করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় চালু হচ্ছে 'অক্সিজেন এক্সপ্রেস', জানিয়েছে ভারতীয় রেল

  • করোনাভাইরাস সংক্রমণ রুখতে পদক্ষেপ 
  • ভারতীয় রেলের নতুন উদ্যোগ 
  • চালু হচ্ছে অক্সিজেন এক্সপ্রেস 
  • পরিবহন করা হবে অক্সিজেন 
     

Asianet News Bangla | Published : Apr 18, 2021 2:19 PM IST

দেশের করোনাভাইরাসের সংক্রমণ যখন ভয়ঙ্কর আকার নিচ্ছে তখনই আরও এবার দেশবাসীর ত্রাতা হয়ে এগিয়ে এল দেশের লাইফ লাইন। প্রেস ইনফরমেশন ব্যুরো থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে রেলপথ মূল করিডোরগুলিতে তরল মেডিক্যাল অক্সিজেন ও অক্সিজেন সিলিন্ডার পরিবহনের জন্য পুরোপুরি প্রস্তুত। বর্তমানে দেশে করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গ আছড়ে পড়েছে। বেশ কিছু রাজ্যে পর্যাপ্ত অক্সিজেন ও ওষুধপত্র নেই বলেও অভিযোগ উঠেছে। ভারতীয় রেল সূত্রের খবর কিছুদিনের মধ্যেই চালু করা হবে 'অক্সিজেন এক্সপ্রেস' ট্রেন।

রায়গঞ্জের ভোট প্রচারে মিঠুনের আচরণ অস্বস্তিতে ফেলল বিজেপি, ক্ষোভ প্রকাশ করলেন অনুগামীরাও . 

করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসার জন্য অক্সিজেন একটি গুরুত্বপূর্ণ উপাদান। মধ্যপ্রদেশ ও  মহারাষ্ট্র করোনাভাইরাসে আক্রান্ত দুটি রাজ্যই রেল মন্ত্রকের কাছে জানতে চেয়েছিল তারা রেল পথে অক্সিজেন ট্যাঙ্কার স্থানান্তরিত করতে পারবে কিনা। তারই পরিপ্রেক্ষিতে  রেলের তরফ থেকে জনানা হয়েছে করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে রেল সব রকম সহযোগিতা করবে। রেল মন্ত্রী পীযূষ গোয়েল সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, ভারতীয় রেল প্রচুর পরিমাণে ও দ্রুততার সঙ্গে রোগীদের জন্য অক্সিজেন সরবরাহ করতে গ্রিন করিডোর ব্যবহার করার জন্য অক্সিজেন এক্সপ্রেস ট্রেন চালাবে। সাময়িকভাবে ১০টি খালি ট্যাঙ্কারে প্রথম অক্সিজেন সরবরাহ করা হবে। মহারাষ্ট্রের পরিবহন সচিব খালি ১৯ এপ্রিলের মধ্যে খালি ট্যাঙ্কার পাঠানোর আশ্বাস দিয়েছেন বলেও জানিয়েছে রেল মন্ত্রক। 

বাংলায় আসছে বিজেপি, এই রাজ্যে শূন্য থেকে কীভাবে পথ চলা শুরু তাই জানিয়েছেন অমিত শাহ ...

প্রাথমিকভাবে ঠিক হয়েছে রেল রোড ট্যাঙ্কার T 1618 মডেলে ৩৩২০ মিলিমিটিরা দৈর্ঘ্যের ট্রাঙ্কারটিতেই অক্সিজেন সরবরাহ করার সিদ্ধান্ত নিয়েছে। সমস্ত করিডোরের ওয়ার ব্রিজ ও ওভার হেডের সরঞ্জাম খতিয়ে খতিয়ে দেখা হচ্ছে। এই ট্যাঙ্কারগুলির উচ্চতা ১২৯০ মিলিমিটার। অক্সিজেন ভর্তি ট্যাঙ্কার নিয়ে যাতে রাস্তায় কোনও সমস্যা তৈরি না হয় সেই জন্য ইতিমধ্যেই ট্রায়াল রানও শুরু হয়ে গেছে। মুম্বইয়ের কলম্বোলি থেকে একটি বিশেষ ওয়াগানও আনা হয়েছে। সমস্ত কিছু খতিয়ে দেখেই সিদ্ধান্ত গ্রহণ করা হবে। গত ১৭ এপ্রিল তরল অক্সিজেন পরিবহনের বিষয়ে রেলের কর্মকর্তারা একটি বৈঠকও করেছিলেন। রেল পথে তরল অক্সিজেন ভর্তি ট্যাঙ্কার চলাচলে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলিকে বিশেষ নির্দেশ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট সংস্থাগুলিকে পূর্ণ সহযোগিতার করাও বলা হয়েছে। আর সেই কারণেই রেল বোর্ড ইডি টিটিদের  নোডাল অফিসার হিসেবে মনোনীত করেছে। 

মাস্ক পরছেন না মমতা ও অভিষেক, সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট প্রশ্ন নেটিজেনের ...

Share this article
click me!