টিকা প্রস্তুতকারকদের আপত্তিকর শর্ত মানেনি ভারত, বললেন স্বাস্থ্যমন্ত্রী

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন তাঁদের সরকার টিকা প্রস্তুককারকদের বলেছিলন, ভারতে যদি ব্যবসা করতে হয় তাদের ভারতের দেওয়া শর্ত ও বিধিনিধেষ মানতে হবে। টিকা প্রস্তুতকারকদের শর্তগুলি তারা মানতে  বাধ্য নন বলেও জানিয়েছেন।

Web Desk - ANB | Published : Feb 18, 2022 7:40 PM IST

টিকা (Vaciine) সরবরাহের জন্য টিকা প্রস্তুককারক (Vaccine maker) সংস্থাগুলির আপত্তিকর আলোচনার শর্ত গ্রহণ করতে অস্বীকার করেছে ভারত। শুক্রবার তেমনই জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য (Mansukh Madaviya)। প্রিয়ম গান্ধী মোদীর লেখা 'এ নেশন টু প্রটেক্ট' (A Nation To Protect) নামের একটি বইয়ের উদ্বোধন করেন তিনি। সেই অনুষ্ঠানে উপস্থিত হয়েই এই কথা জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী জানিয়েছেন তাঁদের সরকার টিকা প্রস্তুককারকদের বলেছিলন, ভারতে যদি ব্যবসা করতে হয় তাদের ভারতের দেওয়া শর্ত ও বিধিনিধেষ মানতে হবে। টিকা প্রস্তুতকারকদের শর্তগুলি তারা মানতে  বাধ্য নন বলেও জানিয়েছেন। তিনি আরও বলেছেন কেন্দ্রীয় সরকার, সরাসরি চুক্তির দায় মুকুফ ও অন্যান্য আপত্তিকর শর্তাবলীগুলি মানতে অস্বীকার করেছে। তারা সার্বভৌম গ্যারান্টি মুকুফও চেয়েছিল। কিন্তু প্রাধননন্ত্রী ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থাগুলি পরিদর্শন করেছেন। বিজ্ঞানী ও নির্মাতাদের উদ্বুদ্ধ করেছেন। ভারত ৯ মাসের মধ্যেই দেশে মেক ইন ইন্ডিয়া টিকা চালু করেছে। 

এদিনের অনুষ্ঠানে নীতি আয়োগের সদস্য ভিকে পল বলেছেন এই দেশের সরকার সর্বদা অন্যান্য টিকা প্রস্তুতকারকদের ভারতের মাটিতে টিকা তৈরি ও ভারতের সঙ্গে হাত মিলিয়ে কাজ করার আমন্ত্রণ জানিয়েছে। কিন্তু টিকা প্রস্তুতকারকদের শর্ত ছিল দায় মুক্ত হওয়ার। তাতে কখনই রাজি হয়নি কেন্দ্রীয় সরকার। সেই কারণে দেশীয় প্রযুক্তিতে তৈরি টিকা হাতে না আসার আগে পর্যন্ত কেন্দ্রীয় সরকার দেশবাসীকে টিকা দিতে পারেনি। 

এ নেশন টু প্রোটেক্ট প্রিয়ম গান্ধী মোদীর তৃতীয় বই । এই বইতে তিনি জানিয়েছেন কেন্দ্রীয় সরকার করোনাভাইরাসের মহামারির সময় ভালো কাজ করেছে।  এই বইতে বিশেষভাবে উল্লেখ করা হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্যের কথা। বইতে বলা হয়েছে দ্বিতীয় তরঙ্গের সময় ভারত দেশের নাগরিকদের পাশে প্রয়োজনীয় ওষুধ ও রেমডিসেভির নিয়ে পাশে দাঁড়িয়েছিল। সেই সময় মাণ্ডব্য অন্য দফতের মন্ত্রী হলেও মহামারি মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করেছিলেন। 

Share this article
click me!