Shastri On MS Dhoni: কেন টেস্ট থেকে হঠাৎ অবসর নিয়েছিলেন ধোনি, পর্দা ফাঁস করলেন শাস্ত্রী

২০১৪ সালে অস্ট্রেলিয়ায় (Australia) টেস্ট সিরিজের (Test Series) মাঝ পথে অবসর ঘোষণা করেছিলেন এমএস ধোনি (MS Dhoni)। তবে কেন হঠাৎ এমন সিদ্ধান্ত নিয়েছিলেন ধোনি। সেই পর্দা ফাঁস করলেন রবি শাস্ত্রী (Ravi Shahstri)।

Asianet News Bangla | Published : Dec 27, 2021 7:45 AM IST / Updated: Dec 27 2021, 01:18 PM IST

কেনও টেস্ট ক্রিকেট থেকে হঠাৎ অবসর গ্রহণ করেছিলেন মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni)। তা নিয়ে আজ পর্যন্ত সঠিক কারণ অজানা ছিল বিশ্ব  জুড়ে ক্রিকেট প্রেমিরা। এতদিনে সেই রহস্যের পর্দা ফাঁস করলেন ভারতীয় দলের (Indian Team) তৎকালীন টেকনিক্যাল ডিরেক্টরের দায়িত্বে থাকা রবি শাস্ত্রী (Ravi Shastri)। ২০১৪ সালে ভারতীয় দলের অস্ট্রেলিয়া সফরের মেলবোর্ন  টেস্টের পর হঠাৎ বোমা ফাঁটিয়েছিলেন তৎকালীন ভারতীয় টেস্ট দলের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। টেস্ট ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন মাহি। যেই সিদ্ধান্ত সকলকেই স্তম্ভিত করে দিয়েছিল। ভারতীয় দলের অন্যান্য সদদস্যরা তো বিশ্বাসই করতে পারছিলেন না ধোনির অবসরের কথা। সিরিজের মাঝপথে ভারতের নতুন টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছিল বিরাট কোহলিকে (Virat Kohli)। তা এখনও চালিয়ে যাচ্ছেন বিরাট কোহলি।

কিন্তু কেন এইভাবে সিরিজের মাঝপথে অবসর ঘোষণা করলেন ধোনি তা নিয়ে ক্রিকেট বিশ্বে রয়েছে নান ডল্পনা কল্পনা। এখনও আলোচনা প্রসঙ্গে উঠে আসে ধোনির অবসরের সঠিক কারণ  কী। এতদিন পর তা নিয়ে মুখ খুললেন রবি শাস্ত্রী। দ্বিতীয় বারের জন্য ভারতীয় কোচের পদের দায়িত্ব শেষহয়েছে শাস্ত্রীর। ২০১৪ সালে তিনি প্রথম দফার দায়িত্বে ছিলেন টিম  ইন্ডিয়ার। একটি চ্যানেলের সাক্ষাৎকারে শাস্ত্রী বলেন,শাস্ত্রী বলেন, ‘ধোনি তাঁর কাছে এসেছিলেন এবং তাঁকে বলেছিলেন যে তিনি ড্রেসিংরুমে কিছু কথা বলতে চান। তিনিও তাই করেন। তখন শাস্ত্রী ভেবেছিলেন ম্যাচের ড্র নিয়ে ধোনি কিছু বলতে চান। তাই ধোনির নির্দেশে দলকে একত্রিত করেন তিনি। ধোনি দলকে সম্বোধন করার সময় খেলোয়াড়রা অবাক হয়ে যায়। সেখানে ধোনি জানান খেলার দীর্ঘতম ফর্ম্যাট থেকে তিনি অবসর নিতে চলেছেন।’

তবে এখানেই  না থেমে ধোনির অবসর নেওয়ার কারণও বলেছেন শাস্ত্রী। তিনি বলেন,'ধোনি জানত ওর পরে টেস্ট দলের অধিনায়ক কে হবে। ও জানত বিরাট কোহলী তৈরি। ও জানত ওর শরীর কখন জবাব দেবে। ধোনি শুধু ঠিক সময়ের অপেক্ষা করছিল। ও চেয়েছিল সাদা বলের ক্রিকেটে মন দিতে। তাই যখন ওর শরীর বলেছিল এটাই অবসরের সঠিক সময়, ও আর দ্বিতীয় বার ভাবেনি।' প্রসঙ্গত, টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর সাদা বলের ক্রিকেটেও তার কিছু সময় পর অধিনায়কত্ব ছেড়ে দেন এমএস ধোনি। সাদা ও লাল বল দুই ফর্ম্য়াটেই অধিনায়কত্বের দায়িত্ব সামলান বিরাট কোহলি। তবে এত দিন ধোনির অবসর নিয়ে যে জল্পনা ছিল ক্রিকেট মহলে, তার সবটা পরিষ্কার না হলেও রবি শাস্ত্রীর কথায় কিছুটা সেই জল্পনার অবসান হল তা বলাই যায়।

Read more Articles on
Share this article
click me!