ভারতে এই প্রথম অনুমোদন পেল কোনও এক ডোজের করোনা টিকা, সব মিলিয়ে অস্ত্রাগারে এখন ৫টি ভ্য়াকসিন

শনিবার ভারতে অনুমোদন দেওয়া হল পঞ্চম করোনা টিকাকে। এটিই ভারতের প্রথম এক ডোজের করোনা ভ্য়াকসিন।
 

Asianet News Bangla | Published : Aug 7, 2021 10:02 AM IST

শনিবার, ভারতে পঞ্চম করোনা ভ্যাকসিন জরুরি ব্যবহারের অনুমোদন (EUA) পেল। টুইট করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য জানালেন জনসন অ্যান্ড জনসন সংস্থার তৈরি এক ডোজের করোনা ভ্য়াকসিনকে অনুমোদন দেওয়া হল। মার্কিন ওষিধ প্রস্তুতকারক সংস্থাটি জানিয়েছে, কোভিড মহামারি অবসান ঘটাতে তাদের কোভিড-১৯ ভ্যাকসিনের প্রাপ্যতা ত্বরান্বিত করার ক্ষেত্রে এটা একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এটিই ভারতে অনুমোদিত প্রথম এক ডোজের করোনা টিকা। ভারতের মতো বড় দেশে টিকাকরণে দ্রুততা আনতে এই এক ডোজের টিকা বড় ভূমিকা নিতে পারে বলে আশা করা হচ্ছে। 

এদিন মনসুখ মান্ডব্য টুইট করে বলেন, 'জনসন অ্যান্ড জনসনের এক ডোজের কোভিড -১৯ ভ্যাকসিনকে ভারতে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দেওয়া হয়েছে। এখন ভারতে ৫টি ইইউএ (EUA) ভ্যাকসিন আছে। এটি কোভিড-১৯-এর বিরুদ্ধে আমাদের দেশের সম্মিলিত লড়াইকে আরও এগিয়ে দেবে '। অন্যদিকে, জনসন অ্যান্ড জনসনের ভারতীয় মুখপাত্র বলেছেন, 'আনন্দের সঙ্গে জানাচ্ছি, ২০২১ সালের ৭ অগাস্ট, জনসন অ্যান্ড জনসনের একক-ডোজের কোভিড-১৯ ভ্যাকসিনকে, ভারত সরকার ১৮ বছর এবং তার বেশি বয়সী ব্যক্তিদের কোভিড-১৯ প্রতিরোধের জন্য জরুরি ব্যবহারের অনুমোদন জারি করেছে'। 

জানা গিয়েছে, গত ৫ অগাস্ট তারিখে জনসন অ্যান্ড জনসন, ভারতে তাদের এক ডোজের কোভিড টিকার জন্য জরুরি ব্যবহারের অনুমোদনের আবেদন করেছিল। মার্কিন ওষুধ প্রস্তুতকারী সংস্থাটির দাবি, এই ভ্যাকসিন ক্লিনিকাল ট্রায়ালে, গুরুতর রোগ প্রতিরোধের ক্ষেত্রে  ৮৫ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। এমনকী এই ভ্যাকসিনটি, করোনার ডেল্টা বিকল্প এবং অন্যান্য উদীয়মান স্ট্রেনের বিরুদ্ধেও সুরক্ষা দেবে বলেই দাবি সংস্থার। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মার্কিন খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণকারী সংস্থা জনসন অ্যান্ড জনসনের কোভিড-১৯ টিকাকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছিল।

এদিনের আগে পর্যন্ত ভারতে চারটি করোনাভাইরাস টিকাকে এমার্জেন্সি ইউজ অথোরাইজেশন দেওয়া হয়েছিল - কোভিশিল্ড, কোভ্যাক্সিন, স্পুটনিক ভি এবং মডার্না সংস্থার তৈরি করোনা টিকা। এর প্রত্যেকটিই ছিল দুই ডোজের করোনা টিকা। এবার তুনে এল পঞ্চম তথা প্রথম এক ডোজের ভ্যাকসিন।

Share this article
click me!