ডেল্টার বিরুদ্ধ কার্যকরী বুস্টার শট দেবে, কোভিড সংক্রমণ রুখতে বড় ঘোষণা স্পুটনিক ভি-র

  • করোনা রুখতে বুস্টার শট দেবে স্পুটনিক ভি
  • করোনার সংক্রমণ রুখতে বার্তা 
  • ডেল্টার বিরুদ্ধে কার্যকরী স্পুটনিক ভি 
  • ইতিমধ্যেই সরবরাহ শুরু হয়েছে ভারতে 
     

Asianet News Bangla | Published : Jun 17, 2021 3:04 PM IST

করোনাভাইরাসের সংক্রমণ রুখতে এবার বিশ্বজুড়ে স্পুটনিক ভি (spuitnik v)র প্রস্তুতকারকরা এক অনন্য নজির গড়তে চলেছে। রাশিয়ান সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে খুব তাড়াতাড়ি তারা অন্যান্য টিকা প্রস্তুতকারকদের বুস্টার শট  দেবে। বাশিয়ান সংস্থার দাবি সেই বুস্টার শটটি ভারতে প্রথম সনাক্ত হওয়া করোনাভাইরাসের ডেল্টা ভাইব়্যান্টের বিরুদ্ধে কার্যকর হবে। রাশিয়ান ডাইরেক্টর ইনভেস্টমেন্ট ফান্ড দাবি করেছে যে স্পিটনিক ভি ভ্যাকসিন অন্য যে কোনও ভ্যাকসিনের তুলনায় কোভিডএর  নতুন রূপ ডেল্টা জিনের বিরুদ্ধে অনেক বেশি কার্যকর। 

বিজেপি কর্মী দেবাশিস আচার্যর রহস্য মৃত্যু, পরিকল্পিত হত্যা বলেই দাবি কণিষ্ক পণ্ডার ..

করোনাকালে Green Fungus-সংক্রমণ বড় বিপদ, সবুজ ছত্রাকের কারণ আর লক্ষণগুলি জেনে নিন
স্পুটনিক নির্মাতারা বলেছেন , স্পুটকিন ভি করোনাভাইরাসের ডেল্টা রূপের বিরুদ্ধে যথেষ্ট কার্যকর স্পুটিনিক ভি। করোনাভাইরাসের ডেল্টা রূপ নিয়ে গামালিয়া সেন্টারের প্রথম সমীক্ষা রিপোর্টখটি প্রকাশিত হওয়ার অপেক্ষায় রয়েছে। সোশ্যাল মিডিয়ায়ওয সংস্থার পক্ষ থেকে এই বার্তা দেওয়া হয়েছে।
 

২০২০ সালে এপ্রিলে রাশিয়ার গামালিয়া সেন্টার করোনাভাইরাসের প্রতিষেধক স্পিটনিক ভি ভ্যাকসিন তৈরি করেছিল। এটি ভারতসহ প্রায় ৬৫টি দেশে ইতিমধ্যেই সরবরাহ করা হয়েছে। ভারতে স্পুটনিক ভি ভ্যাকসিন সরবরাহ করতে শুরু করেছে ওষুধ প্রস্তুতকারক সংস্থা ডক্টার রেড্ডি। সংস্থার পক্ষ থেকে বলা  হয়েছে খুব তাড়াতাড়ি এটি বাণিজ্যিক ব্যবহারের জন্য উৎপাদন শুরু হবে। ভারতের বেসরকারি হাসপাতালগুলিতে ডোজ প্রতি স্পুটনিক ভি টিকা কিনতে খরচ হচ্ছে ৯৪৮ টাকা। সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে তাদের তৈরি টিকার দুটি ডোজ দুটি পৃথক অ্যাডেনোভাইরাস ভেক্টর ব্য়বহার করে। 

ভোজন রসিকদের জন্য GOOD NEWS, মরশুমের প্রথম ইলিশ এল দিঘায় ...

Share this article
click me!