অদম্য ইচ্ছেশক্তির জয়, বাধা কাটিয়ে রাশিয়া থেকে ডাক্তারি পড়ে ফিরল কৃষক পরিবারের ছেলে

আশরাফুল হক আর্থিক বাধা কাটিয়ে রাশিয়া থেকে ডাক্তার হয়ে বাড়ি ফিরল। গ্রামে খুশির হাওয়া।

 

Web Desk - ANB | Published : Feb 10, 2023 8:01 AM IST

সব প্রতিকুলতা পার হয়ে ডাক্তারি সার্টিফিকেট হাতে নিয়ে বাড়ি ফিরলেন আশরাফুল হক। উত্তর দিনাজপুরের চোপড়া ব্লকের ঘিরনিগাও গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ হাজার বিঘা এলাকার বাসিন্দা পেশায় কৃষক মুস্তাফা আলমের ছেলে তিনি। তাঁর চিকিৎসক হওয়ায় রীতিমত খুশির হাওয়া গ্রামে। পরিবারেরও খুশি ছেলের সাফল্যে।

স্থানীয়দের কথায় অদম্য ইচ্ছাশক্তি থাকলে মানুষ সাত সমুদ্র তেরো নদীও পার হতে পারে। ঠিক তেমনই এক প্রবল ইচ্ছাশক্তির উদাহরণ হিসেবে প্রকাশিত হলো চোপড়ার আশরাফুল হক। তিনি রাশিয়ার কাজাকসান মেডিক্যাল ইউনিভার্সিটি থেকে ডাক্তারি পড়াশোনা শেষ করে বাড়ি ফেরায় খুশির আবহাওয়া। বিদেশ থেকে দেশে ফিরে ফরেন মেডিকেল গ্র্যাজুয়েট এক্সামিনেশন পরীক্ষা দিয়ে। সেই পরীক্ষাতে পাশ করেছেন আশরাফুল হক। কার্ডিয়াক সার্জেন বা গাইনকোলজিস্ট হওয়ার ইচ্ছা আশরাফুলের। হাজার বিঘা মাধ্যমিক শিক্ষা কেন্দ্র থেকে সপ্তম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করে আশরাফুল।

পরে আল হিলাল মিশন থেকে পড়াশুনা করে রাশিয়া পাড়ি দিয়েছিল আশরাফুল হক। এখন গ্রামে গরীব মানুষের চিকিৎসা পরিষেবার কথা মাথায় রেখে প্রাইভেট হাসপাতাল গড়তে চায় আশরাফুল। পারিবারিক কারণে পড়াশুনা চালিয়ে যাওয়াটা খুব একটা সহজ ছিল না। অনেক প্রতিকুলতা পার হতে হয়েছে। সাফল্যের খবরে এখন যদিও এলাকার গণ্য মান্যরা অনেকেই সম্বর্ধনা দিতে ভিড় করেছেন । তবে তিন ছেলে ও দুই মেয়ের এই সংসারে আশরাফুলকে ডাক্তার তৈরি করতে সর্বস্ব খুইয়েছেন মুস্তাফা আলম। বর্তমানে মুস্তাফা আলমের এক ছেলে জমিরুল ইসলাম দিল্লিতে কাজ করে এবং অপর ছেলে আমিরুল ইসলাম বাড়িতেই কৃষিকাজ করে। বাড়ির কোনে কোনও দারিদ্র্যের ছাপ স্পষ্ট। আশরাফুলকে পড়তে শুধু বাবা - মা নয়, ত্যাগ স্বীকার করেছেন তাঁর দাদারাও। তাই সবার আগে পরিবারের পাশে দাঁড়াতে চান বলেও জানিয়েছেন আশরাফুল।

আশরাফুলের এই সফলতার পেছনে তাঁর পরিবার ছাড়াও যে আরও মানুষের অবদান রয়েছে তা জানাতেও দ্বিধা করেননি আশরাফুল হক। সবমিলিয়ে কষ্টের দিন পেরিয়ে ছেলেকে ডাক্তার করতে পেরে আনন্দের বাতাবরণ মুস্তাফা আলমের পরিবারের পাশাপাশি দক্ষিণ হাজার বিঘা গ্রামে।

আরও পড়ুনঃ

টাইটানিক হিরো ডিক্যাপ্রিওকে অসমে আসার আহ্বান মুখ্যমন্ত্রীর, কারণ জানলে অবাক হবেন আপনিও

সুপ্রিম কোর্টের শূন্যপদ পুরণ, হাইকোর্টের ২ প্রধান বিচারপতি শীর্ষ আদালতের বিচারকের দায়িত্বে

হাইকোর্ট থেকে ED-র হাতে গ্রেফতার হাওড়ার ব্যবসায়ী, বাড়ি থেকে উদ্ধার হয়েছিল ৮ কোটি টাকা

Share this article
click me!