বর্ষ শুরুতেই উত্তরপ্রদেশ কৃষকদের জন্য এসে গেল সুখবর, কৃষকদের জন্য ইলেকট্রিক বিল অর্ধেক করছে যোগী সরকার

এক ধাক্কায় প্রায় অর্ধেক হয়ে যাবে বৈদ্যুতিক বিলের টাকা। বৈদ্যুতিক বিলে ছাড় দেওয়ার ফলে উত্তরপ্রদেশ পাওয়ার করপোরেশন লিমিটেডের ওপর প্রতি বছর প্রায় এক হাজার কোটি টাকা অতিরিক্ত আর্থিক দায়ভার চাপতে পারে। 

Kasturi Kundu | Published : Jan 12, 2022 12:08 PM IST

নতুন বছরের শুরুতেই উত্তরপ্রদেশের কৃষকদের (UP Farmers)জন্য এসে গেল দুর্দান্ত খবর। গ্রামীন ক্ষেত্রে মিটার, মিটার ছাড়া কানেকশন, এনার্জি এফিসিয়েন্ট পাম্প ও শহরের ক্ষেত্রে মিটার নলকূপের ব্যবহারের ওপর বৈদ্যুতিক বিলে মিলবে বেশ খানিকটা ছাড়। এক ধাক্কায় প্রায় অর্ধেক হয়ে যাবে বৈদ্যুতিক বিলের টাকা। মনে করা হচ্ছে, বৈদ্যুতিক বিলে ছাড় দেওয়ার ফলে উত্তরপ্রদেশ পাওয়ার করপোরেশন লিমিটেডের ওপর প্রতি বছর প্রায় এক হাজার কোটি টাকা অতিরিক্ত আর্থিক দায়ভার চাপবে। এর জন্য অবশ্য উত্তরপ্রদেশ সরকারকে (UP Government)পাশে পাবে উত্তরপ্রদেশ পাওয়ার করপোরেশন লিমিটেড। যোগী সরকার (Yogi Adityanath)উত্তরপ্রদেশ (Uttar Pradesh) পাওয়ার করপোরেশন লিমিটেডকে এই বিষয় অনুদান দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে।  বলা বাহুল্য, উত্তরপ্রদেশ সরকারে অর্থাৎ মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে সম্প্রতি ট্যুইট করে এই বিষয়টি সম্পর্কে জানানো হয়েছে। 

উল্লেখ্য, সরকার থেকে অনুদান মিললে বৈদ্যুতিক বিলে অনেকটাই পরিবর্তন নজরে আসবে। এখন গ্রামীণ ক্ষেত্রে ইউনিট প্রতি ২ টাকা করে মিটার কানেকশনের জন্য বিল দিতে হয়। তবে উত্তরপ্রদেশ সরকারের নতুন নিয়ম অনুযায়ী সেই বিলের পরিমান কমে ইউনিট প্রতি দিতে হবে ১ টাকা। বলা বাহুল্য এই ধরনের কানকশনের জন্য ফিক্সড চার্জ ৭০ টাকার বদলে দিতে হবে ৩৫ টাকা। অর্থাৎ  অর্ধেক বিল দেওয়ার নতুন সুবিধা উপভোগ করতে চলেছে উত্তরপ্রদেশবাসী। অন্যদিকে বিনা মিটারে কানেকশনের ক্ষেত্রেও ফিক্সড চার্জে আসতে চলেছে পরিবর্তন। ১৭০ টাকার বদলে দিতে হবে মাত্র ৮৫ টাকা। 

আরও পড়ুন-হাতে টাকা পেয়েও সুখ ভোগ দীর্ঘস্থায়ী হল না, ফেরৎ দিতে হতে পারে কৃষকদের দশম কিস্তির টাকা, জানুন বিস্তারিত

আরও পড়ুন-'প্যাডি ট্রান্সপ্লান্টার'-মুর্শিদাবাদে কৃষি ব্যবস্থায় নয়া দিগন্তের সূচনা

আরও পড়ুন-অপেক্ষার বাকি মাত্র ১ দিন, তার আগেই মন ভাঙল কৃষকদের, ২ কোটির বেশি কৃষকের অ্যাকাউন্টে ঢুকবে না দশম কিস্তির টাকা

যোগী সরকারের এই নতুন ব্যবস্থার ফলে কৃষকরা যে অনেকটাই উপকৃত হবে তা বলাই বাহুল্য। নিজেদের নলকূপ রয়েছে এমন ১৩ লাখ কৃষক উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নতুন ব্যবস্থার ফলে সরাসরি লাভবান হবেন। এই বিষয়ে উত্তরপ্রদেশের ভারতীয় জনতা পার্টির প্রদেশ অধ্যক্ষ স্বতন্ত্র দেব সিং সোশ্যাল সাইট ট্যুইটারে বলেছেন, যোগী আদিত্যনাথ উত্তরপ্রদেশের কৃষকদের জন্য বৈদ্যুতিক বিল কমানোর যে সিদ্ধান্ত নিয়েছেন তা একটি ঐতিহাসিক সিদ্ধান্ত। বহু সংখ্যক কৃষক এই সিদ্ধান্তে উপকৃত হবে। তাই নিজের তরফ থেকে উত্তরপ্রদেশের মন্ত্রী যোগী আদিত্যনাথকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন তিনি। 

বর্তমানে এনার্জি এফিসিয়েন্ট পাম্পের জন্য এখন ইউনিট প্রতি ১.৬৫ টাকা করে বিল দিতে হয় এবং ফিক্সড চার্জ ৭০ টাকা। সরকারের নতুন ব্যবস্থার ফলে এখন থেকে ইউনিট প্রতি ০.৮৩ টাকা করে বিল দিতে হবে এবং ফিক্সড চার্জ ৩৫ টাকা।  অন্যদিকে শহরের ক্ষেত্রে মিটার কানেকশনে নিজের নলকূপের জন্য ইউনিট প্রতি ৬ টাকার পরিবর্তে কৃষকদের ইউনিট প্রতি ৩ টাকা করে দিতে হবে। এছাড়া ফিক্সড চার্জ ১৩০ টাকা বদলে  দিতে হবে ৬৫ টাকা। 

Read more Articles on
Share this article
click me!