ভারতকে শুধু হারানোই নয়, ১৭ বছরের পুরোনো রেকর্ড ভাঙল অস্ট্রেলিয়া

  • সিডনিতে প্রথম একদিনেরল ম্যাচে জয় অস্ট্রেলিয়ার
  • ৬৬ রানে বিরাট ব্রিগেডকে হারাল অ্যারন ফিঞ্চের দল
  • ম্যাচ জোড়া সেঞ্চুরি করেন ফিঞ্চ ও স্টিভ স্মিথ
  • একইসঙ্গে নতুন রেকর্ডও গড় অস্ট্রেলিয়া ক্রিকেট দল
     

Sudip Paul | Published : Nov 27, 2020 4:52 PM IST / Updated: Nov 28 2020, 11:45 AM IST

হার দিয়ে অস্ট্রেলিয়া সফর শুরু করেছে ভারতীয় ক্রিকেট দল। সিডনিতে প্রথম একদিনের ম্যাচে বিরাট কোহলির দলকে ৬৬ রানে হারিয়েছে অ্যারন ফিঞ্চের দল। এদিন প্রথমে ব্যাট করে ৩৭৪ রানের পাহাড় প্রমাণ স্কোর খাড়া করে অস্ট্রেলিয়া। ম্য়াচে জোড়া সেঞ্চুরি করেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ ও স্টিভ স্মিথ। ১১৪ রান করেন ফিঞ্চ ও ১০৫ রান করেন স্মিথ। দুরন্ত ব্যাটিং করেন ডেভিড ওয়ার্নার ও গ্লেন ম্য়াক্সওয়েল। শেষে  ভারতীয় দলকে ৩৭৫ রানের টার্গেট দেয়।

জবাবে রান তাড়া করতে নেমে ক্রমাগত ব্যবধানে উইকেট হারিয়ে চাপে পড়ে যায় ভারতীয় দল। ব্য়াট হাতে ব্যর্থ হন মায়াঙ্ক আগরওয়াল, বিরাট কোহলি, কেএল রাহুল, শ্রেয়স আইয়ররা। শিখর ধওয়ান ও হার্দিক পান্ডিয়া লড়াই করার চেষ্টা করলেও শেষ রা হয়নি। ধওয়ান করেন ৭৪ ও হার্দিক করে ৯০। ভারতের ইনিস শেষে হয় ৩০৮ রানে। এই ম্য়াচে জয়ের ফলে ৩ ম্য়াচে সিরিজে শুধু ১-০ ব্যবধানে এগিয়ে যাওয়াই নয়, নয়া রেকর্ড গড়ল অস্ট্রেলিয়া দল। ভারতের বিরুদ্ধে এটাই অস্ট্রেলিয়া দলের একদিনের ক্রিকেটে সর্বোচ্চ স্কোর।

এর আগে ২০০৩ সালে বিশ্বকাপ ফাইনালে ভারতের বিরুদ্ধে ৩৫৯ রান করেছিল অস্ট্রেলিয়া। ম্যাচে সেঞ্চুরি করেছিলেন তৎকালীন অধিনায়ক রিকি পন্টিং ও অর্ধশতরান করেছিলেন অ্যাডাম গিলক্রিস্ট ও ডেমিন মার্টিন। জবাবে ভারতের ইনিংস শেষে ২৩৪ রানে। টানা দ্বিতীয় বিশ্বজয় করেছিল ব্যাগি গ্রিনরা। এতদিন পর্যন্ত সেই ৩৫৯ রানই ছিল ভারতের বিরদ্ধে অস্ট্রেলিয়ার সর্বোচ্চ স্কোর। সেই রেকর্ড ১৭ বছর পর ভাঙল শুক্রবারের সিডনিতে। 

Share this article
click me!