চাকরির সুযোগ, লকডাউনে কাজ হারানো মানুষদের চাকরির ব্যবস্থা করেছে এই জেলা

  • কোভিডের কঠিন সময়ে কল্পতরু পুরুলিয়া জেলা পরিষদ
  • একটি সর্বভারতীয় কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং কোম্পানিতে চাকরি
  • ৮হাজার পরিযায়ী শ্রমিকের চাকরির ব্যবস্থা
  • খুব শীঘ্রই এই মর্মে বিজ্ঞপ্তি জারি হবে

Parna Sengupta | Published : Jun 10, 2021 3:22 AM IST

চলছে লকডাউন। কাজ নেই বহু মানুষের। পেটের ভাত যোগাড় করতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে সাধারণ মানুষকে। আরও দুরবস্থা পরিযায়ী শ্রমিকদের। ভিন রাজ্য থেকে চলে আসতে হয়েছে কাজ ছেড়ে, এ রাজ্যে এসে মাথার ওপর ছাদ জুটলেও, পেটের ভাত যোগাড় হচ্ছে না। এই পরিস্থিতিতে মানবিক মুখ পুরুলিয়া জেলা প্রশাসনের। 

কোভিডের কঠিন এই সময়ে কল্পতরু হয়ে উঠছে পুরুলিয়া জেলা পরিষদ। একটি সর্বভারতীয় কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং কোম্পানিতে পুরুলিয়ার ৮ হাজার পরিযায়ী শ্রমিকের কাজের ব্যবস্থা করে দিচ্ছে পুরুলিয়া জেলা পরিষদ l খুব শীঘ্রই এই মর্মে বিজ্ঞপ্তি জারি হবে। পুরুলিয়া জেলা প্রশাসনের বিশ্বকর্মা পোর্টালে নথিভুক্ত থাকা পরিযায়ী শ্রমিকরাই এই কাজের সুযোগ পাবেন। কার্পেন্টার, ফিটার ও সাধারণ শ্রমিক পদে এই কাজ দেওয়া হবে।  পরবর্তীকালে রাজমিস্ত্রিদেরও কাজে নিতে পারে ওই সর্বভারতীয় নির্মাণ ইঞ্জিনিয়ারিং কোম্পানি। 

মোট ১৫টি এজেন্সির মাধ্যমে ওই নির্মাণ সংস্থা পরিযায়ীদের কাজ দেবে। তবে পরিযায়ীদের বেতন দেবে ওই এজেন্সি। ওই এজেন্সিদের সঙ্গে কোম্পানির চুক্তি থাকবে। সমগ্র যোগসূত্র করছে পুরুলিয়া জেলা পরিষদl এই সুযোগ নেওয়ার জন্য sujoybanerjee.Sabhadhipatipzp@gmail.com এ আবেদন করলেই হবে। দক্ষ শ্রমিক অর্থাৎ কার্পেন্টার, ফিটারের ক্ষেত্রে সর্বোচ্চ ১২,০০০ টাকা ও সাধারণ শ্রমিক অর্থাৎ অদক্ষ শ্রমিকদের জন্য সর্বোচ্চ ন'হাজার টাকা বেতন ধার্য্য করা হয়েছে। 

থাকার ব্যবস্থা করবে ওই কোম্পানি। এই প্রক্রিয়াটিকে সম্পন্ন করার জন্য যুদ্ধকালীন তৎপরতায় কাজ চলছেন জেলা পরিষদের কর্মীরা। বিশ্বকর্মা পোর্টাল সংক্রান্ত খুটিনাটি বিষয় দাঁড়িয়ে থেকে তদারকি করছেন সভাধিপতি সুজয় বন্দ্যোপাধ্যায়। পোর্টালে নাম নথিভুক্ত হওয়া পরিযায়ী শ্রমিকরা যাতে এই সুযোগ থেকে বঞ্চিত না হন সেই বিষয়টিও গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। পুরুলিয়া জেলা পরিষদের এই উদ্যোগে খুশি দেশের বিভিন্ন প্রান্ত থেকে কাজ হারিয়ে ফিরে আসা পরিযায়ী শ্রমিকরা।

Share this article
click me!