Mansukh Mandaviya: কেন বাড়ছে করোনা, নয় রাজ্যের সঙ্গে বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এদিন জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, উত্তরাখণ্ড, দিল্লি, লাদাখ, উত্তর প্রদেশ এবং চণ্ডীগড়ের স্বাস্থ্যমন্ত্রীদের সাথে কথা বলবেন বলে সূত্রের খবর। 

Parna Sengupta | Published : Jan 25, 2022 5:26 AM IST

দেশের করোনা পরিস্থিতির কি অবস্থা, কেন বাড়ছে সংক্রমণ। দেশের নটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের পরিস্থিতি ভয় ধরাচ্ছে। গোটা বিষয় (Covid-19 situation) খতিয়ে দেখতে মঙ্গলবার নয় রাজ্যের ও কেন্দ্র শাসিত অঞ্চলের (nine states and United Territories) স্বাস্থ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসবেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য (Union Health Minister Mansukh Mandaviya)। এই বৈঠকটি ভার্চুয়াল পদ্ধতিতে করা হবে। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এদিন জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, উত্তরাখণ্ড, দিল্লি, লাদাখ, উত্তর প্রদেশ এবং চণ্ডীগড়ের স্বাস্থ্যমন্ত্রীদের সাথে কথা বলবেন বলে সূত্রের খবর। এই বৈঠকে রাজ্যগুলিতে করোনা নিয়ন্ত্রণ ও স্বাস্থ্য পরিষেবা পরিচালনার জন্য আলোচনা করা হবে। 

নতুন কোভিড নির্দেশিকায় বাতিল মাস্ক ও ওয়ার্কফর্ম হোম, কর্মীদের নিয়ে কী ভাবনা সংস্থাগুলির

COVID 19: নতুন করে লকডাউনের পথে দুই দ্বীপ, বিমান যাত্রীদের থেকে ছড়াচ্ছে করোনাভাইরাস

এর আগে ১০ জানুয়ারি, মান্ডব্য মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, রাজস্থান, গুজরাট, গোয়া, দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ-এর স্বাস্থ্যমন্ত্রী এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠক করেছিলেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এই রাজ্যগুলিকে সারা দেশে স্বাস্থ্য পরিকাঠামোকে শক্তিশালী করার জন্য ECRP-II-এর আওতায় থাকা তহবিল ব্যবহার করার জন্য বলেছিলেন। 

এদিকে, পাঁচ দিন পর, ভারতের দৈনিক নতুন করোনা সংক্রমণ ৩ লক্ষের নিচে নেমে এল। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Union Health Ministry) বুলেটিন অনুযায়ী, ভারতে গত ২৪ ঘন্টায় নতুন করোনা আক্রান্তের সন্ধান মিলেছে ২.৫৫ লক্ষ (২,৫৫,৮৭৪) টি। সোমবার ভারতের নতুন করোনভাইরাস সংক্রমণের সংখ্যা ছিল ৩.০৬ লক্ষ। অর্থাৎ একদিনে দৈনিক নতুন সংক্রমণ ১৬.৩৯ শতাংশ কমল। এর ফলে ভারতের মোট করোনা আক্রান্তের সংখ্যা প্রায় চার কোটি ছুঁতে চলল, ৩.৯৮ কোটি। মার্কিন যুক্তরাষ্ট্রের পরে করোনায় বিশ্বের দ্বিতীয় সবচেয়ে ক্ষতিগ্রস্থ দেশ এখন ভারতই।

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, এদিন ভারতে সক্রিয় কেস অর্থাৎ চিকিৎসাধীন কোভিড রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২২,৩৬,৮৪২-এ, মোট আক্রান্তের ৫.৬২ শতাংশ। সামান্য বৃদ্ধি পেয়েছে  জাতীয় কোভিড-১৯ (COVID-19) সুস্থতার হার, ৯৩.১৫ শতাংশ। সোমবার সকালে জাতীয় সুস্থতার হার ছিল ৯৩.০৭ শতাংশ। গত ২৪ ঘন্টায় করোনা মুক্ত হয়েছেন ২,৬৭,৭৫৩ জন। সব মিলিয়ে ভারতে এখনও পর্যন্ত মোট ৩,৭০,৭১,৮৯৮ জন করোনাকে জয় করেছেন। 

তবে উদ্বেগে রাখছে মৃত্যুর সংখ্যা। সোমবার সকালে স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছিল, রবিবার ভারতে করোনা জনিত কারণে মৃত্যু হয়েছিল ৪৩৯ জনের। এদিন সকালের বুলেটিন বলছে, গত ২৪ ঘন্টায় করোনা জনিত কারণে প্রাণহানি হয়েছে ৬১৪ জনের। সব মিলিয়ে দেশের করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে মোট ৪,৯০,৪৬২-তে।

Share this article
click me!