করোনা ভ্যাকসিন নিতে চেয়ে ১.৩৩ কোটি মানুষের আবেদন

  • পয়লা মে থেকে শুরু হচ্ছে তৃতীয় দফার টিকাকরণ
  • ১৮ বছরের উর্ধ্বে সবাইকে দেওয়া হবে টিকা
  • এই টিকাকরণের জন্য নাম নথিভুক্ত করেছেন ১.৩৩ কোটি মানুষ  
  • প্রতি মিনিটে ২৭ লক্ষ নাম নথিভুক্ত হয়েছে

Asianet News Bangla | Published : Apr 29, 2021 4:00 AM IST

দেশে করোনা পরিস্থিতি দিন দিন খারাপের দিতে যাচ্ছে। ভারতে দৈনিক সংক্রমণের সংখ্যা ৩ লক্ষ ৬০ হাজার পাড় করে ফেলেছে। গত একদিনে মৃত্যু ৩,২৯৩ জন। এমন সময় দেশবাসী ভ্যাকসিন নিয়ে সুরক্ষিত থাকতে চায়। কেন্দ্রীয় সরকারও টিকাকরণের ওপর জোর দিয়েছে। দেশের সব সাবালকদের (১৮ বছরের ঊর্ধ্বে) এবার থেকে দেওয়া হবে টিকা। আর তাই পয়লা মে, শনিবার থেকে তৃতীয় দফায় শুরু হতে চলা কোভিড ভ্যাকসিনের নেওয়ার নথিভুক্তকরণের জন্য কোউইন (CoWin) অ্যাপে নাম নথিভুক্তকরণের জন্য হুড়োহুড়ি পড়ে গিয়েছে। এখনও পর্যন্ত এই অ্যাপের মাধ্যমে ১ কোটি ৩৩ লক্ষেরও বেশি মানুষ ভ্যাকসিন নেওয়ার জন্য নাম নথিভুক্ত করেছেন। প্রশাসন সূত্রে খবর, নাম নথিভুক্তকরণের শুরুর দিকে প্রতি মিনিটে ২৭ লক্ষ মানুষ ভ্যাকসিন নিতে নাম নথিভুক্ত করিয়েছেন। ভ্যাকিসন দেওয়া হবে রাজ্য এবং প্রাইভেট টিকা কেন্দ্রগুলির স্লটের ওপর।

আরও পড়ুন: 'সকলকে ধন্যবাদ', করোনা আক্রান্ত হয়ে কলকাতায় চিকিৎসাধীন ইংলিশবাজারের BJP প্রার্থী

তৃতীয় দফার টিকাকরণে দেশের সকল প্রাপ্ত বয়স্কদের টিকাকরণের জন্য এই কো-উইন অ্যাপে নাম নথিভুক্তকরণ বাধ্যতামূলক করা হয়েছে। প্রসঙ্গত, গতকাল বুধবার বিকেল থেকে বহু মানুষ এই অ্যাপের মাধ্যমে নাম নথিভুক্তকরণের চেষ্টা করায় সমস্যায় পড়েন। বহু মানুষ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অভিযোগ জানান, নথিভুক্তকরণের প্রক্রিয়ায় তাঁদের ফোনে ওটিপি–ই আসছিল না। আর আসলেও তা অ্যাপে দেওয়া যাচ্ছে না।

সরকারি সূত্রে জানানো হয়, নাম নথি‌ভুক্তিকরণ চালু হতেই একসঙ্গে প্রচুর মানুষ অ্যাপে ঢুকে পড়ায় ওই বিপত্তি হয়েছে। এছাড়াও অনেকে অভিযোগ করেন, কো উইন অ্যাপের মাধ্যমে কোনো ভ্যাকসিনেশন শিডিউল বা তারিখ বুক করা যাচ্ছে না। এমন কি সরকারি বা বেসরকারি কোনো হসপিটাল এর কোনো তালিকা দেখাচ্ছিল না। ১৮ থেকে ৪৫ বয়সের কোনও তালিকাও দেখাচ্ছিল না। 

আরও পড়ুন: টিকাকরণ নিয়ে ছড়ানো হচ্ছে গুজব ও মিথ্যে খবর, প্রতিবাদে সরব রাজীব চন্দ্রশেখর

এখনও পর্যন্ত সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার 'কোভিশিল্ড' ও ভারত বায়োটেকের 'কোভাক্সিন'-এই দুটি ভ্য়াকসিন দেওয়ার কাজ চলছে। ভ্যাকসিনের অভাবের কথা বিভিন্ন জায়গা থেকে শোনা যাচ্ছে। শনিবারই রাশিয়ান টিকা স্পুটনিক ভি চলে আসার কথা। তাতে অনেকটাই মিটবে চাহিদা। গতকাল, কেন্দ্রের অনুরোধ মেনে ডোজ পিছু কোভিশিল্ড টিকার দাম ৪০০ থেকে ৩০০ টাকা করা হয়েছে।  বিশ্বের সবথেকে বড় টিকাকরণ কর্মসূচি। ইতিমধ্যেই দুই দফার টিকারকরণ কর্মসূচি শুরু হয়ে গিয়েছে। পয়লা মে থেকে শুরু হতে চলেছে তৃতীয় দফা। যেখানে দেশ জুড়ে ১৮ বছরের উর্ধ্বে সকলেই টিকা নিতে পারবে। তার আগে এখনও পর্যন্ত ১৪.৭৮ কোটি দেশবাসীকে টিকা দেওয়া হয়ে গিয়েছে।

Share this article
click me!