মহারাষ্ট্রে আক্রান্ত ২০০০, মৃত্যুর খবর অন্যান্য রাজ্য থেকেও - বিপদ বাড়ছে কালো ছত্রাকের

ভারতে বাড়ছে মিউকরমাইকোসিস-এর বিপদ

মহারাষ্ট্রে আক্রান্ত প্রায় ২০০০

বিভিন্ন রাজ্য থেকেই আসছে মৃত্যু ও দৃষ্টিহীনতার খবর

কালো ছত্রাক সংক্রমণ স্বাস্থ্য পরিষেবায় তৈরি করেছে নতুন উদ্বেগ

 

amartya lahiri | Published : May 12, 2021 9:09 AM IST / Updated: May 12 2021, 07:02 PM IST

কোভিড-১৯ মহামারির পাশাপাশি ক্রমেই ভারতে বড় হয়ে উঠছে মিউকরমাইকোসিস বা কালো ছত্রাকের সংক্রমণের বিপদ। দিল্লি, গুজরাত এবং মহারাষ্ট্রে প্রথম কোভিড-১৯ রোগ থেকে সুস্থ হয়ে যাওয়া রোগীদের মধ্যে এই ভয়ঙ্কর ছত্রাকঘটিত রোগের খবর পাওয়া গিয়েছিল। মহারাষ্ট্রে ক্রমেই এই রোগ ভয়ঙ্কর আকার ধারণ করছে। বুধবার আরও মৃত্যুর খবর এসেছে এই রাজ্য থেকে। এর পাশাপাশি ওড়িশা-সহ আরও বেশ কয়েকটি রাজ্য ইতিমধ্যেই কালো ছত্রাক সমক্রমণ নিয়ে উদ্বেগ বেড়েছে।

এদিন, মহারাষ্ট্রের থানে জেলায় এই ছত্রাক-ঘটিত রোগের শিকার হয়েছেন আরও দুইজন। আরও অন্তত ছয় জন এই রোগে আক্রান্ত, তাঁদের চিকিত্সা চলছে। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপে বলেছেন, মহারাষ্ট্রে সব মিলিয়ে প্রায় ২ হাজার জন মিউকরমাইকোসিস রোগে আক্রান্ত। এই অবস্থায় রাজ্য সরকার, মেডিকেল কলেজগুলির সঙ্গে সংযুক্ত হাসপাতালগুলিকে এই রোগের চিকিত্সা কেন্দ্র হিসাবে ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে।

মহারাষ্ট্রের পরই সর্বাধিক সংখ্যক কালো ছত্রাক সংক্রমণের ঘটনা ঘটেছে গুজরাতে। এখনও পর্যন্ত শুধু আহমেদাবাদেই ১০০টিরও বেশি এই সংক্রমণের ঘটনা ঘটেছে। বহু রোগীই দৃষ্টি হারিয়েছেন। ইতিমধ্য়েই সেখানকার সরকার মিউকরমাইকোসিস রোগীদের হাসপাতালে হাসপাতালে পৃথক ওয়ার্ড স্থাপন করা শুরু করেছে। চিকিত্সায় জন্য প্রয়োজনীয় ওষুধের ৫০০০টি শিশি সংগ্রহ করেছে তারা। অন্যদিকে মধ্যপ্রদেশে কালো ছত্রাক সংক্রমণের কারণে ইতিমধ্যেই দু'জনের মৃত্যু হয়েছে। এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৩ জন।

গত ১২ ঘন্টায় রাজস্থানের জয়পুরে কালো ছত্রাক সংক্রমণ ধরা পড়েছে ১৪ জনের শরীরে। ইতিমধ্য়েই সংক্রমণের জেরে তাদের অনেকের দৃষ্টিশক্তি নষ্ট হয়ে গিয়েছে। তবে এঁরা সকলেই রাজস্থানের বাসিন্দা নন।  রাজ্যের বাসিন্দা মাত্র চারজন। এছাড়া, ঝাড়খণ্ডের রাঁচি থেকে দু'জন,  উত্তরপ্রদেশের পাঁচ জন এবং বাকিরা সকলে দিল্লি রাজধানী এলাকার বাসিন্দা।

অন্যদিকে, পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য ওড়িশাতেও হানা দিয়েছে এই ভয়ঙ্কর সংক্রমণ। সোমবারই এই রাজ্যে প্রথম সংক্রমণের ঘটনা ধরা পড়েছে। এক ৭১ বছর বয়সী কোভিড-জয়ী প্রবীন আক্রান্ত হয়েছেন। তাঁর ডায়াবেটিসের সমস্যাও রয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন - কোভিডের দ্বিতীয় তরঙ্গে কেন বেশি আক্রান্ত যুবরা, ২টি কারণ দিলেন ICMR প্রধান

আরও পড়ুন - 'পজিটিভিটি' দিয়ে করোনা ঠেকানোর নয়া কৌশল মোদীর, নিন্দায় সুরে সুর মিলে গেল রাগা এবং পিকে-র

আরও পড়ুন - ১ মাসে ১০ হাজার থেকে ৩.২৫ লক্ষ শিশি, কোন জাদুতে 'রেমডেসিভির সংকট' কাটালো ভারত

কালো ছত্রাকের সংক্রমণ, কোনও নতুন রোগ নয় বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। কোভিড-১৯ রোগীদের মধ্যে এই রোগ বাসা বাঁধছে, কারণ অনেককেই চিকিৎসার জন্য স্টেরয়েড দেওয়া হচ্ছে। যা শরীরে সুগার বা শর্করার মাত্রা বাড়িয়ে দেয়। এছাড়া কিছু কিছু ওষুধ রোগীদের অনাক্রম্যতাও কমিয়ে দেয়। কোভিড-১৯ মহামারির প্রথম তরঙ্গের সময়ও ভারতে কালো ছত্রাক সংক্রমণ দেখা দিয়েছিল। তবে, সেই সময় সাধারণ ভাবে রোগমুক্ত হওয়ার কয়েক সপ্তাহ পর ছত্রাক সংক্রমণ হচ্ছিল। তবে, দ্বিতীয় তরঙ্গে কোভিড-১৯'এর চিকিত্সা চলাকালীনই রোগীরা সংক্রমণে আক্রান্ত হচ্ছেন।

Share this article
click me!