2022 ICSE And ISC Exam : বড় ঘোষণা, ২০২১-২২ শিক্ষাবর্ষকে ভাগ করা হল দুটি সেমিস্টারে

দশম ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০২১-২২ শিক্ষাবর্ষকে দুটি সেমিস্টারে ভাগ করা হবে। প্রতিটি সেমিস্টারের জন্য পৃথক পরীক্ষা হবে।

Parna Sengupta | Published : Aug 6, 2021 5:36 PM IST / Updated: Aug 06 2021, 11:48 PM IST

বড় ঘোষণা পড়ুয়াদের জন্য। কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশন (Council For The Indian School Certificate Examinations) ঘোষণা করেছে যে, দশম ও দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য ২০২১-২২ শিক্ষাবর্ষকে দুটি সেমিস্টারে ভাগ করা হবে। প্রতিটি সেমিস্টারের জন্য পৃথক পরীক্ষা হবে। প্রথম সেমিস্টারের পরীক্ষা অনলাইনে নেওয়া হবে। এই পরীক্ষার ফরম্যাট হবে এমসিকিউ (MCQ) ধাঁচের। 

সিআইএসসিই, আইসিএসই এবং আইএসসি শিক্ষার্থীদের জন্য তুলনামূলক কম পাঠ্যক্রম ঘোষণা করেছে এবং সিলেবাস দুটি সেমিস্টারের মধ্যে প্রায় সমানভাবে বিভক্ত করে দিয়েছে। প্রথম সেমিস্টারের পরীক্ষাগুলি ২০২১ সালের নভেম্বরে অনলাইনে অনুষ্ঠিত হবে এবং শুধুমাত্র সেমিস্টার ওয়ানের অন্তর্ভুক্ত সিলেবাসের ভিত্তিতে হবে। দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা ২০২২ সালের মার্চ/এপ্রিল মাসে অনুষ্ঠিত হবে এবং শুধুমাত্র সেমিস্টার দুই -এর অন্তর্ভুক্ত সিলেবাসের ভিত্তিতে হবে।

সিআইএসসিই প্রেস বিবৃতিতে জানিয়েছে করোনা মহামারী পরিস্থিতির ওপর নির্ভর করে অনলাইন এবং অফলাইন পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ISCE পরীক্ষার জন্য, প্রতিটি প্রশ্নপত্র ৮০/১০০ এবং ISC পরীক্ষার প্রশ্নপত্র ৭০/৮০ হবে। বোর্ডের ফলাফল গণনার সময় প্রতিটি সেমিস্টারের প্রাপ্ত নম্বর অর্ধেক হয়ে যাবে। আইএসসি বোর্ডের শিক্ষার্থীরা প্রতিটি সেমিস্টারের জন্য প্রাকটিক্যাল ও প্রজেক্ট ওয়ার্কও করবে বলে জানানো হয়েছে। 

মহামারী পরিস্থিতির উপর নির্ভর করে, সিআইএসসিই সিদ্ধান্ত নেবে যে প্রাকটিক্যাল পরীক্ষাগুলি ব্যক্তিগতভাবে হবে নাকি অনলাইনে নেওয়া হবে। নবম ও একাদশ শ্রেণীর পাঠ্যক্রম অপরিবর্তিত রাখা হচ্ছে বলে জানানো হয়েছে। সিআইএসসিই বলেছে যে এই ক্লাসগুলির জন্য কোনও পরীক্ষা নেওয়া হবে না।

Share this article
click me!