'পজিটিভিটি' দিয়ে করোনা ঠেকানোর নয়া কৌশল মোদীর, নিন্দায় সুরে সুর মিলে গেল রাগা এবং পিকে-র

করোনা ঠেকাতে নতুন কৌশল 'পাওয়ার অফ পজিটিভিটি'

নাকি অন্য কিছু ঠেকাতে এই রাস্তা নিল মোদী সরকার

সরকারের পাশাপাশি কর্মসূচি বিজেপি-আরএসএস'এরও

একযোগে সমালোচনা রাহুল গান্ধী এবং প্রশান্ত কিশোরের

Asianet News Bangla | Published : May 12, 2021 10:00 AM IST / Updated: May 12 2021, 07:01 PM IST

করোনা মহামারির দ্বিতীয় তরঙ্গে টালমাটাল অবস্থা ভারতের। এই অবস্থায় মহামারি ঠেকাতে, মোদী সরকারের নতুন কৌশল 'পাওয়ার অফ পজিটিভিটি'। বলিউডের 'থ্রি ইডিয়টস' সিনেমায় ব়্যাঞ্চোকে যেমন মাঝে মাঝেই বলতে শোনা যেত 'অল ইজ ওয়েল', আর তাতেই উদ্ভাবনী বুদ্ধি আসত, প্রায় সেইরকমই ইতিবাচক চিন্তার শক্তি দিয়ে মহামারি মোকাবিলার পরিকল্পনা করেছে মোদী সরকার। এমনটাই, সূত্রের খবর। যাকে একযোগে সরকারের 'প্রোপাগান্ডা প্রচার' বলে সমালোচনা করেছেন কংগ্রেস সাংসদরাহুল গান্ধী এবং প্রাক্তন ভোট কুশলী প্রশান্ত কিশোর।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, এক সূত্র মারফত তারা জানতে পেরেছে গত সপ্তাহেই, যুগ্ম-সচিব-পদমর্যাদার কর্মকর্তাসহ উচ্চ পদস্থ কেন্দ্রীয় সরকারি আধিকারিকদের যোগাযোগের সক্ষমতা উন্নত করতে এবং সরকারের 'ইতিবাচক কাজ' জনগণের সামনে তুলে ধরার বিষয়ে একটি কর্মশালায় অংশ নিতে হয়েছে। এই ইতিবাচক চিন্তার জোরের কথা প্রথম শোনা গিয়েছিল প্রধানমন্ত্রীর 'মন কি বাত' অনুষ্ঠানে। ইতিবাচক চিন্তার ছাপ পাওয়া গিয়েছে কেন্দ্রীয় মন্ত্রীদের টুইটেও। অক্সিজেন এক্সপ্রেসের মতো বিষয়কে একযোগে সরকারের সাফল্য হিসাবে তুলে ধরেছেন তাঁরা। আবার বুধবারও ভারতে করোনায় মৃতের সংখ্য়া সর্বোচ্চ হলেও, সরকারের পক্ষ থেকে মঙ্গলবারই বলা হয়েছে করোনা দ্বিতীয় ঢেউ শক্তি  হারাচ্ছে।

আরও পড়ুন - ভারতে করোনা - মৃত্যু-মিছিল ভেঙে দিল সব রেকর্ড, আশঙ্কাজনক হারে বাড়ছে প্রাণহানীর ঘটনা

আরও পড়ুন - কেন্দ্রের নির্দেশে কোভ্যাক্সিন দিচ্ছে না ভারত বায়োটেক, বিস্ফোরক অভিযোগ দিল্লির

আরও পড়ুন - ১ মাসে ১০ হাজার থেকে ৩.২৫ লক্ষ শিশি, কোন জাদুতে 'রেমডেসিভির সংকট' কাটালো ভারত

তবে, এই প্রচেষ্টা সরকারের পক্ষ থেকে নেহাতই প্রোপাগান্ডা  প্রচারের চেষ্টা বলে অভিযোগ বিজেপি-বিরোধীদের। কংগ্রেস নেতা রাহুল গান্ধী টুইট করে বলেছেন, 'ইতিবাচক চিন্তাভাবনার ভ্রান্ত আশ্বাস স্বজন হারানো এবং অক্সিজেন, হাসপাতাল ও ওষুধের সংকটে ভোগা পরিবার ও স্বাস্থ্যকর্মীদের জন্য রসিকতা। বালির মধ্যে মাথা ঢুকিয়ে রাখাটা ইতিবাচক নয় - এটা আমাদের নাগরিকদের সঙ্গে বিশ্বাসঘাতকতা।' প্রাক্তন ভোটকুশলী প্রশান্ত কিশোর বলেছেন, 'পজিটিভিটি ছড়িয়ে দেওয়ার নামে শোক এবং দুঃখজনক ঘটনা ধ্বস্ত দেশে, ভ্রান্ত ধারণা এবং প্রোপাগান্ডা ছড়ানোর প্রচেষ্টা চালিয়ে যাওয়া একটা জঘন্য কাজ! ইতিবাচক হওয়ার জন্য আমাদের সরকারের অন্ধ প্রচারক হতে হবে না।'

আসলে, এই ইতিবাচক চিন্তার ঢেউ, করোনার জোয়ার নয়, দেশে-বিদেশে মোদী সরকারের কোভিড মোকাবিলায় 'ব্যর্থতা'  নিয়ে যে সমালোচনার সুনামি উঠেছে -  তা ঠেকাতেই তোলার চেষ্টার হচ্ছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আর এরই অংশ হিসাবেই, মঙ্গলবার বিজেপি সভাপতি জেপি নাড্ডা  সনিয়া গান্ধীকে ৪ পাতার কড়া চিঠি দিয়েছেন বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে বসে নেই আরএসএস-ও। 'পজিটিভিটি আনলিমিটেড' নামে একটি অনলাইন ইভেন্টের আয়োজন করছে তারা। বিভিন্ন ধর্মগুরু এবং বিশিষ্ট শিল্পপতিদের র অনুপ্রেরণামূলক বক্তৃতা থাকবে সেই ইভেন্টে। আরএসএস প্রধান মোহন ভাগবতও এই ইভেন্টের মাধ্যমে দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দেবেন বলে জানা গিয়েছে।
 

 

Share this article
click me!