করোনাভাইরাস রুখতে নতুন ওষুধ, ভবিষ্যতে কোভিড মহামারি রুখতেই উদ্যোগ বিজ্ঞানীদের

  • করোনাক্লান্ত বিশ্বে ভালো খবর 
  • নতুন ওষুধ আবিষ্কার বিজ্ঞানীদের 
  • করোনার বিরুদ্ধে কাজ করবে 
  • আগামী দিনে এজাতীয় মহামারি রুখে দেবে 

Asianet News Bangla | Published : Jul 8, 2021 9:51 AM IST

করোনাভাইরাসে আক্রান্ত বিশ্বের কাছে আরও একবার ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হলেন বিজ্ঞানীরা। কোভিড ১৯এর চিকিৎসার জন্য তাঁরা নতুন একটি ওষুধ আবিষ্কার করেছেন। গবেষকদের দাবি নতুন এই ওষুধটি ভবিষ্যতে করোনাভাইরাস থেকে তৈরি হওয়া যে কোনও মহামারি মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে। 

করোনার সপ্তম রূপ Lambdaর আতঙ্ক ৩০টি দেশে, ভারতে কী রয়েছে এটি
মার্কিন যুক্তরাষ্ট্রের নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি ফিববার্গের স্কুল অব মেডিসিনের গবেষকরা জানিয়েছেন, আগামী দিনের মহামারির জন্যই প্রস্তুত থাকতেই এজাতীয় ওষুধ তাঁরা আবিষ্কার করেছেন। অধ্যাপক কার্লা স্যাচেল বলেছেন, ঈশ্বরের কাছে তাঁরা প্রার্থনা করছেন এমন পরিস্থিতি যেন আগামী দিনে তৈরি  না হয়। তার পরেও এই মারাত্মক ছোঁয়াচে রোগের মোকাবিলা করার জন্য তাঁরা প্রস্তুত রয়েছেন। বিজ্ঞানীরা এনএসপি ১৬ (NSP 16)নামেএকটি একটি ভাইরাসের প্রোটিনের কাঠামো তৈরি করেছিলেন। যা সমস্ত করোনাভাইরাসের মধ্যেই থাকে। বিজ্ঞানীরা জানিয়েছেন, সার্স কভ ১ বা কোভিড ১৯ সংক্রমণ রুখতে ওষুধ আবিষ্কারের এই পদ্ধতির খুব প্রয়োজন ছিল। বিজ্ঞানীদের জানিয়েছে এজাতীয় ওষুধ সংক্রমণের প্রথম দিকে খুবই গুরুত্বপূর্ণ। সংক্রমণের প্রথম দিকে এটি কাজ করে। বিজ্ঞানীরা জানিয়েছেন কোনও ব্যক্তি আক্রান্ত হওয়ার প্রথম দিকে তিন চার দিনের জন্য এই পদ্ধতিতে তৈরি করাষুধটি খেতে পারেন। সাময়িক অসুস্থতা দূর করতে এজাতীয় ওষুধ কার্যকর হবে বলেও দাবি করেছেন তাঁরা।

কাকাকে মন্ত্রী করায় চিরাগের নিশানায় নীতিশ কুমার, জেডিইউ ভাঙতে পারে বলে হুমকি 

গবেষকরা ত্রি-মাত্রিক ভিউগুলিতে তিনটি নতুন প্রোটিন কাঠামো ম্যাপ করেছেন। যন্ত্রপাতিটিতে একটি গোপন শনাক্তকারী আবিষ্কার করেছিলেন, যা ভাইরাসটিকে রোগ প্রতিরোধ ক্ষমতা থেকে আড়াল করতে সাহায্য করে। একই সঙ্গে বিজ্ঞানীরা জানিয়েছেন এজাতীয় ওষুধ খেলে সংক্রমণের আগেই ভাইরাসটিকে জব্দ করা যাবে। 

১৭ বছর আগে পোঁতা হয়েছিল মহামারির বীজ, কোভিড সংক্রমণ নিয়ে দাবি বিজ্ঞানীদের

বিজ্ঞানীরা জানিয়েছেন এর মধ্যে রেমডেসিভিরের মতো ওষুধও অন্তর্ভুক্ত থাকতে পারে। যা বিল্ডিং ব্লকগুলির জন্য টেমপ্লেট তৈরি করতে ভাইরাসকে প্রতিরোধ করে। এটির পুনরায় প্রতিস্থাপন প্রয়োজনীয় বলেও জানিয়েছেন তাঁরা। 

Share this article
click me!