Business Idea-চাকরির পাশাপাশি ব্যবসা করতে চান,তাহলে আজই শুরু করুন বনসাই গাছের ব্যবসা আর হয়ে যান মালামাল

করোনা পরিস্থিতিতে চাকরির পাশাপাশি ব্যবসাও করুন। আপনি কম পুঁজি বিনিয়োগে শুরু করতে পারেন বনসাই গাছের ব্যবসা। এই ব্যবসায় পেয়ে যাবেন কেন্দ্রীয় সরকারের আর্থিক সাহায্য। 
 

Kasturi Kundu | / Updated: Jan 16 2022, 11:06 AM IST

অতিমারি করোনা পরিস্থিতির(Covid) প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে যেভাবে মানুষ নিজের কর্মসংস্থান হারিয়েছিল সেই ঘটনার পুনরাবৃত্তি যাতে আর না ঘটে তার জন্য শুরু থেকেই আটঘাট বাঁধতে চাইছে অনেকেই। চাকরির পাশাপাশি ব্যবসার (Busines Idea) দিকে মনোনিবেশ করতে চাইছেন অনেকেই। চাকরির স্থায়িত্বের ওপর ভরসা না করে নিজেদের ও পরিবারের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য চাকরির পাশাপাশি একটা ব্যবসা করতে চাইছেন অনেকেই। যারা এই নয়া পন্থা অবলম্বন করতে চাইছেন তাঁদের জন্য এসে গেল একটা দুর্দান্ত ব্যবসার অফার। আজ আপনাদের জন্য এমন একটি বিজনেজ আইডিয়া নিয়ে এসেছি যেখানে আপনি কম পুঁজি বিনিয়োগে (Low Investment) ব্যবসা শুরু করতে পারবেন। সেই সঙ্গে পেয়ে যাবেন কেন্দ্রীয় সরকারের আর্থিক সাহায্য (Government Help)। 

আজ যে বিজনেস আইডিয়ার কথা বলব সেটি হল বনসাই গাছের ব্যবসা (Bonsai Tree Business)। এই গাছের চাহিদা ও প্রজাতি অনুযায়ী  ১ হেক্টর জমিতে মোটামুটি ১৫০০ থেকে ২৫০০ টি গাছ লাগাতে পারবেন। যদি আপনি ৩ x ২.৫ মিটারে একটি চারা রোপণ করেন তাহলে ১ হেক্টরে প্রায় ১৫০০টি গাছ লাগানো যাবে। দুটি গাছের ফাঁকে প্রয়োজন হলে অন্য কোনও ফসলের চারাও লাগাতে পারেন। বনসাই গাছের ব্যবসা করলে আগামী ৪ বছর পর প্রায় তিন থেকে সাড়ে তিন লাখ টাকা আয় করার সুযোগ রয়েছে। উল্লেখ্য, বনসাই গাছের (Bonsai Tree) চাষে প্রতি তিন বছরে গড়ে প্রতি গাছ পিছু ২৪০ টাকা খরচ হয়। আর প্রতি গাছে ১২০ টাকা সরকারি অনুদানও পেয়ে যাবেন। বিভিন্ন এলাকায় বনসাই গাছের চাষের জন্য সরকারের তরফে ৫০ শতাংশ পর্যন্ত সাহায্য পাওয়া যায়। আর এই ৫০ শতাংশ সরকারী সাহায্যের মধ্যে ৬০ শতাংশ কেন্দ্রের ও বাকি ৪০ শতাংশ রাজ্যের তরফে সাহায্য় মিলবে। উল্লেখ্য, উত্তর পূর্বে সরকার ৬০ শতাংশ পর্যন্ত সাহায্য করবে। এক্ষেত্রেও সরকারি সাহায্যের ৯০ শতাংশ কেন্দ্রের ও ১০ শতাংশ রাজ্যের মধ্যে ভাগ হয়ে যাবে। 

আরও পড়ুন-Business Idea-করোনা পরিস্থিতিতে চাকরির সঙ্গে ব্যবসার সুযোগ, সরকারি ভর্তুকির সাহায্যে করুন মৌমাছি পালনের ব্যবসা

আরও পড়ুন-Business Idea- স্বল্প পুঁজি বিনিয়োগে মোটা আয়ের সুযোগ, শুরু করুন মৎস পালনের ব্যবসা, পেয়ে যান সরকারি সাহায্য

আরও পড়ুন-business Idea-উৎসবের মরশুমে উপহার দেওয়ার চাহিদা বাড়ে, দরকার কার্ডবোর্ড বক্সের,শুরু করুন এই ব্যবসা

এই ব্যবসা শুরুর জন্য আপনার প্রয়োজন বিশুদ্ধ জল, বেলে মাটি বা বালি, পাত্র ও কাঁচের পাত্র, মাটি, ১০০ থেকে ১৫০ বর্গফুট ছাদ, পরিষ্কার নুড়ি বা কাচের ট্যাবলেট, পাতলা তার, গাছে জল দেওয়ার জন্য স্প্রে বোতল। যদি আপনি ছোট পরিসরে এই ব্যবসা শুরু করতে চান তাহলে প্রাথমিকভাবে বিনিয়োগ করতে হবে ৫ হাজার টাকা। আর যদি বৃহৎতর পরিসরে এই ব্যবসা শুরুর পরিকল্পনা থাকে তাহলে ২০ হাজার টাকা বিনিয়োগ করতে হবে। স্বল্প পুঁজির বিনিয়োগে এই ব্যবসা লাভবান হবে বলেই মনে করছেন কৃষি বিশেষজ্ঞরা। একটি বনসাই গাছ পরিপূর্ণ আকার পেতে সময় লাগে ২ থেকে ৫ বছর। নার্সারী থেকে প্রস্তুত চারা এনে ৩০ থেকে ৫০ শতাংশ বেশি দামে বিক্রি করতে পারেন। বলা বাহুল্য, বনসাই আজকাল একটি ভাগ্যবান গাছ হিসাবে বিবেচিত হয়। তাছড়াও বাড়ি এবং অফিসের সাজসজ্জার জন্যও এই গাছ ব্যবহার করা হয়ে থাকে। 

Share this article
click me!