করোনার সঙ্গে লড়াই আরও ৬ মাস, সৌম্যা স্বামীনাথনের মন্ত্বব্যে জল্পনা তারপরেই কি আসবে মুক্তি

করোনাভাইরাসের বিরুদ্ধে আরও ৬ মাস সতর্ক থাকা প্রয়োজন। বিধিনিষেধ মেনে চলতে পরামর্শ সৌম্যা স্বামীনাথনের।
 

Asianet News Bangla | Published : Aug 6, 2021 9:03 AM IST

করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ এখনও মেনে চলতে হবে। আরও ৬ মাস বা তারও কিছু বেশি সময় সতর্ক থাকার প্রয়োজন রয়েছে। তেমনই পরামর্শ দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন। পাশাপাশি টিকাকরণের ওপরেও জোর দিয়েছেন তিনি। 

সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, আরও কিছু দিন বিশ্বের সমস্ত মানুষকেই কোভিড ১৯এর বিধিনিষেধগুলি মেনে চলতে হবে। বিধিনেষেধ মেনে চললেই সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা যাবে। প্রত্যেকেরই নিজের সুরক্ষার দিকে জোর দেওয়া জরুরি বলেও জানিয়েছেন তিনি। আর সেই কারণেই করোনাভাইরাসকে হারাতে আরও ৬ মাস সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি। তিনি আরও বলেছেন সেই সময়ের মধ্যে বিশ্ব যদি টিকাকরণ কর্মসূচি আরও জোরদার হয় তাহলে বিশ্বের মানুষই উপকৃত হবেন। 

মোদীর তৎপরতায় আবাক হয়েছিলেন মীরাবাই চানু, জানিয়েছেন মণিপুরের মুখ্যমমন্ত্রী

গ্যাংস্টারের মাথার দাম লক্ষাধিক টাকা, তাকেই কিনা পিটিয়ে খুন জেলের মধ্যে

দিন কয়েক আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছিল বিশ্বের অধিকাংশ দেশেই ডেল্টা স্ট্রেইনের প্রভাবে সংক্রমণ বাড়ছে। কারণ এই ডেল্টা স্ট্রেইনের মাধ্যমে সংক্রমণ দ্রুত ছড়ায়ে পড়ে। সেই কারণে করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ আর টিকাকরণের ওপরেও জোর দিয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থার পক্ষ থেকে জানান হয়েছিল মধ্য প্রাচ্যের দেশগুলিচে ডেল্টার প্রভাবে করোনার তৃতীয় তরঙ্গ শুরু হয়ে গেছে। সেই কারণে বাকি বিশ্বকেও সতর্ক করা হয়েছিল। 

'মহিলা হকি দল নিয়ে গর্বিত দেশ', অলিম্পিক্স মঞ্চে ভারতীয় মহিলাদের লড়াইকে স্বাগত প্রধানমন্ত্রী মোদীর

তবে গোটা বিশ্ব জুড়েই ধীর গতিতে হলেও টিকাকর্মসূচি শুরু হয়েছে। ইউরোপ আর আমেরিকার দেশগুলিকে দ্বিতীয় ডোজও প্রায় শেষের দিকে। উন্নত আর শক্তিশালী দেশগুলি করোনাভাইরাসের সংক্রমণ রুখতে তৃতীয় ডোজ বা বুস্টার শটের কথা চিন্তাভাবনা করছে। কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখনই সেই সব দেশগুলিতে তৃতীয় ডোজ থেকে বিরত থেকে আর্থিকভাবে পিছিয়ে পড়া দেশগুলির পাশে দাঁড়ানোর পরামর্শ দিয়েছে। সংস্থার কথায় উন্নত দেশগুলি যদি তৃতীয় বিশ্বের দেশগুলি মোট জনসংখ্যার অনন্ত ১০ শতাংশ টিকা পাবে। 

Share this article
click me!