CBSE বোর্ডের ১০ম শ্রেণীর ফলাফল প্রকাশিত, পাস করল ৯৩ শতাংশ পড়ুয়া, কীভাবে দেখবেন রেজাল্ট-জেনে নিন

ওয়েবসাইট, মোবাইলে, এসএমএস, ডিজিলকারের মাধ্যমে এবং কিছু অফিসিয়াল অ্যাপ থেকে পরীক্ষা করতে পারেন, ওয়েবসাইটগুলি ছাড়াও, ফলাফলগুলি মোবাইল অ্যাপস- ডিজিলকার এবং উমং-এ পরীক্ষা করা যেতে পারে।

Web Desk - ANB | Published : May 12, 2023 8:55 AM IST

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা সিবিএসই বোর্ডের ২০২৩ সালের দশম শ্রেণীর ফলাফল প্রকাশ করা হয়েছে৷ যে প্রার্থীরা দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় অংশগ্রহণ করেছেন তারা তাদের ফলাফল CBSE-এর অফিসিয়াল সাইট cbse.gov.in এবং results.nic.in-এর মাধ্যমে দেখতে পারেন৷ এ বছর দশম শ্রেণিতে পাসের হার ৯৩.১২%। CBSE ক্লাস ১০ বোর্ডের পরীক্ষায় মোট ২১,৬৫৮,০৫ জন পরীক্ষার্থী উপস্থিত হয়েছিল যার মধ্যে ২০,১৬৭,৭৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।

CBSE দশম শ্রেণীর ফলাফলের সরাসরি লিঙ্ক

দশম শ্রেণির ফলাফল প্রার্থীরা ওয়েবসাইট, মোবাইলে, এসএমএস, ডিজিলকারের মাধ্যমে এবং কিছু অফিসিয়াল অ্যাপ থেকে পরীক্ষা করতে পারেন যার মধ্যে রয়েছে- results.cbse.nic.in, cbse.nic.in, digilocker.gov.in। ওয়েবসাইটগুলি ছাড়াও, ফলাফলগুলি মোবাইল অ্যাপস- ডিজিলকার এবং উমং-এ পরীক্ষা করা যেতে পারে।

CBSE ক্লাস ১০ এবং ক্লাস ১২ এর পরীক্ষা ১৪ ফেব্রুয়ারি শুরু হয়েছিল৷ ক্লাস ১০ এর পরীক্ষা ২১ মার্চ শেষ হয়েছিল এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা পাঁচই এপ্রিল পর্যন্ত চলেছিল৷ এই বছর ১০, ১২ তম ক্লাসের জন্য প্রায় ৩৮ লক্ষ প্রার্থী পরীক্ষায় অংশ নিয়েছেন৷

২০২২ সালে, CBSE ক্লাস ১০ এর ফলাফল ২২ জুলাই ঘোষণা করা হয়েছিল। CBSE ১০ তম শ্রেণীর পরীক্ষায় ২০,৯৩,৯৭৮ জন শিক্ষার্থী উপস্থিত হয়েছিল যার মধ্যে ১৯,৭৬,৬৬৮ জন পাশ করেছে। সার্বিক পাসের হার রেকর্ড করা হয়েছে ৯৪.৪%। ছেলেদের তুলনায় মেয়েরা ভালো পারফর্ম করেছে। মেয়েদের পাসের হার ছিল ৯৫.২১ শতাংশ এবং ছেলেদের ৯৩.৮ শতাংশ।

CBSE বোর্ড ক্লাস দশম শ্রেণীর ফলাফল ২০২৩: কিভাবে CBSE শ্রেণীর ফলাফল পরীক্ষা করবেন

· CBSE-এর অফিসিয়াল সাইট cbse.gov.in-এ যান।

· হোম পেজে পাওয়া CBSE বোর্ড ক্লাস দশম ফলাফল 2023 লিঙ্কে ক্লিক করুন।

· প্রয়োজনীয় বিবরণ লিখুন এবং সাবমিটে ক্লিক করুন।

· আপনার ফলাফল স্ক্রিনে প্রদর্শিত হবে।

· ফলাফল পরীক্ষা করুন এবং পৃষ্ঠা ডাউনলোড করুন।

· পরবর্তী প্রয়োজনে এর একটি হার্ড কপি রাখুন।

CBSE-এর শেয়ার করা তথ্য অনুসারে মোট ৩৮,৮৩,৭১০ জন ছাত্র- ২১,৮৬,৯৪০ ক্লাস ১০ এবং ১৬,৯৬,৭৭০ ক্লাস ১২- এই বছরের পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য ছিল। CBSE ক্লাস ১০ এবং ক্লাস ১২ পরীক্ষা ১৪ ফেব্রুয়ারি শুরু হয়েছে৷ ক্লাস ১০ এর পরীক্ষা ২১ মার্চ শেষ হয়েছে এবং দ্বাদশ ক্লাসের পরীক্ষা ৫ এপ্রিল, ২০২৩ পর্যন্ত চলে৷ আরও সম্পর্কিত বিশদের জন্য প্রার্থীরা CBSE-এর অফিসিয়াল সাইট চেক করতে পারেন৷

Share this article
click me!