Corona In India: করোনায় আক্রান্ত একই কলেজের ৩০ পড়ুয়া, ওমিক্রন নয় তো

কর্নাটকে উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন। এখনও পর্যন্ত সেখানে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১। তার মধ্যে ১৫ জনকে ইতিমধ্যেই হাসপাতাল থেকে ছুটি দেওয়া হয়েছে। 

Web Desk - ANB | Published : Dec 25, 2021 4:15 PM IST / Updated: Dec 25 2021, 09:51 PM IST

দেশের মধ্যে উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন (Omicron)। ইতিমধ্যেই একাধিক রাজ্যে থাবা বসিয়েছে এই ভাইরাস (Virus)। আর এবার কর্নাটকে (Karnataka) একই সঙ্গে করোনায় আক্রান্ত ৩০ জন। তাঁরা সবাই একই কলেজের পড়ুয়া বলে জানা গিয়েছে। কর্নাটকের কোলারে (Kolar) একটি মেডিকেল কলেজে (Medical College) এই ঘটনাটি ঘটেছে। গত চারদিনে করোনা আক্রান্ত হয়েছে ওই কলেজের ৩০ জন পড়ুয়া (Student)। এই মুহূর্তে হাসপাতালে ভর্তি রয়েছেন তাঁরা। 

সম্প্রতি কর্নাটকের কোলারে শ্রীদেবরাজ ইউআরএস মেডিকেল কলেজের (Sri Devaraj Urs Medical College) ১১৬০ জন পড়ুয়া ও কর্মীদের করোনা পরীক্ষা করা হয়েছিল জেলা প্রশাসনের তরফে। তখনই ৩০ জনের করোনায় আক্রান্ত হওয়ার কথা জানা যায়। আক্রান্তদের সঙ্গে সঙ্গে ভর্তি করা হয় হাসপাতালে। এখন তাঁদের শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। পাশাপাশি তাঁদের প্রত্যেকের সোয়াবের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পাঠানো হয়েছে। তারপরই জানা যাবে যে তাঁরা ওমিক্রনে আক্রান্ত কিনা। তবে আক্রান্তদের মধ্যে সম্প্রতি কেউই বিদেশে যাননি। 

আরও পড়ুন- বাংলায় চোখ রাঙাচ্ছে ওমিক্রন, পর্যবেক্ষণে আসছে কেন্দ্রীয় দল

কর্নাটকে উদ্বেগ বাড়াচ্ছে ওমিক্রন। এখনও পর্যন্ত সেখানে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১। তার মধ্যে ১৫ জনকে ইতিমধ্যেই হাসপাতাল থেকে ছুটি দেওয়া হয়েছে। করোনার পজিটিভিটি রেট কর্নাটকে ০.৩৫ শতাংশ। এই মুহূর্তে কর্নাটকে সক্রিয় রোগীর সংখ্যা ৭২৫১। ওমিক্রনের কথা মাথায় রেখে ৩০ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি পর্যন্ত কোনও ধরনের পার্টি বা জমায়েতের উপর নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

কর্নাটকে ওমিক্রনের বাড়বাড়ন্তের কথা মাথায় রেখে একটি বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক (Union Health Ministry)। শুক্রবার  ওই বিজ্ঞপ্তি জারি করা হয়। সেখানে বলা হয়েছে, ১০ রাজ্যে কেন্দ্রের ‘মাল্টি ডিসিপ্লিনারি টিম’ (Multi-disciplinary central teams) যাবে। আর সেই তালিকায় রয়েছে, কেরালা, মহারাষ্ট্র, তামিলনাড়ু, মিজোরাম, কর্ণাটক, বিহার, উত্তর প্রদেশ, ঝাড়খণ্ড, পঞ্জাব ও পশ্চিমবঙ্গের নাম। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কয়েকদিনে বেশ কয়েকটি রাজ্যে ওমিক্রনের দাপট বেড়ে উঠতে দেখা গিয়েছে। জাতীয় স্তরে টিকাকরণের যে হার, সেই তুলনায় ওই রাজ্যগুলিতে গতি অনেকটাই ধীর। তাই এই পরিস্থিতির কথা মাথায় রেখেই ১০টি রাজ্যে বিশেষজ্ঞ দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। 

আরও পড়ুন- টিকা না নিলে নিষেদ্ধাজ্ঞার খাঁড়া - কড়া হচ্ছে সব রাজ্য, ব্যতিক্রম বাংলা

একাধিক বিষয়ে খোঁজ নেবে বিশেষজ্ঞদের ওই প্রতিনিধি দলটি। সংক্রমণের হার, টিকাকরণ সঠিকভাবে হচ্ছে কিনা, বিধিনিষেধ সঠিকভাবে মানা হচ্ছে কিনা এই ধরনের একাধিক বিষয়ে খোঁজ নেবে বিশেষজ্ঞদের ওই প্রতিনিধি দলটি। তারপর সেই তথ্য তারা তুলে ধরবে কেন্দ্রীয় সরকারের কাছে। সেই অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত নেমে কেন্দ্র।

Share this article
click me!