T20 WC 2021, AFG vs SCO- মাত্র ৬০ রানে অলআউট স্কটল্যান্ড, ১৩০ রানে ম্যাচ জিতল আফগানিস্তান

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২১-এর (ICC T20 World Cup 2021) সুপার ১২ -এর ম্যাচ। স্কটল্যান্ডকে (Scotland)সহজেই হারাল আফগানিস্তান  (Afghanistan)। প্রথমে ব্যাট করে ১৯০ রান করে মহম্মদ নবির (Mohammad Nabi) দল।  জবাবে মাত্র ৬০ রানে অলআউট হয়ে যায় কাইল কোয়েটজারের (Kyle Coetzer) দল।

Asianet News Bangla | Published : Oct 25, 2021 6:14 PM IST / Updated: Oct 26 2021, 12:19 AM IST

আইসিসি টি২০ বিশ্বকাপের (ICC T20 World Cup 2021) প্রথম ম্যাচেই দুরন্ত আফগানিস্তান  (Afghanistan)। স্কটল্যান্ডের (Scotland) বিরুদ্ধে ব্যাটে-বলে অনবদ্য পারফরমেন্স করে প্রথম ম্যাচে ১৩০ রানের বিশাল জয় পেল মহম্মদ নবির (Mohammad Nabi)দল। ম্য়াচে প্রথমে ব্যাট করে ১৯০ রান করে আফগানরা। দলের হয়ে সর্বোচ্চ ৩৪ বলে ৫৯ রানের বিধ্বংসী ইনিংস খেলেন নাজিবুল্লাহ জর্ডান (Najibullah Zardan)। জবাবে মুজিবুর রহমান ও রাশিদ খানের স্পিনের ভেলকিতে ৬০ রানেই গুটিয়ে যায় কাইল কোয়েটজারের (Kyle Coetzer) স্কটল্যান্ডের ইনিংস। মুজিবুর রহমান নেন ৫টি উইকেট ও রাশিদ খানের শিকার ৪ উইকেট। স্কটিশদের হয়ে ,সর্বোচ্চ ২৫ রান করেন জর্জ মুনসে। 

এদিন  টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন মহম্মদ নবি। ইনিংসের শুরু থেকেই আক্রমণাত্মক ভঙ্গিতে ব্যাটিং শুরু করেন আফগানিস্তানের দুই ওপেনার হাজারতুল্লাহ জাজাই ও মহম্মদ শাহজাদ। পাওয়ার প্লে শেষ হওয়ার আগেই নিজেদের অর্ধশতরানের পার্টনারশিপ পূরণ করেন দুই আফগান তারকা। ৫৪ রানের পার্টনারশিপ করার পর  আউট শাহজাদ। ১৫ বলে ২২ রান করেন তিনি। এরপর ক্রিজে এসে মারকাটারি ইনিংস শুরু করেন রহমানউল্লাহ গুরবাজ। অপরদিকে ৩০ বলে ৪৪ রান করার পর আউট হন হাজারতুল্লাহ জাজাই। এরপর ক্রিজে আসেন নাজিবুল্লাহ জর্ডান। গুরবাজ ও জর্ডান মিলে বিধ্বংসী ইনিংস খেলে ৮৭ রানের পার্টনারশিপ করেন। ৩৭ বলে ৪৬ রান করে দলের ১৬৯ রানের মাথায় আউট গুরবাজ অপরদিকে নিজের ঝোড়ো ইনিংস চালিয়ে যান জর্ডান। অর্ধশতরানও পূরণ করেন তিনি। শেষ পর্যন্ত ৫৯ রান করে অপরাজিত থাকেন তিনি। শেষে ৪ বলে ১১ রানের ইনিংস খেলেন আফগানিস্তান অধিনায়ক মহনম্মদ নবি। ১৯০ রান আফগানিস্তান।

আরও পড়ুনঃT20 WC 2021- শামির পাশে সচিন, নেটিজেনদের কদর্য আক্রমণের বিরুদ্ধে স্ট্রেট ব্য়াটে খেললেন মাস্টার ব্লাস্টার

আরও পড়ুনঃT20 WC 2021- 'পাকিস্তানের থেকে কত টাকা খেয়েছ', নেট দুনিয়ায় চূড়ান্ত অপমানের শিকার মহম্মদ শামি

আরও পড়ুনঃT20 WC 2021, লজ্জার হারের পরও নেটিজেনদেরে মন জিতলেন বিরাট কোহলি, জানুন কীভাবে

১৯১ রানের টার্গেট চেজ করতে নেমে শুরুটা মোটামুটি ভালো করলেও ২৮ রানে প্রথম উইকেট পড়ে স্কটল্যান্ডের। তারপরই তাসের ঘরের মতে ভেঙে পড়ে স্কটিশদের ব্যাটিং লাইনআপ। মুজিবুর রহমান ও রাশিদ খানের স্পিনের জালে একের পর এক ফাঁসতে থাকেন স্কটল্যান্ডের ব্যাটসম্যানরা। জর্স মুনসের ২৫, ক্রিস গ্রেভিসের ১২ ও কাই  কোয়েটজারের ১০ রানের ইনিংস ছাড়া দুই অঙ্কের সংখ্যায় পৌছতে পারেনি কোনও ব্যাটসম্যান। ৪ ওভারে ২০ রান দিয়ে ৫ উইকেট নেন মুজিবুর ও ২ ওভার ২ বল করে ৯ রান দিয়ে ৪ উইকেট নেন রাশিদ খান। অপর একটি উইকেট পান নভিন  উল হক। বড় ব্যবধানে জয় দিয়ে টি২০ বিশ্বকাপ অভিযান শুরু করতে পেরে আত্মবিশ্বাস অনেকটাই বাড়ল আফগান দলের।

Share this article
click me!