আজ থেকেই উঠে গেল কোভিড বিধি নিষেধ, নাইট কার্ফুও প্রত্যাহার সারা দেশে

কোভিডে নিষেধাজ্ঞা প্রত্যাহার দেশজুড়ে। দীর্ঘ দুই বছরেরও বেশি সময় পেরিয়ে শুক্রবার পয়লা এপ্রিল থেকে করোনা সংক্রান্ত যাবতীয় বিধি নিষেধ উঠে গেল সারা দেশে।  

Ritam Talukder | Published : Apr 1, 2022 5:34 AM IST / Updated: Apr 01 2022, 11:12 AM IST

কোভিডে নিষেধাজ্ঞা প্রত্যাহার দেশজুড়ে। দীর্ঘ দুই বছরেরও বেশি সময় পেরিয়ে শুক্রবার পয়লা এপ্রিল থেকে করোনা সংক্রান্ত যাবতীয় বিধি নিষেধ উঠে গেল সারা দেশে। একই পথের পথিক পশ্চিমবঙ্গ। রাজ্য থেকে তুলে নেওয়া হল রাত্রিকালীন বিধিনিষেধ। তবে বহাল থাকছে, মাস্ক, স্যানিটাইজারের স্বাস্থ্য বিধি।

রাজ্য সরকারগুলিকেও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে

উল্লেখ্য, ২০২০ সালের ২৪ মার্চ কোভিড বিধি সংক্রান্ত প্রথম নির্দেশিকা জারি করেছিল কেন্দ্র। লকডাউন-সহ আনলক নানা পর্বের প্রথমবার অভিজ্ঞতা অর্জন করেছে দেশ। একের পর এক নির্দেশিকা বদলানো হয়েছে। জারি করা হয়েছে নতুন বিধি। দেশের ক্রমশ নিম্নমুখী হওয়ায় যে সমস্ত বিধি নিষেধ এতদিন যাবৎ জারি ছিল, ৩১ মার্চ তা আগেই তুলে নেওয়ার সিদ্ধান্ত জানিয়েছিল কেন্দ্র। গত ২২ মার্চ কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা, সব রাজ্যকে চিঠি দিয়ে জানিয়ে দেন, ৩১ মার্চের পর থেকে বিপর্যয় মোকাবিলা আইন তুলে নেওয়া হচ্ছে। এই পরিপ্রেক্ষিতে রাজ্য সরকারগুলিকেও প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। 

স্বাস্থ্যবিধি পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত মেনে চলতে হবে

বৃহস্পতিবার সন্ধ্যায় নবান্নে মুখযসচিব হরেকৃষ্ণ দ্বিবেদী রাজ্য়ের কোভিড বিধি নিষেধ প্রত্যাহারের কথা জানিয়ে বিজ্ঞপ্তি জারি করেন। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত এবং রাজ্যের করোনা পরিস্থিতি পরিচালনা করে স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির এগজিকিউটিভ কমিটি বিধি নিষেধ তোলা পক্ষে অনুমতি দেয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাত বারোটা থেকে ভোর ৫ টা অবধি নৈশকালীন বিধি নিষেধ সহ এত দিন যা যা বজায় ছিল, তা আর থাকছে না। তবে মাস্ক ব্যবহার, হাত ধোয়া অন্যান্য স্বাস্থ্য বিধি সহ অন্যান্য স্বাস্থ্যবিধি পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত মেনে চলতে হবে। পাশাপাশি বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস এবং প্রতিষ্ঠানগুলিকে আগের মতো করোনা বিধি মেনে কাজ করতে হবে।

২ এপ্রিল থেকে ওই রাজ্যে আর মাস্ক পরা বাধ্যমূলক থাকছে না মহারাষ্ট্রে

এর আগে ধাপে ধাপে কোভিড বিধি নিষেধ শিথিল করেছিল রাজ্য। গত ৩১ জানুয়ারি করোনা সংক্রান্ত বিধি নিষেধে বেশ কিছু ছাড় দেওয়া হয়েছিল। তারপর গত ১৪ ফেব্রুয়ারি বিজ্ঞপ্তিতে আরও কিছু ছাড় দেওয়া হয়েছে। তবে রাত ১২ টাকা ভোর ৫ টা পর্যন্ত রাত্রিকালীন বিধিনিষেধ, জমায়েতের ক্ষেত্রে নিষেধাজ্ঞা বহাল ছিল। শুক্রবার এই বিধিনিষেধও উঠে গেল। বাংলা এখন মাস্ক ব্যবহারে জোর দিলেও উল্টো পথে হেটেছে মহারাষ্ট্র। মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকুরের সভাপতিত্বে বৃহস্পতিবার বৈঠকে বসেছিল রাজ্য মন্ত্রিসভা। সেখানেই জানানো হয়েছে, আগামী ২ এপ্রিল থেকে ওই রাজ্যে আর মাস্ক পরা বাধ্যমূলক থাকছে না।

Read more Articles on
Share this article
click me!