Covid 19 In Ashes: সিডনিতে 'গোলাপী টেস্ট'-এর আগে করোনা আক্রান্ত গ্লেন ম্যাকগ্রা

৫ তারিখ থেকে শুরু হচ্ছে অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ডের (Australia vs England) অ্যাসেজ সিরিজের (Ashes Series) চতুর্থ টেস্ট। সিডনি টেস্ট (Sidney Test) বর্তমানে পিঙ্ক টেস্ট (Pink  Test) নামে পরিচিত। কিন্তু কোভিড ১৯ (Covid 19)  -এ আক্রান্ত হয়ে এবার এই টেস্টে গ্লেন ম্য়াকগ্রা (Glenn Mcgrath) থাকতে পারবেন কিনা তা নিয়ে জল্পনা। 
 

Sudip Paul | Published : Jan 2, 2022 10:28 AM IST

অ্যাসেজ সিরিজে (Ashes Series)  অব্য়াহত করোনার (Corona) থাবা। এর আগে ইংল্যান্ড দলে করোনা ভাইরাস থাবা বসিয়েছিল। ইংল্যান্ড দলের মোট চার সদস্য কোভিড ১৯ (Covid 19) -এ আক্রান্ত হয়েছিলেন। তবে স্বস্তির খবর ইংল্যান্ড দলের কোনও ক্রিকেটার  করোনা আক্রান্ত হননি। দলের দুই সাপোর্ট স্টাফ ও ক্রিকেটারদের পরিবারের দুই সদস্য কোভিড পজিটিভ হয়েছেন।ইংলিশ কোচ ক্রিস সিলভারউডও করোনা আক্রান্ত হওয়ার কারণে সিডনি টেস্টে তিনিও থাকতে পারবেন নেবেন না। ম্যাচ রেফারি ডেভিড বুনও কোভিড পরীক্ষায় পজিটিভ পাওয়া গেছে এবং তাকে সিডনি টেস্ট থেকে বাদ দেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ার ক্রিকেটার ট্রেভিস হেড (Travis Head) করোনায় আক্রান্ত হয়ে চতুর্থ টেস্ট থেকে ছিটকে গিয়েছেন। এবার সিডনি টেস্টের আগে করোনা আক্রান্ত হলেন প্রাক্তন অজি কিংবদন্তী গ্লেন ম্য়াকগ্রা  (Glenn Mcgrath)।যেই কারণে গোলাপী টেস্টে ম্য়াকগ্রা সিডনিতে উপস্থিত না থাকার সম্ভাবনাই বেশি।

সিডনি টেস্ট ম্যাচ, গ্লেন ম্যাকগ্রার প্রাক্তন স্ত্রী জেনের স্মৃতিতে বর্তমানে ‘গোলাপি টেস্ট’ হিসেবেই আয়োজিত হয়। দীর্ঘ এক দশকের লড়াইয়ের পর স্তন ক্যানসারের জেরে ২০০৮ সালে মৃত্যু হয় কিংবদন্তী পেসারের স্ত্রীর। এরপরেই তাঁর স্ত্রীর নামেই এক চ্যারিটি খোলেন গ্লেন, যা স্তন ক্যানসার আক্রান্ত রোগীদের চিকিৎসায় মদত করে। তাঁর স্মৃতির উদ্দেশেই এই টেস্টকে গোলাপি টেস্ট নামে ডাকা হয়। সিডনি টেস্টের তৃতীয় দিনটি ‘জেন ম্যাকগ্রা দিবস’ নামে পরিচিত। সেখানে সকল দর্শক, ধারাভাষ্যকাররা গোলাপি পোশাক পরে এই উদ্যোগের প্রতি নিজেদের সমর্থন জানান। ম্য়াকগ্রা নিজেও উপস্থিত থাকেন  মাঠে। এই 'গোলাপী টেস্টের' আবেগটাই আলাদা গ্লেন ম্য়াকগ্রার কাছে। কিন্তু এবার কোভিড আক্রান্ত হয়ে নিজেই আইসোলেশনে রয়েছেন ম্যাকগ্রা।

করোনা আক্রান্ত হওয়ার পরপরিবারের সঙ্গেই হোম আইসোলেশনে রয়েছেন গ্লেন ম্যাকগ্রা। চিকিৎসকদের নির্দেশ মেনে চলছেন তিনি।  তবে এখনও পর্যন্ত কোনও শারীরিক জটিলতা নই গ্লেন ম্যাকগ্রার। তার ফাউন্ডেশন  আশাবাদী, নির্দিষ্ট দিনের আগে নেগেটিভ হয়ে যাবেন গ্লেন ম্যাকগ্রা।  আর ৭ জানুয়ারু 'গোলাপী টেস্টে' প্রতিবারের মতই উপস্থিত থাকতে পারবেন কিংবদন্তী  জোরে বোলার। প্রসঙ্গত, অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ডের (Australia vs England) অ্যাসেজ সিরিজের (Ashes Series) চতুর্থ টেস্ট সিডনিতে (Sidney) ৫ জানুয়ারি থেকে। ১৪ জানুয়ারি থেকে হোবার্টে পঞ্চম ও দিন রাতের টেস্ট দিয়ে শেষ হবে এবারের অ্যাসেজ। ইতিমধ্যেই সিরিজের পরপর ৩টি ম্য়াচ জিতে সিরিজ পকেটে পুরেছে ব্যাগি গ্রিনরা।  কিন্তু যেভাবে করোনা  আতঙ্ক বাড়ছে তাতে সুষ্ঠুভাবে সিরিজ শেষ করাই লক্ষ্য ক্রিকেট অস্ট্রেলিয়ার।

Share this article
click me!