ফের দেশে উর্ধ্বমুখী কোভিড গ্রাফ, আশঙ্কা বাড়ছে একাধিক রাজ্যে, কী খবর কলকাতার

দেশে ফের চোখ রাঙাচ্ছে করোনা। দিল্লির স্কুলে পড়ুয়াদের জন্য নতুন গাইড লাইন দেওয়া হয়েছে।  কলকাতা-সহ পশ্চিমঙ্গেও  যেখানে একেবারে নেমে এসেছিল কোভিড গ্রাফ, সেখানেও এসেছে এবার পরিবর্তন।

Web Desk - ANB | Published : Apr 23, 2022 6:06 AM IST / Updated: Apr 23 2022, 12:08 PM IST

দেশে ফের চোখ রাঙাচ্ছে করোনা। দিল্লির স্কুলে পড়ুয়াদের জন্য নতুন গাইড লাইন দেওয়া হয়েছে। উল্লেখ্য, কিছু দিন আগেও দেশের দৈনিক করোনা সংক্রমণ নেমে গিয়েছিল এক হাজারের নিচে। কিন্তু শেষ অবধি তা দীর্ঘস্থায়ী হল না। ফের সারাদেশে উর্ধ্বমুখী কোভিড সংক্রমণের গ্রাফ। দিল্লিতে লাফিয়ে বাড়ছে কোভিড সংক্রমণের সংখ্যা। ফলে করোনার চতুর্থ ঢেউ আছড়ে পড়ার আশঙ্কা নতুন করে মাথাচাড়া দিচ্ছে। কলকাতা-সহ পশ্চিমঙ্গেও  যেখানে একেবারে নেমে এসেছিল কোভিড গ্রাফ, সেখানেও এসেছে এবার পরিবর্তন।

শনিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২৫২৭ জন। এদিকে শুক্রবার যা ছিল আড়াই হাজারের কম। এর মধ্য়ে দিল্লিতেই আক্রান্ত ১ হাজার ৪২ জন। যদিও এর মধ্যেই খোলা রয়েছে দিল্লির স্কুল। তাই পড়ুয়ার সুরক্ষার কথা মাথায় রেখে প্রশাসনের তরফে জারি করা হয়েছে নিউ গাইডলাইন।নির্দেশিকায় বলা হয়েছে, পড়ুুয়া করোনা পজিটিভ হলে স্কুলে পাঠানো যাবে না।  ক্লাসে অন্যদের সঙ্গে টিফিন ভাগ করে খাওয়া যাবে না। ভীড় এড়াতে স্কুলে প্রবেশ ও বাহির পথ পৃথক করতে হবে। এমনই এখগুচ্ছ নিয়ম মেনে দিল্লিতে ক্লাস চলবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন, বরিস জনসনকে দিল্লিতে স্বাগত জানালেন রাজীব চন্দ্রশেখর, টুইটারে 'সৌভাগ্যবান' জানিয়ে ছবি শেয়ার

দিল্লিতে করোনা চোখ রাঙানোয় সবমিলিয়ে দেশে সক্রিয় কোভিড রোগীর সংখ্যা বেড়েছে। বর্তমানে কোভিডের অ্যাকটিভ কেস ১৫ হাজার ৭৯ জন। গোটা দেশে কোভিডের অ্যাকটিভ কেসের হার ০.০৪ শতাংশ। দৈনিক পজিটিভি রেট বেড়ে হয়েছে ০.৫৬ শতাংশ। সাপ্তাহিক পজিটিভিটির হার ০.৫০ শতাংশ।  রিপোর্ট বলছে, একদিনে করোনায় প্রাণ হারিয়েছে ৩৩ জন। যার মধ্যে গত ২৪ ঘন্টা রাজধানী দিল্লিতে মৃত্যু হয়েছে দুই জনের।দিল্লির করোনা গ্রাফকে মাথায় রাখলেও দেশের করোনার হার স্বস্তি জনক। পরিসংখ্যান অনুয়ায়ী এখনও পর্যন্ত দেশে ৪ কোটি ২৫ লক্ষ ১৭ হাজার ৭২৪ জন করোনা থেকে মুক্ত হয়েছেন। যার মধ্য়ে গত ২৪ ঘন্টায় করোনা থেকে সেরে উঠেছেন ১৬৫৬ জন। সুস্থতার হার ৯৮.৭৫ শতাংশ।

আরও পড়ুন, 'জাহাঙ্গিরপুরীতে তৃণমূল যাচ্ছে, বাঁকুড়ায়-শিবপুরে-ইসলামপুরে কে যাবে', বিস্ফোরক দিলীপ

অপরদিকে, শুক্রবারের স্বাস্থ্য দফতরের কোভিড বুলেটিন অনুযায়ী, পশ্চিমবঙ্গে গত ২৪ ঘন্টায় কোভিডে আক্রান্ত হয়েছেন ৪০ জন। পরিসংখ্যান বলছে, রাজ্যে এখনও অবধি মোট োকভিড কেসের সংখ্যা ২০,১৭,৯৪০ জন। তবে গত ২৪ ঘন্টায় কারও মৃত্যু হয়নি কোভিডের জন্য।শুক্রবারের স্বাস্থ্য দফতরের কোভিড বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘন্টায় পশ্চিমবঙ্গে সুস্থতার হার ৯৮.৯৪ শতাশ।  

আরও পড়ুন, ফের দিল্লিতে মুখোমুখি মোদী- মমতা, কেন্দ্র-রাজ্য সংঘাতের মাঝেই হতে পারে বৈঠক

Share this article
click me!