আজই প্রকাশিত হচ্ছে সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণির ফল, কোন লিঙ্কে কীভাবে সার্চ করলে দেখা যাবে রেজাল্ট?

আজ বেলা ১১ টার পরই ফল প্রকাশ করতে পারে কেন্দ্রীয় বোর্ড। ফল প্রকাশের পর নিজেদের রেজাল্ট ডাউনলোডও করতে পারবেন পরীক্ষার্থীরা। cbse class 12 result 2023 cbse 10th result 2023 link check online results cbse nic in

Web Desk - ANB | Published : May 12, 2023 5:30 AM IST / Updated: May 12 2023, 11:50 AM IST

১২ মে, শুক্রবার ঘোষিত হতে চলেছে ২০২৩ সালের সিবিএসই বোর্ডের ফল। দশম ও দ্বাদশ শ্রেণির ফল প্রকাশ করবে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)। যদিও এখনও রেজাল্টের বিষয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি সংশ্লিষ্ট বোর্ড। তবে খুব শীঘ্রই যে দুটি ক্লাসের ফল প্রকাশ করা হবে তা সাম্প্রতিক বিজ্ঞপ্তিতে বোর্ডের তরফে ইঙ্গিত মিলেছে। সিবিএসই সূত্রের খবর, আজ বেলা ১১ টার পরই ফল প্রকাশ করতে পারে কেন্দ্রীয় বোর্ড। ফল প্রকাশের পর নিজেদের রেজাল্ট ডাউনলোডও করতে পারবেন পরীক্ষার্থীরা।

প্রাথমিকভাবে সিবিএসই -র তরফে এপ্রিল মাসের শেষে কিংবা মে মাসের শুরুতেই চলতি বছরের বোর্ড পরীক্ষার ফল প্রকাশ করার আভাস দেওয়া হয়েছিল। এরপর বিগত কয়েকদিন ধরেই সিবিএসই বোর্ডের ফল কবে প্রকাশিত হবে, তা নিয়ে জল্পনা অব্যাহত ছিল। ১১ মে সিবিএসই বোর্ডের রেজাল্ট বেরতে পারে বলে একটি বিজ্ঞপ্তি সোশ্যাল মিডিয়া জুড়ে ভাইরাল হয়ে গিয়েছিল, সেই 'ভুয়ো খবর' শুনেও দ্বন্দ্বে পড়ে গিয়েছিলেন অনেক পরীক্ষার্থীরা। যদিও, তারপর বোর্ডের তরফে সেই খবরটিকে ‘ভুয়ো’ বলে নিশ্চিত করা হয়েছে। 

১২ মে, পড়ুয়ারা নিজেদের রোল নম্বরের সাহায্যে ফল দেখতে পারবেন। results.cbse.nic.in এবং cbseresults.nic.in এই দুটি লিঙ্কে সার্চ করলে নিজেদের রেজাল্ট দেখা যাবে। cbse.gov.in এই লিঙ্কে পরীক্ষার্থীরা নম্বর দেখতে এবং ডাউনলোড করতে পারবেন। অফিসিয়াল ওয়েবসাইট ছাড়াও DigiLocker এর মাধ্যমে পরীক্ষার্থীরা জানতে পারবেন রেজাল্ট। আবার SMS ও UMANG অ্যাপ ব্যবহার করেও জানা যাবে সিবিএসই বোর্ডের ফল।

সিবিএসই- র অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in এই লিঙ্কে ক্লিক করতে হবে। হোম পেজ খোলার পর সিবিএসই বোর্ড 10 অথবা বোর্ড 12 রেজাল্ট 2023-এর লিঙ্কে ক্লিক করতে হবে। ক্লিক করার পর নতুন লগইন পেজ খুললে পরীক্ষার্থীদের নির্দিষ্ট জায়গায় নিজের রোল নম্বর দিতে হবে। তখনই নিজেদের রেজাল্ট এই ওয়েবসাইটে দেখা যাবে। প্রয়োজনের জন্য ওই রিপোর্ট কার্ডটি ডাউনলোড করে রাখতে হবে।  

আরও পড়ুন- 
টুইটারের CEO পদ থেকে সরে যাচ্ছেন এলন মাস্ক, বড়সড় ঘোষণা করলেন টুইট করেই 

সাবধান! বাড়ির মূল দরজার ক্ষেত্রে এই ভুলগুলি করলেই আপনার ভাগ্যে ঘনিয়ে আসবে বড়সড় বিপদ, জেনে নিন প্রধান ফটকের বাস্তু টিপস

রাজ্য পুলিশে নিয়োগ হবে মাত্র ৩ মাসের মধ্যেই, কড়া নির্দেশ মমতা বন্দ্যোপাধ্যায়ের

সাইক্লোন ‘মোকা’-র কারণে সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা, বঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পূর্বাভাস

Share this article
click me!