পুলিশের গোয়েন্দা বিভাগে নিয়োগ, ৯৯৫ টি শূন্যপদ, জেনে নিন আবেদনের প্রক্রিয়া

শীঘ্রই নিয়োগ হবে সরকারি দফতরে। এবার নিয়োগ হবে পুলিশের গোয়েন্দা বিভাগে। গোয়েন্দা দফতরে নতুন কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ্যে এসেছে।

Sayanita Chakraborty | Published : Nov 28, 2023 4:06 AM IST

ফের চাকরি প্রার্থীদের জন্য সুখবর। শীঘ্রই নিয়োগ হবে সরকারি দফতরে। এবার নিয়োগ হবে পুলিশের গোয়েন্দা বিভাগে। গোয়েন্দা দফতরে নতুন কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ্যে এসেছে। ইন্টেলিজেন্স ব্যুরো, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সহকারী কেন্দ্রীয় গোয়েন্দা অফিসার গ্রেড ২, এক্সিকিউটিভ পদে হবে নিয়োগ।

শূন্যপদ

প্রকাশ্যে আসা বিজ্ঞপ্তি অনুসারে, ইন্টেলিজেন্স ব্যুরো, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সহকারী কেন্দ্রীয় গোয়েন্দা অফিসার গ্রেড ২, এক্সিকিউটিভ পদে হবে নিয়োগ। সকল ক্ষেত্রেই আছে একাধিক শূন্যপদ। ইউআর-দের ৩৭৭টি শূন্যপদ, ইডাব্লুএস - ১২৯টি শূন্যপদ, ওবিসিদের জন্য ২২২টি, এসসি-দের জন্য ১৩৪টি, এসটি-দের জন্য ১৩৩টি শূন্যপদ আছে। প্রায় ৯৯৫টি পদে হবে নিয়োগ।

যোগ্যতা-

যে সব প্রার্থীরা আবেদন করতে চান, তাদের নির্দিষ্ট কিছু যোগ্যতা থাকতে হবে। কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক বা সমান কোনও ডিগ্রি থাকতে হবে। প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। তেমনই সংরক্ষিতরা বিশেষ ছাড় পেতে পারেন। বিস্তারিত জানতে উক্ত বিজ্ঞপ্তি দেখে নিন।

নির্বাচন প্রক্রিয়া-

লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ-র মাধ্যমে নির্বাচন হবে। নির্বাচন প্রক্রিয়া রয়েছে আলাদা। লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। লিখিত পরীক্ষা হবে দুটি স্তরে। টিয়ার ১ এবং টিয়ার ২। প্রথম স্তরে ১০০টি এমসিকিউ, ৫টি অংশ বিভক্ত থাকবে তা। প্রতিটিতে ১ নম্বরের ২০টি প্রশ্ন। পরীক্ষার সময় ১ ঘন্টা। দ্বিতীয় স্তরে ৫০ নম্বর বর্ণনামূলক টাইপ পেপার থাকবে। পরীক্ষার সময় ১ ঘন্টা। তৃতীয় স্তরে ১০০ নম্বরের পরীক্ষা। সাক্ষাৎকারে উপস্থিত প্রার্থীরা সাইকোমেট্রিক/অ্যাপটিটিউড টেস্টের বিষয় হতে পারে যা সাক্ষাৎকারের একটি অংশ।

পরীক্ষার ফি

পরীক্ষার ফি ১০০ টাকা এবং নিয়োগ প্রক্রিয়াকরণের চার্জ ৪৫০ টাকা। এসবিআই ইপে লাইট-র মাধ্যমে টাকা পেমেন্ট করতে পারেন। তাছাড়া অনলাইনে আবেদন করতে পারেন। ncs.gov.in এবং mha.gov.in ওয়েবসাইটে বিস্তারিত জেনে নিন।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

 

আরও পড়ুন

রাজ্য সরকারি হাসপাতালে কাজের সুযোগ, জেনে নিন কোথায় হবে নিয়োগ, শূন্যপদ কয়টি

SSC GD Constable 2024 Registration: রয়েছে ২৬ হাজারেরও বেশি শূণ্য পদ, জেনে নিন কোথায় কিভাবে আবেদন করবেন

Share this article
click me!