করোনার তৃতীয় তরঙ্গে কতটা নিরাপদ শিশুরা, জানাল AIIMS ও WHOএর গবেষকরা

  • করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গ
  • প্রবাবিত হবে না শিশুরা 
  • তেমনই দাবি গবেষণকদের 
  • করোনাকে রুখে দিতে সক্ষম শিশুরা

Asianet News Bangla | Published : Jun 17, 2021 6:46 PM IST

করোনাভাইরাসের তৃতীয় তরঙ্গ আসন্ন। তেমনই ইঙ্গিত দিচ্ছেন বিশেষজ্ঞরা। প্রথমে অনেক বেশিষজ্ঞই মনে করেছিলেন কোভিড ১৯ এর তৃতীয় তরঙ্গে সবথেকে বেশি প্রভাবিত হবে দেশের শিশুরা। তবে নতুন দিল্লির  অল ইন্ডিয়ার ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্স  (AIIMS)আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) একটি গবেষণা অনেকটাই স্বস্তি দিতে পারে অভিভাবকদের। নতুন এই গবেষণায় দেখা গেছে,  সার্স কোভ-২ এর সেরো পজিটিভিটির হার প্রাপ্ত বয়স্কদের তুলনায়  বেশি মাত্রায় রয়েছে শিশুদের মধ্য। যার অর্থ হল কোভিড মহামারির যে কোনও তরঙ্গ প্রাপ্ত বয়েস্কদের তুলনায় শিশুদের বেশি প্রভাবিত করতে পারবে না। অর্থাৎ করোনাভাইরাসের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর ক্ষমতা রয়েছে শিশুদের।

বিজ্ঞানীরা জানিয়েছেন সিরো পজিটিভিটি ভাইরাসগুলির প্রতি প্রাকৃতিক প্রতিরোধ প্রতিক্রিয়াটিকে মাউন্ট করার জন্য দেহের ক্ষমতাকে বাড়িয়ে দিতে সাহায্য করে। পাঁচটি রাজ্য থেকে মোট ১০ হাজার মানুষের নমুনা সংগ্রহ করা হয়েছিল। গবেষণার নেতৃত্বে ছিল এইমস। ৪.৫০৯ জনের তথ্য উপলব্ধ হয়েছে। তাদের মধ্যে ৭০০ জনই ছিল ১৮ বছের নিচে। আর ১৮ বছরের বেশি বয়স্কদের সংখ্যা ছিল ৩,৮০৯। ১১-১৪ বছরের বয়েস্কদের নমুনাও সংগ্রহ করা হয়েছিল। তথ্য সংগ্রহ করা হয়েছিল ২০২১ সালের মার্চ-১০ জুন ২০২১ পর্যন্ত সময়ের মধ্যে। সমীক্ষার রিপোর্টে বলা হয়েছে বাচ্চাদের মধ্যে সেরো পজিটিভিটির হার বেশি রয়েছে প্রাপ্ত বয়েস্কোদের তুলনা। আর সেই কারণেই কোভিড থেকে শিশুরা অনেকটাই নিরাপদ। ভবিষ্যতে তৃতীয় তরঙ্গ বা তারও বেশি তরঙ্গ এলে শিশুরা করোনাভাইরাসের মোকাবিলা করতে পারবে। 

এই গবেষণায় যুক্ত ছিলেন এইমসের চিফ ডিরেক্টর রণদীপ গুলেরিয়া, সেন্টার ফর কমিউনিটি মেডিসিনের অধ্যাপকক পুণিত মিশ্র, শশী কান্ত, সঞ্জয় কে রাই। দিল্লি ভূবনেশ্বর, গোরক্ষপুর, আগরতলা থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। 

Share this article
click me!