অক্সিজেন সিলিন্ডার, অক্সিমিটার, মাস্ক নিয়ে ভারতে এল মার্কিন সাহায্য

  • গতকাল রাতে মার্কিন বায়ুসেনার প্রধান ঘাঁটি থেকে ভারতে রওনা দেয় সাহায্য বিমান
  • বিমানে আছে অক্সিজেন সিলিন্ডার, টেস্ট কিট, N95 মাস্ক, এবং পালস অক্সিমিটার
  • ইতিমধ্যেই আমেরিকা প্রায় ২৩ মিলিয়ন মার্কিন ডলার দিয়ে সাহায্য করেছে
  • ফ্রান্স, ব্রিটেন সহ বিশ্বের নানা দেশ ভারতের পাশে দাঁড়িয়েছে 

Asianet News Bangla | Published : Apr 30, 2021 4:23 AM IST / Updated: Apr 30 2021, 10:05 AM IST

করোনার বিরুদ্ধে অদৃশ্য যুদ্ধে লড়তে ভারতকে সাহায্য পাঠানো মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম বিমান এসে পোঁছল।  প্রায় ১০০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের কোভিড মোকাবিলা সামগ্রী পাঠানো হচ্ছে জো বিডেনের তরফে। যে সাহায্যের প্রথম বিমান আজ এল, আরও একটি সাহায্য বিমান আসবে আমেরিকা থেকে। করোনার দ্বিতীয় ঢেউ ভারতে কার্যত বিপর্যয়ের সুনামিতে পরিণত হয়েছে। এই কঠিন সময়ে ভারতের পাশে দাঁড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। গতকাল, বুধবার ভারতীয় সময় রাতে মার্কিন বায়ুসেনার ট্র্যাভিস বেস থেকে চিকিৎসা সরঞ্জাম নিয়ে ভারতে রওনা দেয় বায়ুসেনার বিশেষ বিমান। আজ সকালে তা ভারতে আসে।

আরও পড়ুন: সেরামের পথে হাঁটল ভারত বায়োটেক, কোভিশিল্ডের পর দাম কমল কোভ্যাক্সিনের

গতকাল রাতে কোভিড যুদ্ধের জরুরি সরঞ্জাম নিয়ে মার্কিন বায়ুসেনার C-5M সুপার গ্যালাক্সি এবং C-17 গ্লোবোমাস্টার III বিশেষ বিমান ভারতের পথে রওনা দেয়। মার্কিন সেক্রেটারি অফ ডিফেন্সের টুইটারের এক ভিডিওতে দেখা যায়, চিকিৎসা সরঞ্জাম নিয়ে ভারতের উদ্দেশ্যে রওনা দিয়েছে মার্কিন বায়ুসেনার বিমান। কী কী আছে এই সাহায্য ভারতকে মোট ১০০ মিলিয়ন মার্কিন ডলার দিয়ে সাহায্য করছে জো বিডেন প্রশাসন।

বরাবর কঠিন সময়ে বিশ্বের বিভিন্ন দেশের পাশে দাঁড়ানো ভারতও এবার সাহায্য পাচ্ছে। বিশ্বের সবচেয়ে শক্তিশালী রাষ্ট্রে মার্কিন যুক্তরাষ্ট্র সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারতকে। জো বিডেনের দেশ থেকে দুটো বিমানের মাধ্যমে পাঠানো হল অক্সিজেন সিলিন্ডার, র‍্যাপিড ডায়াগনস্টিক টেস্ট কিট, N95 মাস্ক, এবং পালস অক্সিমিটার। পাশাপাশি করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতের পাশে দাঁড়িয়ে আমেরিকা প্রায় ২৩ মিলিয়ন মার্কিন ডলার দিয়ে সাহায্য করেছে।

আরও পড়ুন: করোনা পরিস্থিতি মোকাবিলায় ভারতকে সাহায্য পাঠাবে আমেরিকা, টেলিফোন কলে মোদীকে আশ্বাস বাইডেনের

এর আগে ভারতে টিকা তৈরির কাঁচামাল রফতানিতে আমেরিকা বিধিনিষেধ আরোপ করেছিল। জো বাইডেনের দেশের যুক্তি হল, আগে দেশের সবাইকে টিকাদান নিশ্চিত করে তবেই ভারতকে টিকা তৈরির কাঁচামাল রফতানি করা হবে। পরে অবশ্য ভারতে টিকা তৈরির কাঁচামাল পাঠানোর জটিলতা কাটিয়ে ভারতকে সাহায্যের আশ্বাস দেয় বিডেন প্রশাসন। তবে টিকা ছাড়াও করোনা যুদ্ধে অক্সিজেন সিলিন্ডার ভারতের খুবই প্রয়োজন। প্রয়োজন অন্যান্য চিকিৎসা সরঞ্জামও। আর তাই বিডেনের দেশ এগিয়ে আসে ভারতের পাশে থাকতে। মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের সঙ্গে কোভিড যুদ্ধ নিয়ে কথা বলতে আলোচনাও করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারতের পাশে দাঁড়ানোর সাধ্যমত চেষ্টা করেছে বাংলাদেশ। গতকাল ভারতকে করোনা মোকাবিলার জরুরি চিকিৎসা সরঞ্জাম, পিপিই কিট এবং জরুরি কিছু ওষুধ পাঠায় শেখ হাসিনার দেশ। মোট ৩০ হাজার পিপিই কিট এবং বেশ কিছু ইনজেক্টেবল অ্যান্টি ভাইরাল ও জিঙ্ক, ক্য়ালসিয়াম সহ নানা ধরনের ওষুধ পাঠিয়েছে বাংলাদেশ। প্রসঙ্গত, বাংলাদেশকে ভ্যাকসিন পাঠিয়ে সাহায্যের হাত বাড়িয়েছিল ভারত। 

গত মঙ্গলবার দিল্লিতে এসে পৌঁছয় গ্রেট ব্রিটেনের সাহায্য। এসেছে ফ্রান্স থেকে সাহায্যও। আইফেল টাওয়ারের দেশ পাঠিয়েছে অক্সিজেন জেনেরেটর, তরল অক্সিজেন, ভেন্টিলেটর। কানাডা, সিঙ্গাপুরও সাহায্য়ের হাত বাড়িয়ে দিয়েছে।   

দেশে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে, মৃত্যুও বাড়ছে। দৈনিক আক্রান্তের সংখ্যা ৪ লক্ষের কাছাকাছি। এর ফলে ভারতের স্বাস্থ্য ব্যবস্থার কিছুটা অংশে নজিরবিহীন চাপে পড়েছে। অক্সিজেন থেকে হাসপাতালে বেডের সঙ্কট। বিগত কয়েক দিন ধরেই আন্তর্জাতিক সংবাদমাধ্যমে গুরুত্ব সহকারে প্রকাশ পাচ্ছে ভারতের করোনা সঙ্কট। আর এর ফলে আন্তর্জাতিক মহলে ভারতের পাশে পাচ্ছে বহু দেশকে। এখনও পর্যন্ত ৪০টিরও বেশি দেশ ভারতের পাশে এসে দাঁড়ানোর কথা ঘোষণা করেছে। 

Share this article
click me!