সদ্যজাতের জীবন সুরক্ষিত করতে চান তো, তাহলে আজই এলআইসি-র জীবন উমাং স্কিমে বিনিয়োগ শুরু করুন

সন্তানের বয়স ৩ মাস হলেই এলআইসি-র জীবন উমাং স্কিমে শিশুর নামে পলিসি করতে পারেন। এই পলিসির জন্য সর্বোচ্চ বয়সসীমা ৫৫ বছর। 
 

Kasturi Kundu | / Updated: Jan 16 2022, 10:03 AM IST

প্রতিটি মানুষই নিজের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য চাকরি জীবনে বেশ কিছু টাকা সঞ্চয় করে থাকেন। আর অনেকেই সঞ্চয়ের মাধ্যমে ভবিষ্যত সুরক্ষিত করতে সরকারি সংস্থাকেই বেছে নেন। ঠিক যেমন লাইফ ইন্সিওরেনস করপোরেশন অফ ইন্ডিয়া(LIC) বা এলআইসি। এখানে সঞ্চয় করলে চিন্তামুক্ত থাকা যায় বলেই অধিকাংশ মানুষই চোখ বন্ধ করে ভরসা করেন এলআইসি-কে। এখানে স্পল্প মেয়াদী বিনিয়োগের মাধ্যমে রিটার্ন পাওয়ার সুযোগ কম থাকলেও দীর্ঘ মেয়াদী বিনিয়োগের (Long Term Policy) মাধ্যমেই জীবনকে সুরক্ষিত করার পন্থা গ্রহণ করে থাকেন সাধারণ মানুষ। সম্প্রতি যারা যারা সদ্যজাতের জন্ম দিয়েছেন তাঁদের জন্য এলআইসি-র তরফে রয়েছে একটি দারুণ স্কিম। নবজাতকের ভবিষ্যৎকে সুরক্ষিত করতে আপনার পাশে পেয়ে যাবেন লাইফ ইন্সিওরেনস করপোরেশন অফ ইন্ডিয়া বা এলআইসি (LIC)-কে। বলা ভাল শুধু সদ্যজাতই নয়, পলি ধারকের ওপর নির্ভরশীল ব্যক্তিদেরও আর্থিক স্থিতিশীলতাকে নিশ্চিত করতেও এলআইসি-র পলিসির জুড়ি মেলা ভার। এই রকমই একটি এলআইসি পলিসির নাম এলআইসি জীবন উমাং স্কিম (Jivaan Umang Schme)। সাধারণ মানুষের কথা ভেবেই এই স্কিম নিয়ে এসেছে লাইফ ইন্সিওরেন্স করপোরেশন বা এলআইসি। 

আপনি যদি আপনার সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করতে চান তাহলে সন্তানের বয়স ৩ মাস হলেই এলআইসি-র জীবন উমাং স্কিমে শিশুর নামে পলিসি করতে পারেন। এই পলিসির জন্য সর্বোচ্চ বয়সসীমা ৫৫ বছর। উল্লেখ্য, এই পলিসির মাধ্যমে মা-বাবারা সহজেই নবজাতকের ভবিষ্যতকে সুরক্ষিত করার একটা বিরাট সুযোগ পান। এই স্কিমে টাকা সঞ্চয়ের জন্য ন্য়ূনতম টাকার পরিমান হতে হবে ২ লাখ। বলা বাহুল্য, মার্কেট রেটের সঙ্গে তাল মিলিয়ে এলআইসি-র কোনও পলিসির রিটার্ন নির্ভর করে না। তাই বাজারে আর্থিক  অস্থিরতা থাকলেও তার কোন প্রভাব আপনার এলআইসি জীবন উমাং স্কিমের ওপর প্রভাব পড়বে না। তবে লাইফ ইন্সিওরেন্স করপোরেশন বা এলআইসি-র কোনও পলিসিতে বিনিয়োগ করার জন্য যদি দীর্ঘমেয়াদী প্ল্যান থাকে তাহলেই এখানে বিনিয়োগ করার কথা ভাবতে পারেন। 

আরও পড়ুন-অপেক্ষার প্রায় অবসান, আগামী মার্চেই মার্কেটে আইপিও-তে প্রথম শেয়ার ছাড়ছে এলআইসি

আরও পড়ুন-Driving license from Home: এবার ঘরে বসেই পাবেন ড্রাইভিং লাইসেন্স, জেনে নিন কি করবেন

আরও পড়ুন-বিদেশি অনুদান পাবে না ৬০০০ সংস্থা, তালিকা প্রকাশ করে জানিয়ে দিল স্বরাষ্ট্র মন্ত্রক

এলআইসি জীবন উমাং স্কিমে রয়েছে চারটি প্রিমিয়াম অপশন। ১৫ বছর, ২০ বছর, ২৫ বছর ও ৩০ বছর। এই স্কিমের অন্যতম একটি বড় সুবিধা হল এখানে গ্রাহকরা ১০০ বছর বয়স পর্যন্ত কভারেজের সুযোগ পেয়ে যাবেন। সুদের ক্ষেত্রেও বিশেষ ছাড় রয়েছে এই পলিসিতে। এলআইসি জীবন উমাং স্কিমে ৮০ সি-এর অধীনে সুদের ওপর ছাড় দেওয়া হয়। উদাহরণ স্বরূপ বললে, যদি কোনও ব্যক্তি এলআইসি জীবন উমাং স্কিমে প্রতি মাসে ১৩০২ টাকা করে বিনিয়োগ করেন তাহলে বছর ঘুরলে বিনিয়োগের পরিমান দাঁড়াবে ১৫ হাজার ২৯৮ টাকা। কেও যদি ৩০ বছরের জন্য এই স্কিমে বিনিয়োগ করতে চান তাহলে তাঁকে মোট বিনিয়োগ করতে হবে ৪.৫৮ লাখ টাকা। তাহলেই ৩১ বছরের সময় থেকে বার্ষিক ৪০ হাজার টাকা রিটার্ন পেতে শুরু করবেন। 


 

Read more Articles on
Share this article
click me!