ঘরেও মাস্ক পরে থাকার নির্দেশ দিল রাজ্য সরকার, তৃতীয় তরঙ্গের পদধ্বনিতে আতঙ্কে প্রশাসন


শুধু খাওয়ার সময় ছাড়া ২৪ ঘন্টাই ফেস মাস্ক (Face mask) পরে থাকতে হবে। করোনা মহামারির তৃতীয় তরঙ্গের (Covid-19 Third Wave) আগমন ধ্বনিতে আতঙ্কিত মিজোরাম (Mizoram) রাজ্য সরকার চালু করল কঠোর কোভিড বিধি। 
 

amartya lahiri | Published : Oct 13, 2021 8:42 AM IST

২৪ ঘন্টাই মাস্ক (Face mask) পরে থাকতে হবে। এমনকী বাড়ির ভিতরে থাকলেও ব্যবহার করতে হবে ফেস মাস্ক। একমাত্র খাওয়ার সময় তা খুলে রাখা যেতে পারে। তবে একসঙ্গে এক টেবিলে বসে খাওয়া চলবে না। করোনা মহামারির তৃতীয় তরঙ্গের (Covid-19 Third Wave) আগমনধ্বনিতে আতঙ্কিত মিজোরাম (Mizoram) রাজ্য সরকার এমনই কঠোর কোভিড বিধি চালু করল। এই বিষয়ে সচেতনতা গড়তে গত মঙ্গলবার থেকে রাজ্য জুড়ে ১০ দিনের 'অল মাস্ক' (All Mask Campaign) নামে এক প্রচার শুরু করেছে সেই রাজ্যের সরকার। 

গত এক মাসেরও বেশি সময় ধরে উত্তর পূর্ব ভারতের এই রাজ্যে দৈনিক গড়ে ১০০০ জন করে নতুন কোভিড-১৯ রোগীর সন্ধান মিলছে। এতে করে ভাইরাস বিশেষজ্ঞরা মনে করছেন করোনার তৃতীয় তরঙ্গ আসা স্রেফ সময়ের অপেক্ষা। এই অবস্থায় ভাইরাস মোকাবিলায় মাস্ক পরার গুরুত্ব সম্পর্কে নাগরিকদের ফের সচেতন করে তুলতে চাইছে রাজ্য প্রশাসন। 

মঙ্গলবার আইজলে (Aizawl) এই প্রচারের সূচনা করেন স্বাস্থ্যমন্ত্রী ড. আর লালথাংলিয়ানা (Dr R Lalthangliana)। তিনি জানিয়েছেন, কোভিড-১৯ মোকাবিলা সংক্রান্ত রাজ্য-স্তরের বিশেষজ্ঞ দলের পরামর্শেই এই প্রচার শুরু করা হয়েছে। এই বিষয়ে সরকারের কাছে ১৬ দফা সুপারিশ জমা দিয়েছিল ওই কমিটি। যার মধ্যে মাস্ক ব্যবহারের বিষয়ে সচেতনতা বৃদ্ধির উপর সবথেকে বেশি জোর দেওয়া হয়েছে। 

'অল মাস্ক' প্রচারে নাগরিকদের কঠোর কোভিড বিধি মেনে চলার নির্দেশ দেওয়া হচ্ছে -

- খাওয়ার সময় ছাড়া সব সময় ফেস মাস্ক ব্যবহার করতে হবে

- কোনও টেবিলে একসঙ্গে নৈশভোজ করার পরিবর্তে আলাদা আলাদাভাবে খেতে হবে বা হাতে নিয়ে আলাদা আলাদা জায়গায় খাবার খেতে হবে

- অফিস বা কর্মক্ষেত্রে সবসময় মাস্ক পরতে হবে

- হাত ধোয়া এবং স্যানিটাইজার ব্যবহারের বিষয়ে আরও সচেতন হতে হবে

মিজোরামের কোভিড-১৯ মোকাবিলা বিশেষজ্ঞ দলটির মতে, সেই রাজ্যে ক্রমবর্ধমান কোভিড-১৯ মামলার পিছনে অন্যতম প্রধান কারণ হল মানুষের মহামারিকালীন উপযুক্ত আচরণ করার বিষয়ে অনীহা বা অবহেলা। 

Share this article
click me!