Asianet News Bangla

৬৭ % ভারতীয়ের দেহেই করোনার অ্যান্টিবডি, ইতিমধ্যেই সংক্রমিত কত শিশু, জানালো সেরো-সমীক্ষা

ভারতের এক তৃতীয়াংশ মানুষ এখনও ,সংক্রমণের ঝুঁকিতে। ৫০ শতাংশ শিশু ইতিমধ্যেই এসেছে করোনাভাইরাসের সংস্পর্শে।

67 per cent Indians have developed antibodies against coronavirus, says 4th Serosurvey ALB
Author
Kolkata, First Published Jul 20, 2021, 5:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানালো শিশুসহ ভারতীয় জনসংখ্যার দুই-তৃতীয়াংশের দেহে কোভিড-১৯'এর বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি হয়েছে। তবে, এখনও প্রায় ৪০ কোটি মানুষ, অর্থাৎ, জনসংখ্য়ার প্রায় এক-তৃতীয়াংশের এই ভাইরাল সংক্রমণের ঝুঁকি রয়েছে, এমনটাই জানিয়েছেন আইসিএমআর প্রধান ডা. বলরাম ভার্গব বলেছেন। এদিন জাতীয় সেরো সার্ভের চতুর্থ দফার ফল প্রকাশ করা হল। এই সেরো-সার্ভেতেই এই গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ পেয়েছে।

এর আগে যে তিনবার জাতীয় সেরোসার্ভে করা হয়েছে, কোনওবারই শিশু-কিশোরদের সেই সমীক্ষার আওতায় ধরা হয়নি। কিন্তু, করোনার আসন্ন তৃতীয় তরঙ্গের ক্ষেত্রে অনূর্ধ্ব ১৮দের নিয়ে বাড়তি উদ্বেগ তৈরি হয়েছে। তাই, কোভিড-১৯ সামনে শিশু-কিশোরদের দুর্বলতার মূল্যায়ন করতে এইবার সেরো-সমীক্ষায় বাচ্চাদেরও অন্তর্ভুক্ত করা হয়েছিল।

সমীক্ষায় দেখা গিয়েছে যে ভারতের ৬ থেকে ১৭ বছর বয়সী শিশু-কিশোরদের প্রায় ৫০ শতাংশেরও বেশি, ইতিমধ্য়েই কোভিড-১৯'এর সংস্পর্শে এসেছে। তাই তাদের দেহে কোভিড প্রতিরোধের অ্যান্টিবডিও তৈরি হয়েছে। বাচ্চাদের দুটি বয়স-গোষ্ঠীতে বাগ করা হয়েছিল - ৬ থেকে ৯ এবং ১০ থেকে ১৭ বছর। ৬-৯ বছরের বিভাগে সিরো-বিস্তৃতি ছিল ৫৭.২ শতাংশ এবং ১০-১৭ বছরের বিভাগে অ্যান্টিবডি তৈরি হয়েছে ৬১.৬ শতাংশের দেহে।

আরও পড়ুন - পেগাসাস - কেন্দ্রীয় আইটি মন্ত্রীর নামে ভুয়ো খবর, কাঠগড়ায় এনডিটিভি

আরও পড়ুন - 'হজম করতে পারছে না কংগ্রেস' - চাপের মুখে প্রতিআক্রমণকেই রক্ষণের কৌশল বাছলেন মোদী

আরও পড়ুন - কেন কমিয়ে দেখানো হয়েছে কোভিড-মৃত্যু, টিকার ঘাটতিই বা কতটা - কী জানালেন মনসুখ

এছাড়া সমীক্ষায় দেখা যাচ্ছে ভারতে এখনও পর্যন্ত ,সবথেকে বেশি করোনা আক্রান্ত হয়েছেন ৪৫ থেকে ৬০ বছর পর্যন্ত বয়স-গোষ্ঠীর মানুষরাই। এই বয়স-গোষ্ঠীর ৭৭.৬ শতাংশের দেহে করোনা অ্যান্টিবডি তৈকরি হয়েছে। এরপর রয়েছে ষাটোর্ধ্বরা। এই বয়স-গোষ্ঠীর ৭৬.৭ শতাংশ মানুষ ইতিমধ্যেই করোনা আক্রান্ত হয়েছেন। আর সবশেষে আছে ১৮ থেকে ৪৪ বছর বয়সীরা। এঁদের মধ্যে ৬৬.৭ শতাংশের দেহে মিলেছে করোনার অ্যান্টিবডি।

Follow Us:
Download App:
  • android
  • ios