Omicron variant: ওমিক্রনের থাবা এবার দিল্লিতে, পঞ্চম আক্রান্তের খোঁজ মিলল দেশে

তানজানিয়া থেকে দিল্লিতে ফিরেছিলেন ওই ব্যক্তি। এই মুহূর্তে দিল্লির লোক নায়ক জয় প্রকাশ নারায়ণ হাসপাতালে ভর্তি রয়েছেন তিনি। 

Web Desk - ANB | Published : Dec 5, 2021 7:40 AM IST / Updated: Dec 05 2021, 01:26 PM IST

করোনার (Corona) নতুন আতঙ্কের নাম ওমিক্রন (Omicron)। ইতিমধ্যেই বিভিন্ন দেশে করোনার এই নতুন প্রজাতির (New variant of coronavirus) হদিশ মিলেছে। বাদ যায়নি ভারতও (India)। কর্নাটক (Karnataka), গুজরাট (Gujarat), মুম্বইয়ের (Maharashtra) পর এবার দিল্লিতেও (Delhi) একজনের শরীরে এই ভাইরাসের হদিশ পাওয়া গিয়েছে। আর এভাবেই দেশে এখনও পর্যন্ত ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে পঞ্চম। রবিবার দিল্লির স্বাস্থ্যমন্ত্রী (Delhi health minister) সত্যেন্দ্র জৈন (Satyendar Jain) একথা জানিয়েছেন। 

তানজানিয়া (Tanzania) থেকে দিল্লিতে ফিরেছিলেন ওই ব্যক্তি। এই মুহূর্তে দিল্লির লোক নায়ক জয় প্রকাশ নারায়ণ হাসপাতালে (Lok Nayak Jai Prakash Narayan Hospital ) ভর্তি রয়েছেন তিনি। এই ঘটনা প্রসঙ্গে সত্যেন্দ্র জৈন বলেন, "এখনও পর্যন্ত ১৭ জন করোনায় আক্রান্ত হয়ে লোক নায়ক জয় প্রকাশ নারায়ণ হাসপাতালে ভর্তি রয়েছেন। তাঁরা সকলেই কোভিডের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে আক্রান্ত কি না তা জানতে তাঁদের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের (Genome sequencing) জন্য পাঠানো হয়েছে। তাঁদের মধ্যে একজনের শরীরে ওমিক্রন ভাইরাসের হদিশ মিলেছে। যে সব দেশে ওমিক্রনের হদিশ মিলেছে সেই সব দেশ থেকে বিমান পরিষেবা এই মুহূর্তে বন্ধ রাখা উচিত। না হলে এভাবে গোটা বিশ্বেই এই নতুন প্রজাতি ছড়িয়ে পড়তে পারে।"   

আরও পড়ুন- ভারতে চতুর্থ ওমিক্রন, আতঙ্ক এবার মুম্বই নগরীতে

লোক নায়ক জয় প্রকাশ নারায়ণ হাসপাতালের তরফে জানানো হয়েছে, গত বৃহস্পতিবার করোনা আক্রান্ত আটজন হাসপাতালে ভর্তি হন। এরপর গতকাল আরও ৪ জন করোনা রোগীকে ভর্তি করা হয়৷ তাঁদের মধ্যে চারজন ব্রিটেন, চারজন ফ্রান্স এবং কয়েকজন তানজানিয়া ও একজন বেলজিয়াম থেকে এসেছেন। সবাই সুস্থ রয়েছেন। শুধুমাত্র একজনের হালকা জ্বর রয়েছে। 

এর আগে গতকাল মহারাষ্ট্রে একজনের শরীরে ওমিক্রনের হদিশ মিলেছে। সম্প্রতি বিদেশ থেকে মুম্বইতে ফিরেছিলেন তিনি। তার আগে সকালের দিকে গুজরাট (Gujarat) স্বাস্থ্য কর্তৃপক্ষের তরফে ভারতের তৃতীয় ওমিক্রন আক্রান্তের কথা রিপোর্ট করেছিল। জিম্বাবোয়ে থেকে গুজরাটের জামনগরে ফিরেছিলেন ওই ব্যক্তি। আর তাঁর শরীরে ওমিক্রনের খোঁজ পাওয়া যায়। আর দেশের মধ্যে প্রথমবার কর্নাটকে এই দু'জনের শরীরে এই ভাইরাসের হদিশ মিলেছিল। এবার দিল্লিতেও মিলল আক্রান্তের খোঁজ। 

উল্লেখ্য, বিশ্বের ৩০টি দেশে এখনও পর্যন্ত প্রায় ৪০০ জনের শরীরে ওমিক্রনের হদিশ মিলেছে। ডেল্টাকে করোনার সবথেকে ভয়ঙ্কর প্রজাতি হিসেবে ধরা হচ্ছিল। কারণ ডেল্টার থেকে বেশি সংক্রামক ওমিক্রন। অবশ্য ওমিক্রনে আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি। যদিও বিষয়টিকে হালকা ভাবে নেওয়া উচিত নয় বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 

Share this article
click me!