101 Omicron Cases In India: ওমিক্রন ছড়িয়েছে দেশের ১১টি রাজ্যে, সংক্রমিত শতাধিক

এই মুহূর্তে দেশের ১১ রাজ্যে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত ১০১। শুক্রবার স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লভ আগরওয়াল একথা জানিয়েছেন। 

Web Desk - ANB | Published : Dec 17, 2021 12:13 PM IST / Updated: Dec 17 2021, 06:23 PM IST

ওমিক্রনের (Omicron) আতঙ্ক ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে (World)। তার মধ্যে থেকে বাদ যায়নি ভারতও (India)। দেশের মধ্যে ক্রমশ করোনাভাইরাসের (Coronavirus) নয়া প্রজাতি (New Corona Variant) ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। দেখতে দেখতে সেই সংখ্যা ১০০ ছাড়িয়ে গিয়েছে। এই মুহূর্তে দেশের ১১টি রাজ্যে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত ১০১। শুক্রবার স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লভ আগরওয়াল একথা জানিয়েছেন।

এই পরিস্থিতিতে দেশবাসীকে অনেক বেশি সতর্কতা অবলম্বন করার কথা বলা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে। সাংবাদিক বৈঠকে আইসিএমআর-এর ডিজি বলরাম ভার্গভ বলেন, "এই মুহূর্তে অপ্রয়োজনীয় ভ্রমণ এড়াতে হবে। জমায়েত করা একেবারেই চলবে না। আমরা করোনার অ্যান্টি-ভাইরাল ট্যাবলেট নিয়ে আলোচনা করছি। দেখতে পেয়েছি যে, এই ওষুধ একদম প্রাথমিক স্তরেই দিতে হবে। রোগের ডায়াগনসিসের আগেই। তবে, এই ওষুধ কতটা উপকারে আসবে সেই সংক্রান্ত বৈজ্ঞানিক নথি এখনও নেই।"

দিল্লিতে আরও ১০ জনের শরীরে ওমিক্রনের হদিশ মিলেছে। এর ফলে দিল্লিতে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০৷ দেশে সবথেকে বেশি ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে মহারাষ্ট্রে৷ সেখানে ৩২ জন ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। ভারতে টানা চার দিন ধরে রেকর্ড করেছে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা। মঙ্গলবার এবং বুধবার গোটা দেশে ১২ জন নতুন করে ওমিক্রনে আক্রান্ত হন। বৃহস্পতিবার কর্নাটকে পাঁচ জন ওমিক্রনে আক্রান্ত হন। এভাবে প্রতিদিনই বেড়েছে আক্রান্তের সংখ্যা।

আরও পড়ুন- কী করে বুঝবেন আপনি ওমিক্রনে আক্রান্ত, টিপস দিলেন বিশেষজ্ঞরা

ধীরে ধীরে দেশের সব প্রান্তেই থাবা বসাচ্ছে ওমিক্রন। ক্রমশ দীর্ঘ হচ্ছে সেই তালিকা। এই মুহূর্তে ভারতে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০১। দেশের মধ্যে প্রথমে কর্নাটকে এই প্রজাতির হদিশ পাওয়া গিয়েছিল। তারপর ধীরে ধীরে মহারাষ্ট্র, দিল্লি, গুজরাট, অন্ধ্রপ্রদেশ, কেরালা, পশ্চিমবঙ্গ ও হরিয়ানাতে ওমিক্রনে আক্রান্তের খোঁজ মেলে। দেশের মোট ১১টি রাজ্যে থাবা বসিয়েছে ওমিক্রন।

এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, একটি নতুন প্রজাতি সামনে আসা মানে এই নয় যে করোনা পরিস্থিতি আরও খারাপ হবে। তবে ওমিক্রনের জন্য পরিস্থিতি অনিশ্চিত হয়ে পড়বে। এখনও মহামারী শেষ হয়নি। বিশ্বে এই মুহূর্তে করোনার সংক্রমণ বাড়ছে। ওমিক্রনের জেরে করোনা সংক্রমণ আরও বাড়ার সম্ভাবনা থাকছে। 

ওমিক্রন (Omicron) নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও (Joe Biden)। মার্কিন যুক্তরাষ্ট্রে (USA) ফের বাড়ছে করোনাভাইরাসের প্রকোপ। একদিনে ৮৮ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। একদিনে ১৪৬ জনের মৃত্যু হয়েছে। সেখানে ক্রমশ অবনতি হচ্ছে করোনা পরিস্থিতি। 

Share this article
click me!