Aus vs Eng Test: প্রথম ইনিংসে ১১৫ রানের লিড, দিন-রাতের টেস্টে অ্যাডভান্টেজ অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ডের (Australia vs England) অ্যাসেজ সিরিজের (Ashes Series)পঞ্চম টেস্ট। প্রথম ইনিংসে প্যাট কামিন্সের ( Pat Cummins) দলের ৩০৩ রানের জবাবে জো রুটের (Joe Root) দলের ইনিংস শেষ হল ১৮৮ রানে। দ্বিতীয় দিনের শেষে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে ৩৭ রানে ৩ উইকেট।

Asianet News Bangla | Published : Jan 15, 2022 12:54 PM IST

অ্যাসেজে (Ashes) অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ডের (Australia vs England)পঞ্চম ও দিনরাতের টেস্টের দ্বিতীয় দিনের শেষে কিছুটা অ্যাডভান্টেজ অস্ট্রেলিয়া দল। গোলাপী বলের টেস্ট (Pink Ball Test)বোলারলা যেভাবে আগুন ঝরাচ্ছেন তাতে  ম্য়াচের তৃতীয় দিনেই খেলার ফলাফল হয়ে গেলেও খুব একটা অবাক হওয়ার মত কিছু থাকবে না। ম্য়াচের  দ্বিতীয় দিনে অস্ট্রলিয়ার প্রথম ইনিংস শেষ হয় ৩০৩ রানে। দলের হয়ে প্রথম দিনই শতরান করেছিলেন ট্রেভিস হেড। তার করা ১০১ রানই অস্ট্রেলিয়ার ইনিংসে সর্বোচ্চ স্কোর। ৭৪ রানের ইনিংস খেলেন ক্যামেরন গ্রিনও। এদিকে দ্বিতীয় দিনে অস্ট্রেলিয়ার পেস অ্যাটাকের সামনে প্রথম ইনিংসে ১৮৮ রানেই অলআউট হয়ে যায় জো রুটের দল।  ১১৫ রানের লিড নিয়ে ব্যাট করতে নেমে দিনের শেষ অজিদের স্কোর ৩৭ রানে  ৩ উইকেট। লিড নিয়ে ১৫২ রানে এগিয়ে প্যাট কামিন্সের দল। 

দিন-রাতের টেস্টে প্রথম দিনের শেষে অস্ট্রেলিয়ার স্কোর ছিল ২৪১/৬। সেখান থেকে দ্বিতীয় দিনে বেশিদূর এগোতে পারেনি অস্ট্রেলিয়া দল। প্রথম দিন ট্রেভিড হেডের  ১০১ রান ও ক্যামেরন গ্রিনের ৭৪ রানের সৌজন্যে সম্মান জনক স্কোরে পৌছেছিল অজিরা। দ্বিতীয় দিনে ন্যাথান লিয়ঁর ৩১ রানের ইনিংস ছাড়া বলার মত কিছু নেই। এছাড় অ্যালেক্স ক্যারে করেন ২৪ রান, মিচেল স্টার্ক করেন ৩ রান, প্যাট কামিন্স করেন ২ রান, ১০ রানে অপরাজিত থাকেন বোল্যান্ড। ৩০৩ রানে সেষ হয়  অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস।  ইংসল্যান্ডের হয়ে  প্রথম ইনিংসে সর্বোচ্চ তিনটি করে উইকেট নেন স্টুয়ার্ট ব্রড ও মার্ক উড। এছাড়া দুটি করে উইকেট নেন অলি রবিনসন ও ক্রিস ওকস। 

প্রথম ইনিংসে গোলাপী বলের টেস্টে  ব্যাট করতে নেমে প্রথম থেকেই নিয়মিত ব্যবধানে উইকেট হারিয়ে চাপ বাড়তে থাকে ইংল্যান্ডের ব্য়াটিং লাইনে। সেভাবে কোনও বড় পার্টনারশিপও গড়ে তুলতে পারেননি ব্রিটিশ ব্যাটসম্যানরা। ১৮৮ রানে শেষ হয় ইংল্যান্ডের প্রথম ইনিংস। জ্যাক ক্রাউলি, ডেভিড মালান, জো রুট, স্যাম বিলিংস, ক্রিস ওকসরা সেট হয়েও বড় ইনিংস খেলতে ব্যার্থ হন।  ইংল্য়ান্ডের ব্য়াটিং লাইনে সর্বোচ্চ ৩৬ রানের  ইনিংস খেলেন ক্রিস ওকস। এছাড় ৩৪ রান করে কিছুটা লড়াই দেওয়ার চেষ্টা করেছিলেন অধিনায়ক জো রুট। অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট নেন প্যাট কামিন্স। ৩টি উইকেট নেন মিচেল স্টার্ক। একটি করে উইকেট নেন স্কট বোল্যান্ড ও ক্যামেরন গ্রিন। 

১১৫ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামলেও খুব একটা ভালো শুরু করতে পারেনি অস্ট্রেলিয়া। ইতিমধ্যেই প্যাভেলিয়নে ফিরে গিয়েছেন ডেভিড ওয়ার্নার, উসমান খোয়াজা, মার্নাস লাবুশাঙে। দিনের শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৩৭ রানে ৩ উইকেট। ১৭ রান করে ক্রিজে নট আউট রয়েছেন স্টিভ স্মিথ ও  ৩ রান করে অপরাজিত রয়েছেন স্কট বোল্যান্ড। দ্বিতীয় ইনিংসে অজিদের তিনটি উইকেটের মধ্য একটি করে উইকেট পেয়েছে ব্রড, ওকস ও উড। ফলে তৃতীয় অজমদের ১১৫ রানের লিডের  কারণে কিছুটা অ্যাডভান্টেজ থাকলেও, ম্য়াচে ঘুড়ে দাঁড়ানোর সুযোগ থাকছে ইংল্যান্ডের। 
 

Share this article
click me!