ফের করোনার হাইজাম্প, একদিনে ৪০ শতাংশ বাড়ল নতুন সংক্রমণ - এটা কি তৃতীয় তরঙ্গের পদধ্বনি

২৪ ঘন্টায় একলাফে ৪০ শতাংশ বাড়ল ভারতের নতুন দৈনিক করোনা সংক্রমণের ঘটনা। করোনার এদিনের পরিসংখ্যান কি তৃতীয় তরঙ্গের আগমনের ইঙ্গিত, কী বলছেন মহামারি বিশেষজ্ঞরা?

 

Asianet News Bangla | Published : Jul 21, 2021 4:55 AM IST / Updated: Jul 21 2021, 10:38 AM IST

এটা কি করোনার তৃতীয় তরঙ্গের পদধ্বনি। গত ২৪ ঘন্টায় ভারতে করোনাভাইরাস একেবারে হাইজাম্প দিল বলা যায়। বুধবার সকালে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে, গত ২৪ ঘন্টায় দেশে করোনাভাইরাস সংক্রমণের ৪২,০১৫ টি নতুন ঘটনা নথিবদ্ধ করা হয়েছে। যা মঙ্গলবার সকালে দেওয়া নতুমন সংক্রমণের সংখ্যার থেকে প্রায় ৪০ শতাংশ বেশি। একই সময়ে করোনা জনিত কারণে প্রাণহানি হয়েছে ৩,৯৯৮ জনের। ফলে, সব মিলিয়ে মহামারির শুরু থেকে এই রোগে মৃত্যু হল ৪,১৮,৪৮০ জনের।

গত ২৪ ঘন্টায় ভারতের চিকিৎসাধীন কোভিড রোগীর সংখ্যাও ১,০৪০ জন বেড়ে ৪,০৭,১৭০'এ দাঁড়িয়েছে। মোট সংক্রমণের ১.৩% এখন চিকিৎসাধীন। তবে গত ২৪ ঘন্টায় করোনা মুক্ত হয়েছেন আরও ৩৬,৯৭৭ জন। ফলে দেশের সুস্থতার হার দাঁড়িয়েছে ৯৭.৩৭ শতাংশ। আর ইতিবাচকতার হার দাঁড়িয়েছে ২.২৭ শতাংশে। গত একটানা ৩০ দিন ধরেই ইতিবাচকতার হার ৩ শতাংশের নিচেই রইল।

আরও পড়ুন - ৬৭ % ভারতীয়ের দেহেই করোনার অ্যান্টিবডি, ইতিমধ্যেই সংক্রমিত কত শিশু, জানালো সেরো-সমীক্ষা

আরও পড়ুন - কেন কমিয়ে দেখানো হয়েছে কোভিড-মৃত্যু, টিকার ঘাটতিই বা কতটা - কী জানালেন মনসুখ

আরও পড়ুন - ফের বিদ্যুত গতিতে ছড়াচ্ছে করোনা - 'হারতে বসেছে গোটা বিশ্ব', সতর্ক করল WHO

মঙ্গলবার গত ১২২ দিনের মধ্যে নতুন দৈনিক সংক্রমণের সংখ্যা ছিল সবথেকে কম, ৩০,০৯৩। তারপরের দিনই এই লম্বা লাফ কি তাহলে তৃতীয় তরঙ্গেরই আগমনী শোনাচ্ছে? স্বাস্থ্য বিশেষজ্ঞরা এখনই একতে তৃতীয় তরঙ্গের সূচনা বলতে নারাজ। তাঁরা এখনও বলছেন, দেশ মারাত্মক দ্বিতীয় তরঙ্গ থেকে বেরিয়ে আসছে। অবশ্য কেউ কেউ বলছেন, এই যে নতুন সংক্রমণের সংখ্যা কমছে বাড়ছে, এটা দেখা গিয়েছিল চলতি বছরের শুরুতে, জানুয়ারি-ফেব্রুয়ারি মাস নাগাদও। এটা কুন্তু, তাঁদের মতে একটি তরঙ্গ থেকে আরেকটি তরঙ্গে প্রবেশ করার ইঙ্গিত।

Share this article
click me!