ভারতকে ২৫ হাজার অক্সিজেন কনসেনট্রেটর জোগাতে ওভার টাইম করছে চিন!

  • অক্সিজেনের কনসেনট্রেটর সমস্যায় ভুগছে ভারত
  • ভারতের পাশে দাঁড়িয়েছে আমেরিকা, সিঙ্গাপুর সহ বেশ কিছু দেশ
  • চিনের দাবি, ভারতকে অক্সিজেন কনসেনট্রেটর জোগাতে ওভার টাইম খাটছেন দেশের মানুষ
  • ভারতে করোনায় দৈনিক সংক্রমণ বেড়ে এখন ৩ লক্ষ ৭৯ হাজার

Partha Pratim Chandra | Published : Apr 29, 2021 7:26 AM IST / Updated: Apr 29 2021, 05:23 PM IST

অক্সিজেন কন্টেনার সহ কোভিড যুদ্ধে প্রয়োজনীয় সরঞ্জাম তৈরির জন্য ভারত থেকে অনেক অর্ডার আসছে চিনে। ভারতকে সঠিক সময়ে মেডিক্যাল সরঞ্জাম সহ অক্সিজেন কনসেনট্রেটর-এর মত প্রয়োজনীয় জিনিস তুলে দিতে চিনের শ্রমিকরা দিনরাত এক করে কাজ করছেন। এমনই দাবি ভারতে নিয়োজিত চিনের রাষ্ট্রদূতে সান উইদংয়ের। বুধবার ভারতে নিয়োজিত চিনের এই রাষ্ট্রদূত টুইটারে জানান, ভারত থেকে ২৫ হাজার অক্সিজেন কনসেনট্রেটর সহ বেশ কিছু কোভিড যুদ্ধের সরঞ্জামের অর্ডারের জোগান দিতে প্রচন্ড পরিশ্রম, কাজের সময়ের চেয়ে অতিরিক্ত দিচ্ছেন চিনের মেডিক্যাল সরঞ্জাম প্রস্তুতকারক কর্মীরা। যাতে ভারত থেকে আসা সব অর্ডার সময়ে দেওয়া যায়।

আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা দেশে ৪ লাখের পথে, সক্রিয় করোনা রোগীর সংখ্যা ছাড়াল ৩ মিলিয়ন

ভারতকে ২৫ হাজার কনসেনট্রেটর সহ কোভিড যুদ্ধের সরঞ্জাম পৌঁছে দিতে চিন বিশেষ কার্গো বিমান পাঠানোর কথাও পরিকল্পনা করে রেখেছে বলে তিনি জানান। গত সপ্তাহেই আগামী ১৫ দিনের জন্য ভারতের সমস্ত রকম পণ্য পরিবাহী বিমানের ওপর নিষেধাজ্ঞা জারি করে। তবে আমেরিকা ভারতের পাশে দাঁড়াতেই, চিনও বোঝানোর চেষ্টা করছে তারা প্রতিবেশী দেশের পাশেই আছে। 

আরও পড়ুন: খারাপের দিকেই যাচ্ছে দেশের করোনা পরিস্থিতি, আক্রান্ত রাজস্থানের মুখ্যমন্ত্রীও

করোনার দ্বিতীয় ঢেউয়ে ভারতের কাছে বড় সমস্যার বিষয় হল অক্সিজেন। বিভিন্ন হাসপাতাল থেকে জানানো হচ্ছে, অক্সিজেনের জোগানে সমস্যা আছে। করোনা রোগীদের জন্য অক্সিজেন খুবই প্রয়োজন হয়। গত কয়েক সপ্তাহে দেশে লাফিয়ে লাফিয়ে বেড়েছে করোনা সংক্রমণ। তাতে অক্সিজেনের সঙ্কট দেখা দিয়েছে দেশের সব রাজদানী সহ বেশ কয়েকটি জায়গায়। ভারতে অক্সিজেনের অভাবে রোগী মৃত্যুর খবর শোনার পরই আন্তর্জাতিক মহল পাশে এসে দাঁড়িয়েছে। আমেরিকা থেকে গ্রেট ব্রিটেন, সিঙ্গাপুর থেকে অস্ট্রেলিয়া, একের পর এক দেশ ভারতের পাশে এসে দাঁড়িয়েছে। কোভিড যুদ্ধের জন্য ভারতেও বেড়েছে অক্সিজেনের উৎপাদন।

Share this article
click me!