চিনে করোনার ভারতীয় স্ট্রেনের হানা, নতুন করে লকডাউন দেশের একাংশে

  • করোনা হানা চিনে
  • চিনের দক্ষিণের প্রদেশ গুয়ানঝাওতে করোনার সংক্রমণ
  • গুয়ানঝাওতে লকডাউন জারি করা হয়েছে
  • রবিবার অন্তত পাঁচ জন করোনা আক্রান্ত হন

Asianet News Bangla | Published : May 31, 2021 7:06 AM IST

ফের করোনা হানা চিনে। এবার চিনের দক্ষিণের প্রদেশ গুয়ানঝাওতে করোনার সংক্রমণ শুরু হয়েছে বলে জানা গিয়েছে। এর ফলে গুয়ানঝাওতে লকডাউন জারি করা হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, রবিবার দুপুর দুটো পর্যন্ত অন্তত পাঁচ জন করোনা আক্রান্ত হয়েছেন। উপসর্গহীন করোনা আক্রান্তের সংখ্যা আরও পাঁচ। সতর্ক প্রশাসন লকডাউন জারি করার সিদ্ধান্ত নেয়। 

স্থানীয় বাসিন্দাদের বাড়ির বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে। গুয়ানঝাও দক্ষিণ চিনের বাণিজ্য ও শিল্প নগরী বলে পরিচিত। হংকংয়ের উত্তরে এই শহরে বাস করেন প্রায় ১৫ মিলিয়ন মানুষ। বাড়ি বাড়ি গিয়ে করোনা পরীক্ষা করানো হবে বলে জানানো হয়েছে। গত এক সপ্তাহে প্রায় ২০ জন করোনা আক্রান্ত হয়েছেন। এই শহরের প্রশাসন জানাচ্ছে প্রথম থেকেই সতর্ক হলে, বেশি ছড়াতে পারবে না করোনা। গ্লোবাল টাইমসের রিপোর্ট জানাচ্ছে রেস্তোরা, বিনোদন পার্ক, বাজার দোকানপাট বন্ধ করে দেওয়া হয়েছে। 

গুয়াংঝাওয়ের পার্শ্ববর্তী চারটি জেলার মানুষকে সতর্ক করা হয়েছে। গত এক সপ্তাহে সাত লক্ষ মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে। শনিবার, জাতীয় স্বাস্থ্য কমিশন গুয়াংঝাওয়ে স্থানীয়ভাবে দুটি নতুন সংক্রমণের খবর জানিয়েছে। দেশের অন্যান্য অংশে ১৪টি নতুন সংক্রমণের যে খবর মিলেছে, তা বিদেশ থেকে এসেছে বলে জানিয়েছে। 

দেশের সংবাদমাধ্যম জানাচ্ছে গুয়াংঝাওতে সর্বশেষতম সংক্রমণ হয় একজন ৭৫ বছর বয়সী মহিলার। সেই মহিলার শরীরে করোনা ভারতীয় স্ট্রেনের দেখা মেলে। ২১শে মে এই ভারতীয় স্ট্রেনটি পাওয়া যায়। দ্য গ্লোবাল টাইমসের মতে, সংক্রমণটি শনিবার গুয়াংঝাওতে বাসিন্দাদের পরীক্ষা করার পরে পাওয়া যায়। এই সংক্রমণ নানশান শহরেও ছড়িয়ে পড়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

Share this article
click me!