31st March Deadline-৩১ মার্চের মধ্যে সেরে ফেলুন এই গুরুত্বপূর্ণ কাজগুলো, না হলে সমস্যায় পরতে হবে আপনাকে

কোভিড পরিস্থিতির জেরে বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। ৩১ মার্চ সেই সকল কাজ সম্পন্ন করার শেষ দিন হিসাবে নির্ধারিত হয়েছে। 

Kasturi Kundu | Published : Jan 7, 2022 12:18 PM IST

নতুন বছর অর্থাৎ ২০২২ সালে বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ কিন্তু আপনাকে সেরে ফলতে হবে। যদি এই জরুরি কাজগুলো না করেন তাহলে কিন্তু সমস্যায় পড়তে পারেন আপনি। হাতে কিন্তু খুব বেশী সময় নেই। ৩১ মার্চের মধ্যেই সেরে ফলতে হবে গুরুত্বপূর্ণ কাজগুলো। আসুন তাহলে জেনে নেওয়া যাক এই নির্দিষ্ট সময়ের মধ্যে কোন কাজ গুলো আপনাকে সেরে ফেলতে হবে। এই তালিকায় রয়েছে ইনকাম ট্যাক্স রিটার্ন ভেরিফাই থেকে লাইফ সার্টিফিকেট জমা দেওয়া সহ অগ্রিম কর জমা, আধার-প্যান লিঙ্ক, ইনকাম ট্যাকস রিটার্ন ফাইলের মত বেশ কিছু জরুরি কাজ। 

প্রথমে আসা যাক, ইনকাম ট্যাক্স রিটার্ন ভেরিফাই-য়ের বিষয়ে। আয়কর দফতরের সুত্র অনুযায়ী আর্থিক বছর ২০১৯-২০২০ সালে যাঁরা এখনও পর্যন্ত ইনকাম ট্যাক্স রিটার্ন ভেরিফিকেশন করায় নি তাঁরা যেন অবিলম্বে সেই কাজটি সেরে ফেলেন। ইনকাম ট্যাক্স ডিপর্টমেন্টের তরফে জানান হয়েছে, আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে ইনকাম ট্যাক্স ভেরিফিকেশনের মত গুরুত্বপূর্ণ কাজটি সেরে ফেলতে হবে। না হলে কিন্তু পরে আপনাকে সমস্যায় পরতে হবে। 

আরও পড়ুন-KYC Updation Extend-ফের জটিল হচ্ছে করোনা পরিস্থিতি, ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হল কেওয়াইসি আপডেটের সময়সীমা

আরও পড়ুন-ফের লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার দিন পরিবর্তন, ৩১ ডিসেম্বরের বদলে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ান হল সময়সীমা

 

প্রতিটি পেনশন গ্রাহকের লাইফ সার্টিফিকেট জমা দেওয়া বাধ্যতামূলক। করোনা পরিস্থিতির জেরে লাইফ সার্টিফিকেট জমা দেওার দিনের পরিবর্তন ঘটেছে। ২০২১ সালের ৩১ ডিসেম্বর থেকে ২০২২ সালের ২৮ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। এই নির্দিষ্ট সময়ের মধ্যে অবশ্যই আপনার লাইফ সার্টিফিকেট জমা দিন। নাহলে আটকে যেতে পারে আপনার পেনশান। মনে রাখবেন, একজন পেনশানভোগীর কাছে কিন্তু লাইফ সার্টিফিকেট একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস। এর বিনিময়েই কিন্তু প্রতি মাসের পেনশান নির্ভর করে। 

উপরিউক্ত দুটি কাজের জন্য শেষ সময়সীমা ২৮ ফেব্রুয়ারি। তবে চলতি আর্থিক বছর ২০২১-২২ সালে অগ্রিম কর জমা দেওয়ার শেষ তারিখ ২৫ মার্চ। উল্লেখ্য, যারা আয়কর জমা দেন তাঁরা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে ট্যাক্সও জমা দিতে হয়। আপনি যদি নির্দিষ্ট সময়ের মধ্যে অগ্রিম ট্য়াক্স জমা না দেন তাহলে ২৩৪ এ/২৩৪ বি অনুযায়ী সুদ ধার্য করা হবে। 

৩১ মার্চের মধ্য়ে আরও একটি বিশেষ কাজ আপনাকে সেরে ফলতে হবে। সেটি হল আধার কার্ডের সঙ্গে প্য়ান কার্ডের সংযুক্তিকরণ। ৩১ মার্চের মধ্যে এই কাজটি অবশ্যই সেরে ফলতে হবে। ৩১ মার্চের মধ্যে যদি এই গুরুত্বপূর্ণ কাজটি না করেন তাহলে কিন্তু আপনার প্যানকার্ড টি নিষ্ক্রিয় হয়ে য়াওয়ার সম্ভবনা রয়েছে। সেই সঙ্গে হতে পারে ১০০০ টাকা পর্যন্ত আর্থিক জরিমানাও। 

ইনকাম ট্য়াক্স রিটার্ন ফাইল করা কিন্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ। সঠিক সময় ইনকাম ট্য়াক্স রিটার্ন ফাইল না করলে ৫০০০ টাকা জরিমানাও দিতে হবে। তাই চলতি আর্থিক বছর ২০০-২০২১ সালের ইনকাম ট্যাক্স রিটার্ন যদি গত ৩১ ডিসেম্বরের মধ্যে ফাইল না করান তাহলে ২০২২ সালের ৩১ মার্চের মধ্যে কাজটি সেরে ফেলুন। এবার কিন্তু কোনওভাবেই এই কাজে ভুলেও গাফিলতি করবেন না।  

যারা চলতি আর্থিক বছর ২০২১-২২ সালেও পুরনো ট্যাক্সের ব্যাবহারকেই জারি রাখতে চাইছেন তারা নিজেদের ট্যাক্স সেভিংস প্রক্রিয়াটি অবশ্যই সম্পন্ন করুন। ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত চলবে ট্যাক্স সেভিংস প্রক্রিয়া। 

৩১ মার্চের মধ্যে আরেকটি গুরুত্বপূর্ণ কাজ সেরে ফেলুন। জমা দিয়ে ফেলুন ব্যাঙ্ক অ্যাকাউন্টের কেওয়াইসি। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কেওয়াইসি সম্পন্ন করার জন্য সময়সীমা ৩১ ডিসেম্বর থেকে বাড়িয়ে চলতি বছরের ৩১ মার্চ করে দিয়েছে। 

 

Share this article
click me!