এভিয়েশন ফিল্ডে ক্যারিয়ার গড়তে পারেন, পাইলট হয়ে আয় করতে পারেন লাখ লাখ টাকা

খুব কম মানুষই এই ক্ষেত্রে ক্যারিয়ার গড়ার কথা ভাবেননি। তবে, বর্তমানে তরুণদের কাছে ক্যারিয়ারের ক্ষেত্রে অনেক ভালো বিকল্প রয়েছে। পাইলট হওয়ার পর আপনি লাখ টাকা পর্যন্ত আয় করতে পারবেন।

 

deblina dey | Published : Mar 10, 2024 4:31 AM IST

Career in Aviation Industry: আপনি যদি ১২ ক্লাস পাস করার পরে আরও ভাল কিছু করতে চান, কিন্তু কোন দিকে আপনার যেতে হবে তা নিয়ে বিভ্রান্তিতে আছেন, তাহলে এই বিষয়টি আপনার জন্য খুব কার্যকর হতে পারে। আপনি একজন পাইলট হতে পারেন এবং সাফল্যের আকাশ ছুঁতে পারেন। তথ্যের অভাব ছিল বলে খুব কম মানুষই এই ক্ষেত্রে ক্যারিয়ার গড়ার কথা ভাবেননি। তবে, বর্তমানে তরুণদের কাছে ক্যারিয়ারের ক্ষেত্রে অনেক ভালো বিকল্প রয়েছে। পাইলট হওয়ার পর আপনি লাখ টাকা পর্যন্ত আয় করতে পারবেন।

আপনি যদি সময় মতো এই ক্ষেত্রে আপনার ক্যারিয়ার গড়ার কথা চিন্তা করেন তবে আপনি শীঘ্রই আপনার ক্যারিয়ারে উন্নতি পেতে পারেন। সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই এই সেক্টরে প্রচুর সুযোগ রয়েছে।

প্রয়োজনীয় যোগ্যতা-

এই ক্ষেত্রে ক্যারিয়ার গড়তে হলে পদার্থবিদ্যা, রসায়ন ও গণিত বিষয়ে কমপক্ষে ৫০ শতাংশ নম্বর নিয়ে ১২ পাস করতে হবে। এর পরে, যে কোনও এভিয়েশন ইনস্টিটিউটে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা, মেডিকেল পরীক্ষা এবং ইন্টারভিউ পাস করতে হবে। এই সমস্ত রাউন্ড ক্লিয়ার করার পরে, আপনি ইনস্টিটিউটে ভর্তি হন। এখানে, আপনাকে প্লেনের সঙ্গে সম্পর্কিত জটিলতা শেখানোর পাশাপাশি এটি ওড়ানোর জন্য আপনাকে সম্পূর্ণ প্রশিক্ষণ দেওয়া হয়।

বিমান বাহিনীতে যোগদানের সুযোগ-

আপনি যদি ভারতীয় বিমান বাহিনীতে পাইলট হওয়ার উচ্চাকাঙ্ক্ষা করেন, তাহলে ১২ ক্লাস এর পরে আপনাকে UPSC NDA পরীক্ষা, এয়ার ফোর্স কমন অ্যাডমিশন টেস্ট (AFCAT), এনসিসি স্পেশাল এন্ট্রি স্কিম পরীক্ষা পাস করতে হবে, যার পরে নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণ দেওয়া হয়। ভারতীয় বিমান বাহিনী।

একই সময়ে, ভারতীয় বিমানবাহিনীতে পাইলট হিসাবে চাকরি পেতে, আপনি কম্বাইন্ড ডিফেন্স সার্ভিসেস পরীক্ষাও দিতে পারেন।

বাণিজ্যিক বিমান চালক-

১২ ক্লাস-এর পরে, এভিয়েশন ইনস্টিটিউট থেকে প্রশিক্ষণ নিয়েও একজন বাণিজ্যিক পাইলট হতে পারেন। প্রশিক্ষণ শেষ করার পর, আপনাকে বাণিজ্যিক পাইলট লাইসেন্সের (CPL) জন্য ফিটনেস পরীক্ষা এবং লিখিত পরীক্ষা দিতে হবে। এর পরে, সফল প্রার্থীরা বাণিজ্যিক পাইলট হিসাবে তাদের কর্মজীবন শুরু করতে পারেন।

বেতন-

একজন এয়ার ফোর্স অফিসারের বেতন শুরু হয় ৫৬,১০০ টাকা থেকে, যেখানে কমার্শিয়াল পাইলট হিসেবে আপনি এক লাখ টাকা পর্যন্ত আয় করতে পারেন। অভিজ্ঞতার সঙ্গে আয়ও বাড়ে।

Share this article
click me!