করোনাধ্বস্ত ভারতের পাশে দ. কোরিয়াও, দিল্লি বিমানবন্দরে এল বিপুল চিকিৎসা সরবরাহ

করোনাধ্বস্ত ভারতের পাশে দাঁড়ালো দ. কোরিয়

প্রয়োজনীয় জরুরি চিকিৎসা সরবরাহ পাঠালো তারা

ভবিষ্যতে আরও সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে তারা

কী কী সামগ্রী পাঠালো তারা

amartya lahiri | Published : May 10, 2021 4:54 AM IST

করোনার প্রথম তরঙ্গের সময়, বিভিন্ন দেশকেই প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম দিয়ে সহায়তা করেছিল নরেন্দ্র মোদী সরকার। বর্তমানে দ্বিতীয় তরঙ্গের ঘাতে ভারত নিজেই বিপর্যস্ত। এই অবস্থায় এক এক করে বিশ্বের বিভিন্ন রাষ্ট্র সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে। পিছিয়ে রইল না দক্ষিণ কোরিয়াও। প্রয়োজনীয় জরুরি চিকিৎসা সরবরাহের মাধ্যমে, কোভিড-১৯ মহামারির সংকটে ধ্বস্ত ভারতের পাশে এসে দাঁড়ালো তারা।

দুইবারে মোট ২৩০টি অক্সিজেন কনসেন্ট্রেটর, ২০০টি রেগুলেটর-সহ অক্সিজেন সিলিন্ডার এবং ১০০টি নেগেটিভ প্রেসার আইসোলেশন স্ট্রেচার-সহ বিভিন্ন চিকিত্সা সামগ্রী পাঠাচ্ছে তারা। বিশেষ বিমানে প্রথম চালানটি, ৯ মে বিকাল ৪.৩০-এ নয়াদিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। ১২ মে দ্বিতীয় বিমানটি আসবে। তবে, এই দুইবারের চালানই শেষ নয়। দক্ষিণ কোরিয় দূতাবাসের সূত্রে জানা গিয়েছে, এই প্রথম দুই চালানে যে মাল পাঠানো হচ্ছে, তা তারা ভারতকে মোট যে পরিমাণ সাহায্য়ের পরিকল্পনা করেছে তার মাত্র ২০ শতাংশ। আগামী দিনে সরবরাহ প্রাপ্তি এবং বিমানের সময়সূচি অনুযায়ী আরও চিকিত্সা সরবরাহ পাঠানো হবে।

আরও পড়ুন - লাগবে না কোভিড পজিটিভ রিপোর্ট - হাসপাতালে ভর্তিতে ৪ নতুন নির্দেশ, কী বলল কেন্দ্র

আরও পড়ন - জলে গুলে খেলেই সংক্রমণ-মুক্ত - করোনা-যুদ্ধের অস্ত্র দিল DRDO, অনুমোদন DGCI-এর

আরও পড়ুন - দিল্লি-গুজরাতে আতঙ্ক, করোনার সঙ্গে বাড়ছে আরও এক ভয়ঙ্কর সংক্রমণ - ব্ল্যাক ফাঙ্গাল ইনফেকশন

দক্ষিণ কোরিয় দূতাবাসের সূত্রে আরও জানানো হয়েছে, এই চিকিৎসা সামগ্রীগুলি তুলে দেওয়া হবে ভারতীয় রেড ক্রস সোসাাইটির হাতে। ভারতে নিযুক্ত দক্ষিণ কোরিয় রাষ্ট্রদূত, শিন বংকিল বলেছেন, 'আশা করি এই সরবরাহ ভারতে কোভিড-১৯ সংকট মোকাবিলা করতে সহায়ক হবে'। তিনি আরও জানিয়েছেন, কোভিড-১৯ মহামারির ফলে যে যে চ্যালেঞ্জ তৈরি হবে, তার মোকাবিলা করার জন্য কোরিয়ান সরকার, ভারত সরকারের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে প্রস্তুত।

Share this article
click me!