Punjab Assembly Elections 2022: কংগ্রেসের জন্য বড় ধাক্কা, পঞ্জাবে একক সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে আপ

ইন্ডিয়া নিউজের সমীক্ষা অনুযায়ী, পঞ্জাবে বিধানসভা নির্বাচনে ভালো ফল করতে পারে আম আদমি পার্টি। এমনকী, সেখানে কংগ্রেসকে পিছনে ফেলে এগিয়ে যেতে পারে তারা। 

Web Desk - ANB | Published : Dec 25, 2021 2:03 PM IST / Updated: Dec 25 2021, 08:03 PM IST

বছর ঘুরলেই নির্বাচন (Election) রয়েছে একাধিক রাজ্যে। তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হল পঞ্জাব (Punjab)। কারণ গত কয়েক মাস ধরেই সেখানে উত্তাল হয়ে রয়েছে রাজ্য রাজনীতি (State Politics)। আসন্ন বিধানসভা নির্বাচনে সেখানে কংগ্রেস (Congress) বনাম বিক্ষুব্ধ অমরিন্দর সিংয়ের লড়াই অত্যন্ত গভীর হতে পারে বলে মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। তবে সেই অবস্থাকে কাজে লাগিয়ে সেখানে কি আসন দখল করতে পারবে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি (Aam Aadmi Party)? এনিয়ে ইন্ডিয়া নিউজের (India News) জন কি বাত (Jan Ki Baat) যে প্রাক নির্বাচনী সমীক্ষা চালিয়েছে তা দেখে নেওয়া যাক।

ইন্ডিয়া নিউজের সমীক্ষা অনুযায়ী, পঞ্জাবে বিধানসভা নির্বাচনে ভালো ফল করতে পারে আম আদমি পার্টি। এমনকী, সেখানে কংগ্রেসকে পিছনে ফেলে এগিয়ে যেতে পারে তারা। একক সংখ্যা গরিষ্ঠ দল হিসেবেও আত্মপ্রকাশ করতে পারে তারা।

আরও পড়ুন- ফের উত্তরাখণ্ডে সরকার গড়তে পারে বিজেপি, আসন বাড়বে কংগ্রেসেরও

পঞ্জাব বিধানসভায় (Punjab Assembly Elections) মোট ১১৭টি আসন রয়েছে। সমীক্ষা অনুযায়ী, আম আদমি পার্টি সেখানে ৫০ থেকে ৫৭টি আসন দখল করতে পারবে। আর যদি তা হয় তাহলে সেখানে সবথেকে বেশি লাভ হবে তাদেরই। গত নির্বাচনে সেখানে প্রথমবার লড়ে ২০টি আসন দখল করেছিল তারা। তবে কংগ্রেসের ফল বিশেষ ভালো হবে না বলে সমীক্ষায় জানা গিয়েছে। ২০১৭ সালের প্রাপ্ত ভোটের নিরিখে কংগ্রেস প্রায় ৩০টি আসন হারাতে পারে বলে সমীক্ষায় দেখা গিয়েছে। ফলে এবার ৪০ থেকে ৪৬টি আসনেই থামতে হবে পারে তাদের। অন্যদিকে শিরোমণি আকালি দল পেতে পারে ১৬ থেকে ২১টি আসন। গত নির্বাচনে ১৮টি আসনে জয়ী হয়েছিল তারা। আর বিজেপির দখলে যেতে পারে মাত্র ৪টি আসন। 

আরও পড়ুন- ভোটে লড়বেন কৃষক নেতারা, জোট গঠনে থাকছে বড় চমক

এই সমীক্ষার জন্য প্রায় ১০ হাজার মানুষের মতামত নেওয়া হয়েছিল। আর সেই সমীক্ষায় দেখা গিয়েছে, প্রায় ৩৭.৮ শতাংশ ভোট পেতে পারে আপ। কংগ্রেস পেতে পারে ৩৪.৭ শতাংশ। আর ২০.৫ শতাংশ ভোট পেতে পারে শিরোমণি আকালি দল। আসন্ন বিধানসভা নির্বাচনে সেখানে বড় ধাক্কা পেতে পারে কংগ্রেস। কারণ সেখানে সরকারে কাজে একেবারেই খুশি নন সাধারণ মানুষ। তাঁদের মধ্যে ২০ শতাংশের মতে পরিষেবা দিতে ব্যর্থ হয়েছে সরকার। আর বাকি ৫৫ শতাংশ মনে করেন গত কয়েক বছরে সেখানে মোটামুটি কাজ করেছে কংগ্রেস। 

এক বছরের বেশি সময় ধরে কেন্দ্রীয় সরকারের তিনটি কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন করছিলেন কৃষকরা। আর এটা পঞ্জাবের ক্ষেত্রে একটা আবেগপূর্ণ বিষয়। ২০২২ সালের বিধানসভা নির্বাচনে এই বিষয়টি সবথেকে বেশি প্রভাব ফেলবে বলে মনে করেন ৭০ শতাংশ। আর ২০ শতাংশের মতে কৃষকদের আন্দোলনের থেকেও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বেকারত্ব ও মূল্যবৃদ্ধি। ১৮ শতাংশের মতে উন্নয়ন, ১৫ শতাংশের মতে শিক্ষা এবং ১০ শতাংশের মতে ড্রাগের বাড়বাড়ন্তের মতো সমস্যাগুলি নির্বাচনী প্রচারে অনেক বেশি গুরুত্ব পাবে। 

জন কি বাতের সমীক্ষা অনুযায়ী, বিভিন্ন সম্প্রদায়ের ভোটেদানের বিচারে এগিয়ে থাকতে পারে আপ। অনগ্রসর শ্রেণীর ভোটারদের ৩৫ শতাংশ সমর্থন পেতে পারে তারা। অন্যদিকে মাত্র ৩০ শতাংশ কংগ্রেস ও ২০ শতাংশ ভোট পেতে পারে বিজেপি। একই ভাবে শিখ ভোটারদের ৪৫ শতাংশ পেতে পারে আপ। আর কংগ্রেস ২৫ শতাংশ, শিরোমণি আকালি দল ২০ শতাংশ, বিজেপি ১০ শতাংশ পেতে পারে। শুধুমাত্র তফসিলি জাতির ৪৮ শতাংশ ভোট যেতে পারে কংগ্রেসের ঝুলিতে। সেখানে অবশ্য পিছিয়ে যেতে পারে আপ। তারা পেতে পারে ৪০ শতাংশ ভোট। আর আকালি দল ৮ শতাংশ ও বিজেপি পেতে পারে মাত্র ৪ শতাংশ ভোট। 

Read more Articles on
Share this article
click me!