন্তু তারপর কয়েক দিন কাটতে না কাটতেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার(SBI) তরফে জানান হল বেশ দামী হতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার লোন। কারন বেশ খানিকটা বাড়ানো হল সুদের হার(Interest rate High)। বেস রেট(base rate) ও প্রাইম লেন্ডিং রেট(Prime lending rate) বৃদ্ধি করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(SBI)। ১০-১০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে। এই বৃদ্ধির ফলে বেস রেট(base rate) ৭.৪৫ শতাংশ থেকে বেড়ে দাঁড়িয়েছে ৭.৫৫ শতাংশ। অন্যদিকে, প্রাইম লেন্ডিং রেট ১২.২০ শতাংশ থেকে বেড়ে হয়েছে ১২.৩০ শতাংশ। বুধবার অর্থাৎ ১৫ ডিসেম্বর থেকেই চালু হয়ে গিয়েছে এই নতুন সুদের হার । বেস রেট হল সেই হার যার নিচে সুদের হারে ব্যাঙ্ক লোন দিতে পারে না। অর্থাৎ এটি কর্মার্শিয়াল লোনের পক্ষে সবচেয়ে সর্বনিম্ন সুদের হারকেই বলা হয়ে থাকে বেস রেট। বলা বাহুল্য, যে গ্রাহকরা বেস রেটের ভিত্তিতে লোন নিয়েছেন, তাদের গৃহ ঋণ (Home Loan), গাড়ি ঋণ (Auto Loan) ও ব্যক্তিগত ঋণ (Personal Loan)-এর মাসিক কিস্তি (EMI) বাড়তে চলেছে। ২০১০ সালের জুন মাসের পর থেকে নেওয়া সমস্ত লোনই বেস রেটের সঙ্গে সংযুক্ত।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআই চলতি বছরের ১৫ সেপ্টেম্বর বেস রেট ৫ বেসিস পয়েন্ট অর্থাৎ ০.০৫ শতাংশ কমিয়েছিল। এর পর সুদের হার কমে হয়েছিল ৭.৪৫ শতাংশ। এছাড়াও,স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ঋণের হার(PLR) ৫ বেসিস পয়েন্ট কমিয়ে ১২.২০ শতাংশ করেছিল। চলতি বছরের জুন মাসে MCLR-এ ০.২৫ শতাংশ কমিয়েছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বর্তমানে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার  MCLR বার্ষিক রয়েছে ৭ শতাংশ। এছাড়া ১৫ ডিসেম্বর থেকে ২ কোটি টাকার বেশি ফিক্সড ডিপোজিট (FD)-এর ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি করছে ব্যাঙ্ক। তবে ২ কোটি টাকার নিচের ফিক্সড ডিপোজিটে কিন্তু কোনও পরিবর্তন আনেনি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

আরও পড়ুন-Top-Up loan-এসবিআই গ্রাহকদের জন্য সুখবর,হোম টপ আপ লোনের সুদের হারে ছাড়,লাগবে না প্রসেসিং ফি

আরও পড়ুন-Bank News: ব্যাঙ্কে টাকা রাখছেন, ব্যাঙ্ক দেউলিয়া হয়ে গেলেও নেই চিন্তা, গ্রাহকের পাশে সরকার

আরও পড়ুন-State Bank of India Recruitment 2021- মেগা রিক্রুটমেন্টের বিজ্ঞপ্তি প্রকাশ করল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া

উল্লেখ্য, ঋণ নেওয়ার জন্য বহু মানুষই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার উপরেই ভরসা রাখেন। এবার বেস রেট বৃদ্ধি পেয়ে মাসিক  কিস্তি বাড়লে সাধারণ মানুষের আর্থিক চাপ যে বাড়বে তা বলাই বাহুল্য। অন্যদিকে, কয়েকদিন আগেই মানিটারি পলিসিতে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে ঘোষণা করা হয়েছে সুদের হারে কোনও পরিবর্তন করেনি আরবিআই। রেপো রেট ৪ শতাংশ ও রিজার্ভ রেপো রেট ৩.৩৫ শতাংশই রাখা হয়েছে।

Read more Articles on
Share this article
click me!