১৫০ বছর আগে মুসলমানরা বাড়ির মেয়েদের কো-এডুকেশন স্কুলে পাঠাতে স্বাচ্ছন্দ্য ছিল

দেড়শ বছর আগেও কিন্তু রীতিমত দৃঢ়ার সঙ্গে কো-এডুকেশন স্কুলে যেত মুসলিম ছাত্রীরা। গ্রাম থেকে শহর সর্বত্রই ছিল একই ছবি।

 

Web Desk - ANB | Published : Mar 10, 2023 12:22 PM IST

মুসলমান মহিলাদের লেখাপড়া শেখার ব্যাপারটা খুব একটা অস্বাভাবিক ছিল না। ১৫০ বছর আগে থেকেই তারা কো-এডুকেশন স্কুলে পড়াশুনা করতে অভ্যস্ত ছিল। তেমনই দাবি করেছে ইতিহাস। তবে উচ্চবিত্তদের যাওয়ার মত স্কুল ছিল না। তাদের বাড়িতেই প্রাইভেটে পড়ানো হত। এটাও মনে করা হয় যে মেয়েদের পড়াশুনার ক্ষেত্রে কোনও বাধার সম্মুখীন হতে হত না। অল্পবয়সীদের ছেলেদের সঙ্গে মেয়েরাও পড়াশুনা করত। বসিম জেলার (বর্তমান মহারাষ্ট্রের ওয়াসিম) ডেপুটি এডুকেশনাল ইন্সপেক্টর বাজাবা আর প্রধান ১৮৭০ সালে ৫ জানুয়ারি সহকারী কমিশনের কাছে তেমনই একটি রিপোর্ট পেশ করেছিলেন।

আওয়াজ দ্যা ভয়সের একটি প্রতিবেদন অনুযায়ী হায়দরাবাদের ব্রিটিশ রেসিডেন্ট ভারতীয় আঞ্চলিক স্কুলগুলিকে সহ-শিক্ষা বা কো-এডুকেশন বাস্তবায়নের জন্য শিক্ষা বিভাগকে বলেছিলেন। তবে স্থানীয়রা কীভাবে তার পতিক্রিয়া জানাবে তা নিয়ে কেউই নিশ্চিত ছিল না। প্রধান রিপোর্ট করেছিলেন যে তাঁর এখতিয়ারের অধীনে মুসলমানরা এই ধারনার অধীনে নয়। মেয়েদের তারা ছেলেদের স্কুলে পাঠাতে রাজি ছিল। তিনি তার রিপোর্টে বলেছিলেন জেলার স্কুলগুলিতে ৪৫ জন ছাত্রী রয়েছে। ১১জন শুধুমাত্র গার্লস স্কুলে ভর্তি হয়েছে। প্রতিবেদনে বলেছিলেন, গ্রামের নেতৃত্ব স্থানীয় পুরুষরা সর্বপ্রথম অন্যের সামনে উদাহরণ তৈরির জন্য বাডডির মেয়েদের স্কুলে পাঠিয়েছিল।

প্রতিবেদনে বলা হয়েছিল হিন্দুদের মধ্যে মেয়েদের স্কুল দেখাটা বেশ অভিনব ব্যাপার ছিল বলে মনে করা হত। যারা যাজের মেয়েদের বয়েজ স্কুলে পাঠায় তাদের বেশিরভাগই বর্তমানে কৌতহলের বসবর্তী হয়ে এমনটা করে থাকে, যেটা কোন বাস্তব বোধের জন্য নয়। নারী শিক্ষা থেকে উপার্জন হবে। অনেক লোক বিশ্বাস করেছিল যে ছেলেদের সাথে মিশলে মেয়েরা "অভদ্র অভ্যাস অর্জন করবে।

কো-এডুকেশন শিক্ষাব্যবস্থা সেই সময় রেবার প্রদেশের চালু করা হয়েছিলয়। সেই সময় সেটি হায়দরাবাজ নিজামের অংশ ছিল। বর্তমানে এই এলাকা মহারাষ্ট্রের অধীনে পড়ে। কিন্তু ব্রিটিশ সরকার এই পরীক্ষা নিয়ে খুব একটা উত্তেজিত ছিল না। ভারত সরকার সেক্রেটারি E.C. Bayley সেই সময় বলেছিলেন, 'আমি বরং আলাদা শিক্ষা দেখতে পছন্দ করব।'সেই সময় গ্রামের প্রধান, গোঁড়া মুসলমান ও হিন্দু পুরোহিত সকলেই তাদের মেয়েদের এক স্কুলে পাঠাতেন।

আরও পড়ুনঃ

Crime News: ডাক্তার প্রেমিকাকে খুন, ফেসবুকে লিখে আত্মহত্যা করতে গিয়ে পুলিশের জালে প্রেমিক

সোনিয়া নারাং-এর মুখোমুখি অনুব্রত, জানুন এই লেডি IPS ঠিক কতটা শক্তিশালী

H3N2 Influenza-আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু কর্নাটকে, আক্রান্তের সংখ্যা বাড়ছে দ্রুত

Share this article
click me!