শুরু হয়ে গেছে কোভিডের চতুর্থ তরঙ্গ, করোনার ডেল্টা রূপ নিয়ে সতর্ক করল WHO

করোনার তৃতীয় তরঙ্গের পালা শেষ হয়েছে। এবার শুরু হয়েছে চতুর্থ তরঙ্গে বাড়ছে আক্রান্তের হারও, সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 
 

Asianet News Bangla | Published : Jul 30, 2021 8:53 AM IST

এবার দরজায় কড়া নাড়ছে করোনাভাইরাসের চতুর্থ তরঙ্গ। ডেল্টা ভ্যারিয়্যান্টের জন্যই এই বিপর্যয়। ইতিমধ্যেই মধ্য প্রাচ্যের দেশ গুলিতে শুরু হয়েছে চতুর্থ ঢেউ। সতর্ক করে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে ভারতের প্রথম সনাক্ত হওয়া ডেল্টা স্ট্রেইনটি অত্যান্ত মারাত্মক। মরোক্ক থেকে পাকিস্তান পর্যন্তপ্রভাব বিস্তার করেছে করোনার নতুন এই প্রজাতি। ইতিমধ্যেই এই অঞ্চলের ১৬-২২টি দেশে ডেল্টা স্ট্রেইনের সন্ধান পাওয়া গেছে। 

"

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জারি করা বিজ্ঞর্তিতে বলা হয়েছে। ডেল্টা রূপের কারণে কোভিড আক্রান্তের সংখ্যা দ্রুত গতিতে বাড়িয়ে দেয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও বলেছে ডেল্টায় আক্রান্তের মধ্যে মৃত্যুর হার তুলনামূলকভাবে বেশি। সংস্থার দায়িত্বপ্রাপ্ত আধিকারিক জানিয়েছেন নতুন করে সংক্রমণ বাড়ছে। এই এলাকার বাসিন্দারা করোনাভাইরাসের চতুর্থ তরঙ্গের মোকাবিলা করছে বলেও জানিয়েছেন তিনি। হু-র তরফ থেকে বলা হয়েছে, জুলাইয়ের শেষ সপ্তাহ থেকে এপর্যন্ত এই এলাকার ৪১ মিলিয়ন মানুষের মধ্যে এখনও পর্যন্ত ৫.৫ শতাংশকে কোভিড টিকার দুটি ডোজই দেওয়া হয়েছে। গত মাসের তুলনায় চলতি মাসে সংক্রমণ প্রায় ৫৫ শতাংশ বেড়েছে। পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যুর হারও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে প্রায় ১৫ শতাংশ মানুষের মৃত্যু বেড়েছে করোনাভাইরাসের কারণে। 

ছবিতে দেখুন কলকাতার জল যন্ত্রণা, ঢুবে গেল বাস- ভাসছে টিকিয়াপাড়া রেল ইয়ার্ড

'মিজোরামে যাবেন না', এই আবেদনের পরে আরও কড়া পদক্ষেপ অসম সরকারের

মিলেমিশে যেতে পারে কোভ্যাক্সিন আর কোভিশিল্ড, তেমনই নতুন গবেষণায় ছাড়পত্র ভারতের
ডেল্টার প্রভাব পড়েছে উত্তর আফ্রিকার তিউনিশিয়ায়। এখানেও বেড়েছে মৃত্যুর হার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছেন ডেল্টা রূপটি এই  অঞ্চলেও প্রভাব বিস্তার করতে শুরু করেছে। ভাইরোলজিক্যাল ম্যাগাজিনে বলা হয়েছে ডেল্টা রূপে সন্ধান প্রথমে পাওয়া গিয়েছিল ভারতে। প্রথম তরঙ্গের তুলনায় এটি ১হাজার গুণ বেশি সংক্রমণ ছড়াতে পারে। ভারতের অনেক গবেষক মনে করেন ডেল্টা রূপের কারণেই ভারতে করোনার দ্বিতীয় তরঙ্গ মারাত্মক আকার নিয়েছিল। 

Share this article
click me!