২১ ফেব্রুয়ারি প্রকাশিত হল গেটের উত্তরপত্র, দেখে নিন অনলাইনে চেক করার পদ্ধতি

২১ ফেব্রুয়ারি সোমবার প্রকাশিত হল গেট ২০২২-র উত্তরপত্র । খড়গপুরের আইআইটি-র তরফে প্রকাশ করা হয়েছে চলতি বছরের গেট পরীক্ষার উত্তর পত্র। যে সকল পরীক্ষার্থী ২০২২ সালে গেট পরীক্ষায় বসেছিলেন সেই সকল পরাক্ষার্থীদের উত্তরপত্র প্রকাশিত হল। অফিসিয়াল ওয়েবসাইট gate.iitkgp.ac.in-এ গিয়ে উত্তরপত্র চেক করার সুযোগ রয়েছে। 

Kasturi Kundu | Published : Feb 21, 2022 11:19 PM IST

২১ ফেব্রুয়ারি সোমবার (Monday) প্রকাশিত হল গেট ২০২২-র উত্তরপত্র Gate Answer Key)। খড়গপুরের (Kharagpur) দ্য ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজি (IIT) বা আইআইটি-র (The Indian Institute of Technology)তরফে প্রকাশ করা হয়েছে চলতি বছরের গেট পরীক্ষার (GATE Exam) উত্তর পত্র। যে সকল পরীক্ষার্থী ২০২২ সালে গেট পরীক্ষায় বসেছিলেন সেই সকল পরাক্ষার্থীদের উত্তরপত্র প্রকাশিত হল (Answer Key Released)। নিজেদের উত্তরপত্র দেখার জন্য গেটের অফিসিয়াল ওয়েবসাইট gate.iitkgp.ac.in-এ যেতে হবে। সেখানে গেলেই নিজেদের উত্তর পত্র দেখার সুযোগ পাবেন চলতি বছরের পরীক্ষার্থীরা। গত ১৩ ও ১৪ ফেব্রুয়ারি হয়েছিল ২০২২ সালের গেট পরীক্ষা। পরীক্ষার্থীদের উত্তপ পত্র বেড়িয়েছে গত ১৫ ফেব্রুয়ারি। 

গেট পরীক্ষার্থীরা এবার তাঁদের উত্তরপত্র নিয়ে কাঁটাছেড়া করতে পারবে।  ২২ ফেব্রুয়ারি মঙ্গলবার থেকে ২৫ ফেব্রুয়ারি শুক্রবার পরীক্ষার প্রশ্নপত্র নিয়ে নিজেদের বক্তব্য় পেশ করার সুযোগ পাবে। তবে প্রতি প্রশ্নের জন্য পরীক্ষার্থীকে ৫০০ টাকা করে চার্জ দিতে হবে। আগামী ১৭ মার্চ  অনলাইনে গেটে পরীক্ষার ফলপ্রকাশ হবে (GATE Result Will Punlish On 17th March)। পরীক্ষার্থীরা ২১ মার্চ সোমবার নিজেদের স্কোরকার্ড অনলাইন থেকে ডাউনলোড করার সুযোগ পেয়ে যাবে। এবার জেনে নেওয়া যাক কী ভাবে ২০২২ সালের গেট পরীক্ষার্থীরা তাদের উত্তরপত্র অনলাইনে দেখতে পাবে (How To Check GATE 2022 answer key)। 

আরও পড়ুন-প্রচুর সংখ্যক শূন্যপদে ম্যানেজমেন্ট ট্রেনি নিয়োগ করবে এই নামী সংস্থা, আজই আবেদন করুন

আরও পড়ুন-PGCIL Recruitment 2022- ১০৫ শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি এই নামী প্রতিষ্ঠানে! আবেদনের শেষ দিন ২০ ফেব্রুয়ারি

আরও পড়ুন-Saraswat Bank Recruitment 2021- ৩০০ শূন্যপদে অফিসার নিয়োগ করবে রাজ্যের এই ব্যাংক, আজই আবেদন করুন

অনলাইনে উত্তরপত্র চেক করার পদ্ধতি--

১. উত্তরপত্র অনলাইনে দেখার জন্য প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট gate.iitkgp.ac.in-এ যেতে হবে। 

২. তারপর গেট ২০২২-এর এনরোলমেন্ট আইডি ও পাসওয়ার্ড দিয়ে বা ইমেল আইডি দিয়ে লগ ইন করতে হবে।

৩. এরপর স্ক্রিনে খুলে যাবে উত্তরপত্র। 

৪. এরপর নিজের উত্তরপত্র যাচাই করার সুযোগ পাওয়া যাবে। সই সঙ্গে যদি কোনও প্রশ্ন থাকে সেটার জন্য ব্যবস্থা থাকে। 

৫. ভবিষ্যতের জন্য এই উত্তরপত্রের একটা হার্ড কপি রেখে দেওয়া দরকার। 

গেট পরীক্ষার প্রশ্নের উত্তর দেওয়ার জন্য একটি মাস্টার প্রশ্নপত্র থাকে। সেই অনুযায়ী উত্তর লেখার জায়গা থাকে। মাস্টার প্রশ্নপত্র ডাউনলোড করে সেটিকে রিয়েলটাইম রেসপন্সের সঙ্গে তুলনা করতে হয়। সেই সঙ্গে আরও একটা বিষয় মাথায় রখতে হবে, প্রশ্ন আর অপশনের মধ্যে যে সাফল করা হয় সেটাও কিন্তু রিয়েল টাইম রেসপন্সের মধ্যেই করতে হয়। 

Share this article
click me!