নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত Open Book Exam? নয়া নিয়ম চালু করতে চলেছে CBSE

CBSE তার অফিসিয়াল বিবৃতিতে বলেছে যে এই পরিকল্পনাটি ২০২৩ সালে অনুষ্ঠিত CBSE গভর্নিং বডির সভায় অনুমোদিত হয়েছে এবং এর পাইলট রান খুব তাড়তাড়ি পরিচালিত হবে।

Parna Sengupta | Published : Feb 22, 2024 2:35 PM IST

যদি সবকিছু ঠিকঠাক থাকে এবং সরকারী প্রচেষ্টা সফল হয়, তাহলে শীঘ্রই সিবিএসই স্কুলে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ওপেন বুক পরীক্ষার (OBE) ব্যবস্থা চালু করা হবে। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন এর জন্য প্রস্তুতি নিয়েছে। এ জন্য গত বছর নতুন জাতীয় শিক্ষাক্রম কাঠামোর সুপারিশের আওতায় একটি প্রস্তাব তৈরি করা হয়েছে। CBSE তার অফিসিয়াল বিবৃতিতে বলেছে যে এই পরিকল্পনাটি ২০২৩ সালে অনুষ্ঠিত CBSE গভর্নিং বডির সভায় অনুমোদিত হয়েছে এবং এর পাইলট রান খুব তাড়তাড়ি পরিচালিত হবে। সিবিএসই সূত্রগুলি এই বছরের নভেম্বর-ডিসেম্বরে একটি পাইলট প্রোগ্রামের আওতায় নির্বাচিত স্কুলগুলিতে এই প্রক্রিয়া বাস্তবায়িত করার সম্ভাবনা প্রকাশ করেছে।

এই বিষয়গুলি পাইলট প্রোগ্রামের অধীনে পরীক্ষা করা হবে

ওপেন বুক পরীক্ষার প্রভাব জানতে, CBSE প্রাথমিকভাবে কিছু নির্বাচিত স্কুলে এর অধীনে একটি পাইলট প্রোগ্রাম শুরু করবে। এই প্রোগ্রামে, নবম এবং দশম শ্রেণীতে ইংরেজি, অঙ্ক এবং বিজ্ঞানের মতো বিষয়গুলিতে পরীক্ষা নেওয়া হবে এবং একাদশ ও দ্বাদশ শ্রেণির জন্য ইংরেজি, গণিত এবং জীববিজ্ঞানের মতো বিষয়ে পরীক্ষা নেওয়া হবে। এই সময়ে, নতুন পদ্ধতিতে পরিচালিত পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্র সমাধানে শিক্ষার্থীদের কতটা সময় লাগছে তা লক্ষ্য করা হবে। শিক্ষার্থীসহ সকল স্টেকহোল্ডারের কাছ থেকেও মতামত নেওয়া হবে।

ওপেন বুক পরীক্ষার কথা বলা হচ্ছে কেন?

এটি সাধারণত বিশ্বাস করা হয় যে খোলা বইয়ের পরীক্ষাগুলি এই সময়ে পরিচালিত বন্ধ-বই পরীক্ষার চেয়ে সহজ হবে, তবে CBSE এই মিথকে প্রত্যাখ্যান করেছে। সিবিএসই স্পষ্ট করেছে যে এটিও সমান কঠিন হবে। CBSE স্পষ্ট করেছে যে ওপেন বুক পরীক্ষার উদ্দেশ্য হল ছাত্রদের সৃজনশীল এবং বিশ্লেষণাত্মক ক্ষমতা বৃদ্ধি করে উচ্চ স্তরের শিক্ষা দেওয়া।

জুনের মধ্যে চূড়ান্ত নকশা প্রস্তুত হবে

CBSE জুনের মধ্যে OBE-এর পাইলট রানের চূড়ান্ত নকশা প্রস্তুত করার পরিকল্পনা করেছে। এ জন্য দিল্লি বিশ্ববিদ্যালয়ের সহায়তা নেওয়া হচ্ছে। দিল্লি বিশ্ববিদ্যালয় করোনা মহামারী (কোভিড -১৯ মহামারী) চলাকালীন খোলা বই পরীক্ষা শুরু করেছিল। সে সময় এর বিরোধিতা করা হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!