'বাঙালি বলেই কী ভারকতীয় ক্রিকেট দল থেকে বাদ ঋদ্ধিমান সাহা', প্রশ্ন 'বাংলা পক্ষ' সংগঠনের

শ্রীলঙ্কার (Sri Lanka) বিরুদ্ধে টেস্ট সিরিজে (Test Series) ভারতীয় দল (Indian Cricket Team) থেকে বাদ পড়েছেন ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha)। ঋদ্ধি টিম ইন্ডিয়া (Team India) থেকে বাদ পড়ায় প্রতিবাদে গর্জে উঠল 'বাংলা পক্ষ' (Bangla Pokkho)সংগঠন। এছাড়া ঋদ্ধির শহর  শিলিগুড়িও (Siliguri) প্রতিবাদ জানাল।
 

Asianet News Bangla | Published : Feb 20, 2022 1:05 PM IST / Updated: Feb 20 2022, 07:43 PM IST

যেই আভাস আগেই পাওয়া গিয়েছিল, তা শনিবার সত্য়ি হয়েছে ভারতীয় দল (Indian Cricket Team) ঘোষণার পর। শ্রীলঙ্কার (Sri Lanka)বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজের দল থেকে বাদ দেওয়া হয় বাংলার উইকেট রক্ষক ব্য়াটসম্যান ঋদ্ধিমান সাহাকে (Wriddhiman Saha)। বয়স না পারফরম্য়ান্স সঠিক কোন কারণে ঋদ্ধিকে দলের বাইরের দরজা দেখানো হল তা নিয়ে উঠছে প্রশ্ন। কারণ বয়স কারণ হলে ভারতীয় কিপারদের মধ্যে অন্যতম ফিট ও টেকনিক্যালি পারফেক্ট ঋদ্ধি। আর সীমিত সুযোগে নিজেকে প্রমাণ করার খুব একটা সযোগ তিনি পাননি। প্রথমে ধোনি, পরে পন্থ খেলায় রিজার্ভ হিসেবে দলের সঙ্গে থাকতেন তিনি। কিন্তু নিউজিল্যান্ডের বিরুদ্ধে যে ম্য়াচে শেষ সুযোগ পেয়েছিলেন ঋদ্ধি সেখানেও দলের প্রয়োজনে কেলেছিলেন গুরুত্নপূর্ণ অর্ধশতরানের ইনিংস। ফলে ঋদ্ধিমান  সাহা বাদ পড়ার পর থেকেই প্রতাবাদের আঁচ শহর কলকাতা থেকে ঋদ্ধিমার বাড়ি শিলিগুড়িতেও।

ঋদ্ধিমান সাহা ভারতীয় ক্রিকেট দল থেকে বাদ পড়ায় রবিবার 'বাংলা পক্ষ' (Bangla Pokkho)সংগঠনের পক্ষ থেকে ইডেন চত্বরে প্রতিবাদ দেখানো হয়। প্ল্যাকার্ড হাতে মৌন প্রতিবাদে সামিল হয় 'বাংলা পক্ষ' সংগঠনের সদস্যরা। অন্যায়ভাবে ঋদ্ধিকে ভারতীয় দল থেকে বাদ দেওয়া হয়েছে বলে দাবি জানান তারা। অবিলম্বে তাকে ভারতীয় দলে ফেরানোর দাবি প্ল্য়াকার্ডের মাধ্যমে জানান তারা। বাঙালি বলেই কী বাদ ঋদ্ধি, সেই প্রশ্নও ওঠে।  রবিবার ইডেনে ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের টি২০ সিরিজের শেষ ম্য়াচ থাকায় কলকাতা পুলিসের পক্ষ থেকে মৌন প্রবিবাদকারীদের  প্রিজন ভ্যানে তুলে লালবাজার সেন্ট্রাল লক আপে নিয়ে। ভিডিও শেয়ার করে সংগঠনের পক্ষ থেকে জানানো হয়, শুধু ঋদ্ধমান সাহার বাদ পড়া নয়, কেকেআরে কেন কোনও বাঙালি ক্রিকেটার নেই তারও প্রতিবাদ জানায় 'বাংলা পক্ষ'। 

"

কলকাতার পাশাপাশি ঋদ্ধির শহর শিলিগুড়িতে প্রতিবাদ দেখানো হয়। শিলিগুড়ির অগ্রগামী সংঘে ক্রিকেট শিখে বড় হয়েছেন ঋদ্ধিমান (Wriddhiman Saha)। শিলিগুড়িতে পাপালি নামেই পরিচিত তিনি।  ঋদ্ধির ভারতীয় দল থেকে বাদ পড়ার পর প্রতিবাদে গর্জে উঠল শিলিগুড়িও। ঋদ্ধিকে এভাবে বাদ দেওয়া আর তার প্রতিবাদেই সামিল হল গেট বাজার ইয়ুথ ক্লাব। রবিবার ক্লাব প্রাঙ্গণে প্ল্যাকার্ড নিয়ে বিক্ষোভে ফেটে পড়েন ক্লাবের সদস্যরা। অবিলম্বে ঋদ্ধিকে দলে ফেরানোর দাবি তোলেন তারা। ক্লাবের সম্পাদক সঞ্জীব মাইতি বলেন, আমরা এই ঘটনার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। অবিলম্বে তাকে দলে ফেরানো হক। পাশাপাশি শিলিগুড়ি 'ক্রিকেট লাভার্স অ্যাসোসিয়েশনও' প্রতিবাদ দেখায়।  ঋদ্ধিকে বাদ দেওয়া মানে শিলিগুড়ি ও বাংলাকে অপমান করা বলে জানায় তারা। ঋদ্ধিমান সাহাকে সামনে রেখে শিলিগুড়ির ছোট ছোট ছেলে-মেয়েরা ক্রিকেটে আকর্ষিত হচ্ছে বলেও জানান তারা। আগামি দিনেও এই প্রতিবাদ তলবে বলে জানিয়েছে বিক্ষোভকারীরা।

Share this article
click me!