আজ ও কাল ব্যাঙ্ক বন্ধ, এপ্রিলে আর কোন কোন দিনে ব্যাঙ্ক বন্ধ

শুক্রবার এবং শনিবার বন্ধ থাকছে বন্ধ থাকছে ব্যাঙ্ক। জরুরী কাজ সারতে আগেই জেনে রাখুন এপ্রিল মাসে আর কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকছে । 

Web Desk - ANB | Published : Apr 1, 2022 4:28 AM IST / Updated: Apr 01 2022, 10:00 AM IST

শুক্রবার এবং শনিবার বন্ধ থাকছে বন্ধ থাকছে ব্যাঙ্ক। পয়লা এপ্রিল শুরু হচ্ছে নতুন অর্থবর্ষ। আর এদিন শুক্রবার থেকে রবিবার সাপ্তাহিক ছুটি ধরে টানা তিন দিন ব্যাঙ্ক বন্ধ থাকছে। তবে সারাবছরের হিসেবে এপ্রিল মাসে একাধিকদিন ব্যাঙ্ক বন্ধ। একদিকে ব্যাঙ্ক বন্ধে যেমন কর্মীদের চাপ কমল, ছুটির বহর বাড়ল। পাশাপাশি ব্যাঙ্ক এই দিনগুলিতে খোলা না থাকায় আগাম সতর্ক থাকতে হবে গ্রাহকদের।তবে জরুরী কাজ সারতে আগেই জেনে রাখুন এপ্রিল মাসে আর কোন কোন দিন ব্যাঙ্ক বন্ধ থাকছে । 

সারা দেশেই এদিন মাসের শুরুতেই ব্যাঙ্ক বন্ধ থাকছে। পয়লা এপ্রিল শুরু হচ্ছে নতুন অর্থবর্ষ। বদলে যাচ্ছে আয়করের নিয়মও। তবে শুধু পয়লা এপ্রিলই ব্যাঙ্ক বন্ধ নয়, শনিবারও ব্যাঙ্কের দরজা খুলবে না। অর্থাৎ সাপ্তাহিক ছুটি রবিবার ধরলে পরপর টানা তিন দিন ব্যাঙ্ক বন্ধ থাকছে। ২ এপ্রিল তেলেগু নববর্ষ-সহ একাধিক উৎসবের দিন উপলক্ষেই ব্যাঙ্ক বন্ধ থাকছে। তবে সারাবছরের হিসেবে এপ্রিল মাসে একাধিকদিন ব্যাঙ্ক বন্ধ। অর্থাৎ এপ্রিলের ১ এবং ২ ছাড়াও ব্যাঙ্ক বন্ধ থাকছে। এপ্রিল মাসের ৯ তারিখ মাসের দ্বিতীয় শনিবার, তাই ওইদিনও ব্যাঙ্ক বন্ধ থাকছে।

আরও পড়ুন, আজ থেকেই নতুন আয়করের নিয়ম, জানুন বদল হচ্ছে কী কী ? আর্থিক চাপের মুখে চাকুরিজীবীরা

অপরদিকে, বাবাসাহেব আম্বেদকর জয়ন্তি উপলক্ষে এপ্রিলের ১৪ তারিখ ব্যাঙ্ক বন্ধ থাকছে। এই একই দিনে আবার পড়েছে মহাবীর জয়ন্তি, বৈশাখি, তামিল নববর্ষ, বীজু ফেস্টিভ্যাল, বোহা পিহু-সহ একাধিক উৎসব উপলক্ষে এপ্রিলের ১৪ তারিখ ব্যাঙ্ক বন্ধ থাকছে। এবারেও ফিরে আসছে ছুটির বহর। অর্থাৎ ফের চলতি মাসে পরপর ছুটি, ১৫ এপ্রিলও বন্ধ থাকছে ব্যাঙ্ক। গুড ফ্রাইডে, হিমাচল ডে, বাংলা নববর্ষ, বোহাগ বিহু উপলক্ষে ১৫ এপ্রিল ব্যাঙ্ক বন্ধ থাকছে। তবে পড়ে আছে আরও একটা ছুটি ব্যাঙ্ক কর্মীদের জন্য। সেটা হল চলতি মাসের চতুর্থ শনিবার উপলক্ষে ব্যাঙ্ক বন্ধ থাকবে ২৩ এপ্রিল।

আরও পড়ুন, কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ৩ শতাংশ বাড়ান হয় মহার্ঘভাতা

স্বাভাবিকভাবেই এপ্রিল মাসে মোট ৬ দিন ব্য়াঙ্ক বন্ধ থাকবে। এর পাশাপাশি রয়েছে, চলতি মাসের সাপ্তাহিক ছুটি। একদিকে ব্যাঙ্ক বন্ধে যেমন কর্মীদের চাপ কমল, ছুটির বহর বাড়ল। পাশাপাশি ব্যাঙ্ক এই দিনগুলিতে খোলা না থাকায় আগাম সতর্ক থাকতে হবে গ্রাহকদের। যাবতীয় দরকারি কাজ আগেই ব্যাঙ্কে গিয়ে মিটিয়ে ফেলতে হবে। তাই অবশ্য চলতি মাসের এই ছুটির দিনগুলিকে ক্যালেন্ডারে দাগিয়ে রাখুন। তাহলে ব্যাঙ্ক বন্ধের দিনে ব্যাঙ্কে পথে গিয়ে আর হয়রান হতে হবে না।

Share this article
click me!