জেইই মেইন ২০২৩ ফলাফল, পরীক্ষার মাত্র ৫ দিনের মধ্যেই ফলাফল প্রকাশ, জেনে নিন কোথায় কিভাবে দেখবেন

৯ লক্ষেরও বেশি প্রার্থী জানুয়ারি সেশন পরীক্ষার জন্য রেজিস্টার করেছিলেন। এর মধ্যে ৮.৬ লাখ পরীক্ষার্থী পেপার-ওয়ান (BE/B.Tech) এবং ৪৬ হাজার পরীক্ষার্থী পেপার-টু (B. Arch./B. প্ল্যানিং) তে অংশ নিয়েছিলেন। 

 

Web Desk - ANB | Published : Feb 7, 2023 3:23 AM IST / Updated: Feb 07 2023, 08:54 AM IST

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) JEE মেইন সেশন ওয়ান ফলাফল ২০২৩ ঘোষণা করেছে । NTA JEE প্রধান অধিবেশন ওয়ান ফলাফল ২০২৩ সোমবার রাতে প্রকাশিত হয়েছে। অফিসিয়াল ওয়েবসাইট jeemain.nta.nic.in এবং ntaresults.nic.in-এ দুটি JEE প্রধান ফলাফলের লিঙ্ক সক্রিয় করা হয়েছে। এই পরীক্ষাটি ২৪ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত নেওয়া হয়েছিল। NTA দ্বারা ভাগ করা তথ্য অনুসারে, ৯ লক্ষেরও বেশি প্রার্থী জানুয়ারি সেশন পরীক্ষার জন্য রেজিস্টার করেছিলেন। এর মধ্যে ৮.৬ লাখ পরীক্ষার্থী পেপার-ওয়ান (BE/B.Tech) এবং ৪৬ হাজার পরীক্ষার্থী পেপার-টু (B. Arch./B. প্ল্যানিং) তে অংশ নিয়েছিলেন। প্রথমবারের মতো এই পরীক্ষায় ৯৫.৮ শতাংশ উপস্থিতি রেকর্ড করা হয়েছে

এখনও অবধি NTA দ্বারা JEE মেইন সেশন ওয়ান এর ফলাফল সম্পর্কে কোনও আনুষ্ঠানিক বিবৃতি জারি করা হয়নি। তবে, চূড়ান্ত উত্তর কী প্রকাশের পর, আশা করা হচ্ছে যে কোনও সময় ফলাফল প্রকাশ করা যেতে পারে। যদি কোনও প্রার্থী উভয় সেশনে উপস্থিত হয়, তবে উভয় পরীক্ষায় সেরা স্কোর র‌্যাঙ্কিংয়ের জন্য বিবেচিত হবেন।

কিভাবে জেইই মেইন ফলাফল পরীক্ষা করবেন?

JEE মেইন ফলাফল পরীক্ষা করতে, প্রার্থীদের আবেদন নম্বর এবং জন্ম তারিখ প্রয়োজন হবে। রেজাল্ট ডাউনলোড করার পর এর প্রিন্ট আউটও রাখা যাবে।

jee mains রেজাল্ট-

JEE মেইন জানুয়ারি ২০২৩ এর ফলাফল প্রকাশিত হয়েছে। সোমবার গভীর রাতে ফলাফল ঘোষণা করা হয়। আপনি NTA JEE প্রধান ওয়েবসাইট jeemain.nta.nic.in বা NTA ফলাফল ওয়েবসাইট ntaresults.nic.in-এ ফলাফল দেখতে পারেন।

JEE Mains 2023 রেজাল্ট ৫ দিনে

২৪ জানুয়ারি থেকে প্রথম সেশনের JEE মেইন পরীক্ষা শুরু হয়েছে। সর্বশেষ পত্র নেওয়া হয় ১ ফেব্রুয়ারি। পরীক্ষা শেষ হওয়ার মাত্র ৫ দিনের মধ্যেই ফলাফল ঘোষণা করেছে NTA।

কিভাবে jee main 2023 ফলাফল ডাউনলোড করবেন?

JEE প্রধান ফলাফল ডাউনলোড করতে এখানে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন-

JEE Mains jeemain.nta.nic.in ওয়েবসাইটে যান।

হোম পেজে, আপনি JEE প্রধান ফলাফল ২০২৩ লিঙ্ক দেখতে পাবেন। দুটি লিঙ্ক আছে। দুটির যেকোনও একটিতে ক্লিক করুন।

আপনার JEE ২০২৩ আবেদন নম্বর, জন্ম তারিখ এবং নিরাপত্তা পিন জমা দিন।

আপনি লগইন করার সঙ্গে সঙ্গে আপনার স্কোরকার্ড স্ক্রিনে প্রদর্শিত হবে। এটি ডাউনলোড করুন.

JEE মেইন 2023 টপার কোনটিই নয়

মাত্র প্রথম সেশনের পরীক্ষা হয়েছে। জেইই মেইন 2023-এর দ্বিতীয় সেশন এপ্রিলে অনুষ্ঠিত হতে চলেছে। এই সময় যে ফলাফল প্রকাশ করা হয়েছে, তাতে শুধু শিক্ষার্থীদের নম্বর জানানো হয়েছে। মেধা তালিকা নেই। এখনও টপারের সিদ্ধান্ত হয়নি। উভয় সেশনের স্কোরের পর সিদ্ধান্ত নেওয়া হবে।

07 ফেব্রুয়ারী 2023 08:02 AM (IST)

JEE Mains 2023: দুটি উত্তরও পরিবর্তিত হয়েছে

চূড়ান্ত উত্তর কী থেকে এটি প্রকাশিত হয়েছিল যে NTA শুধুমাত্র ৫টি প্রশ্ন বাদ দেয়নি, দুটি প্রশ্নের উত্তরও পরিবর্তন করেছে। JEE Main-এর চূড়ান্ত উত্তর কী-তে কোন প্রশ্নগুলির উত্তর পরিবর্তন করা হয়েছে তা আপনি পরীক্ষা করে দেখতে পারেন।

Share this article
click me!